Neeraj Chopra: ৮২.১৭ মিটার থ্রোতেই আবার স্বর্ণপদক নীরজ চোপড়ার, অলিম্পিককের আগে ফেড কাপে গড়লেন এই কীর্তিমান

অলিম্পিক চ্যাম্পিয়ন নীরজ চোপড়া (Neeraj Chopra), তিন বছরের মধ্যে তার প্রথম ঘরোয়া টুর্নামেন্টে অংশ নিয়েছেন, বুধবার এখানে ফেডারেশন কাপের (Fed Cup 2024) পুরুষদের জ্যাভলিন থ্রো…

অলিম্পিক চ্যাম্পিয়ন নীরজ চোপড়া (Neeraj Chopra), তিন বছরের মধ্যে তার প্রথম ঘরোয়া টুর্নামেন্টে অংশ নিয়েছেন, বুধবার এখানে ফেডারেশন কাপের (Fed Cup 2024) পুরুষদের জ্যাভলিন থ্রো ইভেন্টে ধীর গতিতে শুরু করার পরেও স্বর্ণপদক জিতেছেন তিনি। দোহা ডায়মন্ড লিগে দ্বিতীয় স্থানে শেষ করে ইভেন্টের একদিন আগে আসা ২৬ বছর বয়সী এই সুপারস্টার প্রথম দিকে কিছুটা সমস্যায় পড়েছিলেন, যার ফলে তিনি তিনবার চেষ্টা করার পরে দ্বিতীয় স্থানে ছিলেন। টোকিও অলিম্পিকে স্বর্ণপদক জয়ের পর প্রথমবার ঘরোয়া প্রতিযোগিতায় অংশ নেওয়া চোপড়া তার চতুর্থ প্রচেষ্টায় ৮২.২৭ মিটার ছুঁড়ে লিড দখল করেন। রুপোজয়ী ডিপি মনু তার শেষ দুটি প্রচেষ্টা (পঞ্চম এবং ষষ্ঠ) করতে পারেননি।

চোপড়া হরিয়ানার প্রতিনিধিত্ব করছিলেন। কর্ণাটকের মনু ৮২.০৬ মিটারের সেরা নিক্ষেপ করে দ্বিতীয় স্থানে রয়েছেন এবং মহারাষ্ট্রের উত্তর বালাসাহেব পাতিল ৭৮.৩৯ মিটার নিক্ষেপ করে তৃতীয় স্থানে ছিলেন। স্থানীয় ফেভারিট এবং এশিয়ান গেমসে রৌপ্যপদকজয়ী কিশোর জেনা (Kishore Jena) ৭৫.৪৯ মিটারের হতাশাজনক নিক্ষেপ করে পঞ্চম স্থানে শেষ করেছেন। গত বছর চিনের হাংঝাউতে এশিয়ান গেমসে ৮৭.৫৪ মিটার ছুঁড়ে রুপো জিতেছিলেন তিনি।

কর্ণাটকের এই এসএস স্নেহা প্রতিযোগিতার দ্রুততম মহিলা দৌড়বিদ হয়েছেন। মেয়েদের ১০০ মিটার দৌড়ে ১১.৬৩ সেকেন্ড সময় নিয়ে সোনা জেতেন তিনি। তামিলনাড়ুর গিরিধরানী রবি (১১.৬৭) এবং শ্রাবণী নন্দা (১১.৭৬) যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয় হয়েছেন। পাঞ্জাবের গুরিন্দরবীর সিং দ্রুততম পুরুষ দৌড়বিদ হয়েছিলেন। পুরুষদের ১০০ মিটার দৌড়ে ১০.৩৫ সেকেন্ড সময় নিয়ে সোনা জেতেন তিনি। মঙ্গলবার ২০০ মিটারে সোনা জেতা ওড়িশার অনিমেষ কুজুর ১০.৫০ সেকেন্ডে দ্বিতীয় এবং পাঞ্জাবের হরজিৎ সিং ১০.৫৬ সেকেন্ডে তৃতীয় হন।

পুরুষদের জ্যাভলিন থ্রো ছাড়াও দেশের শীর্ষ খেলোয়াড়দের উপস্থিতির কারণে সবার নজর ট্রিপল জাম্পের দিকেও ছিল তবে খেলোয়াড়দের পারফরম্যান্স আশানুরূপ ছিল না। জাতীয় রেকর্ডধারী প্রবীণ চিট্রাভেলেল ১৬.৭৯ মিটার লাফিয়ে স্বর্ণপদক জিতেছেন। কমনওয়েলথ গেমসে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন কেরালার আলধোস পাল ১৬.৫৯ মিটার লাফিয়ে দ্বিতীয় হয়েছেন। চিনে এশিয়ান গেমসে সোনা জিতেছিলেন তিনি।