Indian Cricket Team Head Coach: হেড কোচের জন্য আবেদন শেষ হতেই চোখ কপালে BCCI-এর, ভারতের কোচ হতে আবেদন ধোনি, মোদি, অমিত শাহদের

বিসিসিআই (BCCI) বর্তমানে ভারতীয় জাতীয় ক্রিকেট দলের নতুন প্রধান কোচ নিয়োগের জন্য প্রস্তুতি শুরু করে দিয়েছে। গতকাল এই পদের জন্য আবেদনের শেষ তারিখ ছিল। তবে…

বিসিসিআই (BCCI) বর্তমানে ভারতীয় জাতীয় ক্রিকেট দলের নতুন প্রধান কোচ নিয়োগের জন্য প্রস্তুতি শুরু করে দিয়েছে। গতকাল এই পদের জন্য আবেদনের শেষ তারিখ ছিল। তবে এই প্রক্রিয়া শুরু হওয়া থেকেই একাধিক ক্রিকেটারদের নাম ভারতীয় দলের নতুন কোচের জন্য ক্রিকেট মহলে আলোচনায় উঠে এসেছিল। এবার আবেদন নেওয়া শেষ হওয়ার পর দেখা গেল এক অদ্ভুত ছবি।

আসন্ন মার্কিন যুক্তরাষ্ট্র এবং ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠিত হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের পর রাহুল দ্রাবিড়ের (Rahul Dravid) ভারতীয় দলের প্রধান কোচের দায়িত্বের সময়সীমা শেষ হয়ে যেতে চলেছে। এর ফলে বদলি হিসাবে একজন অভিজ্ঞ ক্রিকেটারকে খোঁজার জন্য বিসিসিআই ১৩ মে গুগল ফর্মের মাধ্যমে আবেদন নেওয়া শুরু করে। গতকাল অর্থাৎ আইপিএল শেষ হওয়ার একদিন পর এই গুরুত্বপূর্ণ পদের জন্য আবেদন নেওয়া শেষ হয়েছে।

ইন্ডিয়ান এক্সপ্রেসের সূত্র অনুযায়ী ভারতীয় ক্রিকেট দলের নতুন প্রধান কোচের জন্য ৩০০০-এরও বেশি আবেদন জমা পড়েছে। কিন্তু তাদের মধ্যে বেশিরভাগই প্রাক্তন ক্রিকেটার এবং রাজনীতিবিদ সহ একাধিক ভুয়ো নাম থেকে এসেছে। প্রাক্তন ক্রিকেটারদের মধ্যে শচীন তেন্ডুলকার (Sachin Tendulkar), মহেন্দ্র সিং ধোনি (MS Dhoni), হরভজন সিং, বীরেন্দ্র সেহবাগের সঙ্গে দীর্ঘ তালিকায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের (Amit Shah) মতো রাজনীতিবিদদেরও নামও রয়েছে।

২০২২ সালে যখন বিসিসিআই প্রধান কোচের পদের জন্য আমন্ত্রণ জানিয়েছিল সেই সময়ও ৫,০০০ আবেদন এসেছিল এবং বেশিরভাগই ছিল ভুয়ো। উল্লেখ্য ২০২৭ সালে দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত হতে যাওয়া এক দিনের বিশ্বকাপ পর্যন্ত এই নতুন প্রধান কোচের কার্যক্রমের সময়সীমা থাকবে। এর আগে বিসিসিআই সেক্রেটারি জয় শাহ জানিয়েছিলেন এই পদের জন্য তারা এমন একজন ব্যক্তিকে খুঁজছেন যার ভারতীয় ঘরোয়া ক্রিকেটের সমস্ত পর্যায় সম্বন্ধে সঠিক ধারনা আছে। এর ফলে বর্তমানে গৌতম গম্ভীরের নামই সবচেয়ে বেশি এই পদের জন্য আলোচনায় রয়েছে।