বিশ্বকাপের আগেই ধুলোয় মিশল পাকিস্তানের ইজ্জত, ১৫ বছর পর আইরিশদের বিরুদ্ধে খেলতেই হার বাবরদের

Published on:

Ireland Beat Pakistan

২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের (T20 World Cup 2024) জন্য পাকিস্তানের প্রস্তুতি বড় ধাক্কা খেয়েছে। আয়ারল্যান্ড সফরে টি-টোয়েন্টি সিরিজের (Ireland vs Pakistan T20i Series) প্রথম ম্যাচে হেরেছে পাকিস্তান। ডাবলিনে তিন ম্যাচ সিরিজের প্রথম ম্যাচে ৫ উইকেটে জিতেছে আয়ারল্যান্ড। ২০০৭ সালের পর এই প্রথম পাকিস্তানকে হারাল আয়ারল্যান্ড। প্রথম ইনিংসে ৬ উইকেটে ১৮২ রান করেছিল পাকিস্তান। এক বল হাতে ৫ উইকেট হারিয়ে লক্ষ্যে পৌঁছে যায় আয়ারল্যান্ড।

পাকিস্তানের শুরুটা খারাপ হওয়ায় দ্বিতীয় ওভারেই রান আউট হন মোহাম্মদ রিজওয়ান। তিন নম্বরে ব্যাট করতে নামেন বাবর আজম (Babar Azam)। পাওয়ার প্লেতে মাত্র ৩৮ রান তুলতে পারে পাকিস্তান দল। এতে বাবরের অবদান ছিল ১৯ বলে ১৫ রান। ৩৯ বলে ক্যারিয়ারের ৩৫তম হাফসেঞ্চুরি তুলে নেন পাকিস্তান অধিনায়ক। সাইম আইয়ুবের সাথে দ্বিতীয় উইকেটে ৮৫ রানের জুটি গড়েন বাবর। ২৯ বলে ৪৫ রানের অবদান রাখেন আইয়ুব। ১৫তম ওভারে ৪৩ বলে ৫৭ রান করে আউট হন তিনি।

মিডল অর্ডারে ১৮ বলে ২০ রান করেন ফখর জামান। আজম খান ও শাদাব খানও খাতা খুলতে পারেননি। ইফতিখার আহমেদ ১৫ বলে ৩৭ রানের ঝড়ো ইনিংস খেলে দলকে ১৮২ রানে নিয়ে যান। এছাড়া ৮ বলে ১৪ রান করেন শাহিন আফ্রিদি। শেষ দুই ওভারে ৩১ রান তোলে পাকিস্তান। আয়ারল্যান্ডের হয়ে দুটি উইকেট নেন ক্রেইগ ইয়ং।

কিন্তু শুরুটাও মোটেও হয়নি আয়ারল্যান্ডের। পল স্টার্লিং করেন ৮ ও টাকার করেন মাত্র ৪ রান। ২৭ রানে ২ উইকেট পড়ার পর ইনিংসের হাল ধরেন অ্যান্ড্রু বালবির্নি ও হ্যারি টেক্টর। তৃতীয় উইকেটে ৭৭ রানের জুটি গড়েন দুজন। ২৭ বলে ৩৬ রান করে ইমাদ ওয়াসিমের শিকার হন টেক্টর। তবে হাফ সেঞ্চুরি করে এক প্রান্ত ধরে ছিলেন বালবির্নি। ১২ বলে ২৪ রান করেন ডকরেল। কিন্তু ১৯তম ওভারে ৫৫ বলে ৭৭ রান করে আউট হন বালবির্নি।

শেষ ওভারে আয়ারল্যান্ডের প্রয়োজন ছিল ১১ রান। কার্টিস ক্যাম্পার প্রথম বলেই আব্বাস আফ্রিদির বিরুদ্ধে একটি বাউন্ডারি মারেন। তৃতীয় বলে দুই রান ও চতুর্থ বলে চার মেরে ম্যাচে সমতা ফেরান তিনি। পঞ্চম বলে এক লেগ বাই রান আয়ারল্যান্ডকে ঐতিহাসিক জয় এনে দেয় এই কার্টিস।

সঙ্গে থাকুন ➥