Neeraj Chopra: বিশ্ব কাঁপিয়ে এবার ৩ বছর পর দেশে খেলবেন নীরজ চোপড়া, জানুন কবে, কোথায় খেলবেন ভারতের গোল্ডেন বয়

অলিম্পিক এবং বিশ্ব চ্যাম্পিয়ন জ্যাভলিন থ্রোয়ার নীরজ চোপড়া (Neeraj Chopra) ১২ থেকে ১৫ মে ভুবনেশ্বরে অনুষ্ঠিত জাতীয় ফেডারেশন কাপে (National Federation Cup 2024) তার অংশগ্রহণ…

অলিম্পিক এবং বিশ্ব চ্যাম্পিয়ন জ্যাভলিন থ্রোয়ার নীরজ চোপড়া (Neeraj Chopra) ১২ থেকে ১৫ মে ভুবনেশ্বরে অনুষ্ঠিত জাতীয় ফেডারেশন কাপে (National Federation Cup 2024) তার অংশগ্রহণ নিশ্চিত করেছেন, তিন বছরের মধ্যে এই প্রথম তারকা অ্যাথলিট কোনও ঘরোয়া প্রতিযোগিতায় অংশ নেবেন। আগামী ১০ মে দোহায় মর্যাদাপূর্ণ ডায়মন্ড লিগ সিরিজের প্রথম লেগে অভিষেক হওয়ার পর ২৬ বছর বয়সী এই অ্যাথলিট ভারতে আসবেন বলে আশা করা হচ্ছে।

অ্যাথলেটিক্স ফেডারেশন অফ ইন্ডিয়ার তরফে টুইট করে জানানো হয়েছে, ”শোনা যাচ্ছে নীরজ চোপড়া এবং কিশোর কুমার জেনা (Kishor Kumar Jena) ১২ মে থেকে ভুবনেশ্বরে শুরু হতে চলা ঘরোয়া ইভেন্টে অংশ নেবেন। চোপড়ার কোচ ক্লাউস বার্টোনিটজও নিশ্চিত করেছেন যে তারকা অ্যাথলিট ভুবনেশ্বরের ইভেন্টে অংশ নেবেন। বুধবার প্রকাশিত সূচি অনুযায়ী, পুরুষদের জ্যাভলিন থ্রো ইভেন্টের কোয়ালিফাইং রাউন্ড অনুষ্ঠিত হবে ১৪ মে এবং ফাইনাল ফাইনাল হবে ১৫ মে।”

হাংঝাউ এশিয়ান গেমসে চোপড়ার পিছনে দ্বিতীয় স্থানে থাকা ২৮ বছর বয়সী কিশোর জেনা ১০ মে দোহা ডায়মন্ড লিগেও অংশ নেবেন। চোপড়া সর্বশেষ ২০২১ সালের ১৭ মার্চ ঘরোয়া প্রতিযোগিতায় অংশ নিয়েছিলেন, যখন তিনি ৮৭.৮০ মিটার নিক্ষেপ করে স্বর্ণপদক জিতেছিলেন। এরপর টোকিও অলিম্পিকে ঐতিহাসিক সোনা জেতেন চোপড়া। ২০২২ সালে ডায়মন্ড লিগ চ্যাম্পিয়ন এবং ২০২৩ সালে বিশ্ব চ্যাম্পিয়ন হন তিনি।

চিনে এশিয়ান গেমসেও খেতাব রক্ষা করেছিলেন তিনি। এদিকে, চোপড়া ডায়মন্ড লিগের তিনটি ব্যক্তিগত পর্যায়ও জিতেছিলেন এবং ২০২২ সালে বিশ্ব চ্যাম্পিয়নশিপে রৌপ্য পদক অর্জন করেছিলেন। ভারতীয় তারকা অবশ্য এখনও পর্যন্ত ৯০ মিটারের গণ্ডি ছুঁতে পারেননি। তার ব্যক্তিগত সেরা ৮৯.৯৪ মিটার যা একটি জাতীয় রেকর্ডও।