HomeSportChampions Trophy 2025: ৮ বছর পর অনুষ্ঠিত হতে যাওয়া চ্যাম্পিয়ন্স ট্রফি ২০২৫ শুরু হবে কবে? প্রকাশ্যে এল দিনক্ষন

Champions Trophy 2025: ৮ বছর পর অনুষ্ঠিত হতে যাওয়া চ্যাম্পিয়ন্স ট্রফি ২০২৫ শুরু হবে কবে? প্রকাশ্যে এল দিনক্ষন

বর্তমানে চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারত, অস্ট্রেলিয়া নিউজিল্যান্ডের মতো শক্তিশালী দলগুলির সঙ্গে সঙ্গে পাপুয়া নিউগিনি, উগান্ডা এবং নেপালের মতো দেশগুলিও অংশগ্রহণ করছে। অন্যদিকে আগামী বছর অর্থাৎ ২০২৫ সালে আইসিসির (ICC) অন্যতম টুর্নামেন্ট চ্যাম্পিয়ন্স ট্রফি (Champions Trophy 2025) অনুষ্ঠিত হতে চলেছে। পাকিস্তান এই গুরুত্বপূর্ণ টুর্নামেন্ট আয়োজন করবে। এবার আসন্ন ২০২৫ চ্যাম্পিয়ন্স ট্রফি নিয়ে গুরুত্বপূর্ণ তথ্য সামনে এল।

শেষবার চ্যাম্পিয়ন্স ট্রফি ২০১৭ সালে অনুষ্ঠিত হয়েছিল। সেই টুর্নামেন্টে ভারতীয় দল বিরাট কোহলির নেতৃত্বে দুরন্ত পারফরম্যান্স করে ফাইনালে জায়গা করে নেয়। কিন্তু ফাইনালে পাকিস্তানের কাছে ব্লু বিগ্রেডরা লজ্জাজনক হারের সম্মুখীন হয়ে হতাশ করে। ম্যাচে ব্যাট হাতে হার্দিক পান্ডিয়া ছাড়া আর কেউ সেইভাবে নজর কাড়তে পারেননি। অন্যদিকে এবার চ্যাম্পিয়ন্স ট্রফির নবম মরসুম আগামী বছর অনুষ্ঠিত হতে চলেছে। এই টুর্নামেন্টে আয়োজক দেশ সহ ২০২৩ একদিনের বিশ্বকাপের সেরা ৭ টি দল জায়গা করে নিয়েছে।

উল্লেখযোগ্যভাবে শ্রীলঙ্কা গত বছর একদিনের বিশ্বকাপে হতাশাজনক পারফরমেন্স করার পর আসন্ন চ্যাম্পিয়ন্স ট্রফিতে জায়গা করে নিতে পারেনি। এবার এর মধ্যেই ২০২৫ চ্যাম্পিয়ন্স ট্রফি কবে থেকে শুরু হবে তা নিয়ে গুরুত্বপূর্ণ তথ্য সামনে এলো। ক্রিকবাজের একটি প্রতিবেদনে বলা হয়েছে আইসিসি আগামী বছর চ্যাম্পিয়ন্স ট্রফির জন্য ১৯ ফেব্রুয়ারি থেকে ৯ মার্চ ২০ দিনের এই সময়টিকে বেছে নিয়েছে। তবে এই গুরুত্বপূর্ণ টুর্নামেন্টটি পাকিস্তান আয়োজন করতে যাওয়ায় এখন থেকে বিভিন্ন বিতর্ক শুরু হয়েছে।

কারণ বিসিসিআই চ্যাম্পিয়ন ট্রফির জন্য পাকিস্তানে তাদের দল পাঠাবে না বলে ঠিক করেছে। ভারত সরকার এবং বিসিসিআই-এর এই অবস্থান সম্পর্কে একটি স্পষ্ট বার্তা আসন্ন জুলাই মাসে কলম্বোতে অনুষ্ঠিত হতে যাওয়া আইসিসির বার্ষিক সম্মেলনে জানানো হবে। ফলে চ্যাম্পিয়ন্স ট্রফি গত বছরের এশিয়া কাপের মতো হাইব্রিড মডেলে হতে পারে। যেখানে ভারতের ম্যাচগুলি পাকিস্তানের বদলে শ্রীলঙ্কায় অনুষ্ঠিত হয়েছিল। এই টুর্নামেন্টের ক্ষেত্রে বিকল্প হিসাবে আরব আমিরাতকে বেছে নেওয়া হতে পারে বলে বিশেষজ্ঞরা মনে করছেন।

RELATED ARTICLES

আরও পড়ুন