MS Dhoni: আইপিএল ২০২৫ এ আবারও ফিরবেন হলুদ জার্সিতে? এমনটাই ইঙ্গিত দিলেন ধোনি

বয়সের সঙ্গে সঙ্গে তরুণদের জায়গা করে দেওয়ার জন্য মহেন্দ্র সিং ধোনি ২০২৩ আইপিএলে অধিনায়কের পদ থেকে সরে আসেন। ফলে এই বছর তার পরিবর্তে রুতুরাজ গায়কওয়াডকে চেন্নাইয়ের দায়িত্ব সামলাতে দেখা যায়।

Ms Dhoni Says He Will Take Call But Need To Be In Best Interest Of Csk After 2025 Ipl Mega Auction Rules Get Formalised

মহেন্দ্র সিং ধোনি ভারত তথা বিশ্বের অন্যতম সফল একজন অধিনায়ক। তিনি আন্তর্জাতিক ক্রিকেট থেকে ইতিমধ্যেই অবসর ঘোষণা করে দিলেও একমাত্র আইপিএলে এখনও খেলা চালিয়ে যাচ্ছেন। ফলে এই টুর্নামেন্ট থেকেও ধোনি কবে অবসর নেবেন তা নিয়ে সম্প্রতিক সময় একাধিক জল্পনা সামনে এসেছে। তবে অনেক ক্রিকেট বিশেষজ্ঞ মনে করছেন আসন্ন মরসুমেও তাকে চেন্নাই সুপার কিংসের জার্সিতে মাঠে নামতে দেখা যাবে। এর মধ্যেই আইপিএল থেকে নিজের অবসরের বিষয়ে মহেন্দ্র সিং ধোনি গুরুত্বপূর্ণ মন্তব্য করলেন।

মহেন্দ্র সিং ধোনি আইপিএলের ইতিহাসে সবচেয়ে সফল অধিনায়ক। তার নেতৃত্বেই চেন্নাই সুপার কিংস ২০১০, ২০১১, ২০১৮, ২০২১ এবং ২০২৩ সালে চ্যাম্পিয়ন হয়। তবে বয়সের সঙ্গে সঙ্গে তরুণদের জায়গা করে দেওয়ার জন্য এই প্রাক্তন ভারতীয় অধিনায়ক ২০২৩ আইপিএলে অধিনায়কের পদ থেকে সরে আসেন। ফলে এই বছর ধোনির পরিবর্তে রুতুরাজ গায়কওয়াডকে চেন্নাইয়ের দায়িত্ব সামলাতে দেখা যায়। অন্যদিকে ২০২৫ আইপিএলের মেগা নিলামের আগে দলগুলি কোন কোন ক্রিকেটারদের ধরে রাখবে তা নিয়ে এখন আলোচনা চলছে।

তবে এই নিলামের বিষয় চূড়ান্ত সিদ্ধান্ত এখনও বিসিসিআই জানায়নি। তারা গতকাল ফ্রাঞ্চাইজি দলগুলির কাছ থেকে পাওয়া একাধিক পরামর্শ নিয়ে ভাবনা চিন্তা করছে। এবার এর মধ্যেই মহেন্দ্র সিং ধোনি আইপিএলে খেলার বিষয়ে নিজের অবস্থান নিয়ে গুরুত্বপূর্ণ মন্তব্য করলেন। এক সাক্ষাৎকারে তিনি বলেছেন, “খেলোয়াড় ধরে রাখার বিষয়ে তারা কী সিদ্ধান্ত নেয় তা আমাদের দেখতে হবে। এই মুহূর্তে আমাদের হাতে কিছুই নেই। তাই একবার নিয়ম-কানুন চূড়ান্ত হয়ে গেলে আমি দলের স্বার্থের কথা ভেবেই চূড়ান্ত সিদ্ধান্ত নেব।”

বিশেষজ্ঞদের মতে চেন্নাই সুপার কিংস কোনভাবেই মেগা নিলামের আগে মহেন্দ্র সিং ধোনিকে ছাড়তে চাইবে না। ফলে যদি বিসিসিআই কম সংখ্যক ক্রিকেটারদের ধরে রাখার নির্দেশ দেয় সেই ক্ষেত্রে একাধিক তরুণ প্রতিভাবান ক্রিকেটারকে চেন্নাই সুপার কিংসকে ছেড়ে দিতে হবে। তাই মহেন্দ্র সিং ধোনি দলকে কোনভাবেই দ্বিধাগ্রস্ত করতে চাইছেন না। তার জন্য কোনো তরুন প্রতিবান ক্রিকেটারকে দল হারাক তিনি কোনোভাবেই চাইবেন না। ফলে বিসিসিআই ২০২৫ মেগা নিলামের আগে দলগুলোকে কম সংখ্যক ক্রিকেটার ধরে রাখার নির্দেশ দিলে ধোনি এই টুর্নামেন্ট থেকে অবসর ঘোষণা করতে পারেন।