Rohit Sharma big statement after announcing retirement from international T20i cricket

Rohit Sharma: ফাইনালের আগে ঘুমাতে পারেননি সারারাত, অবসরের সিদ্ধান্ত আগেই নিয়েছিলেন রোহিত

২০২৪ সালের ২৯ জুনের রাতটি ভারতীয় ক্রিকেটে চিরকালের জন্য অমর হয়ে গেল। প্রথমে ভারত ১৭ বছর পর টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেল এবং এর এক ঘণ্টার মধ্যে প্রথমে বিরাট কোহলি এবং তারপরে রোহিত শর্মাও টি-টোয়েন্টি ক্রিকেট থেকে অবসর নিলেন। এখন নীল জার্সিতে ভারতীয় দলের হয়ে আর কোনও টি-টোয়েন্টি ম্যাচ খেলতে দেখা যাবে না এই দুই অভিজ্ঞকে। বিরাট কোহলি মাঠে অবসরের ঘোষণা দিলেও রোহিত শর্মা ম্যাচ শেষে সাংবাদিক সম্মেলনে সাংবাদিকদের সামনে ঘোষণা দিয়ে সবাইকে চমকে দেন।

রোহিত শর্মা অবসর নেওয়ার মতো মনস্থির করেননি। শুধু ভারতের চ্যাম্পিয়ন হওয়ার অপেক্ষা ছিলেন তিনি, কিন্তু অনেক আগে থেকেই এই সিদ্ধান্ত ভেবে রেখেছিলেন কোহলি। ফাইনাল ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সাত রানের রোমাঞ্চকর জয়ের পর রোহিত শর্মা অফিসিয়াল ব্রডকাস্টার স্টার স্পোর্টসকে বলেছিলেন যে তিনি আগের রাতে ঘুমাননি। রাতভর তিনি হাজারো চিন্তা করতে থাকেন।

টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ের পর আবেগপ্রবণ হয়ে ভারত অধিনায়ক রোহিত শর্মা বলেন, তার দল ফাইনালে শুধু ভালো পারফরম্যান্সই করেনি, এর জন্য গত তিন বছর ধরে কঠোর পরিশ্রমও করেছে। “আমি এই মুহূর্তে কেমন অনুভব করছি তা বলে বোঝাতে পারব না। ভাষায় বলতে পারব না। কাল রাতে ঘুমাতে পারিনি। যে কোনো মূল্যে জিততে চেয়েছিলাম। গত তিন-চার বছরে আমরা কতটা পরিশ্রম করেছি তা বলে বোঝানো মুশকিল। শুধু আজ নয়, তিন-চার বছরের পরিশ্রমের ফল এর পেছনে।”

গত বছর ওয়ানডে বিশ্বকাপের ফাইনালে হারের কথা ভুলতে পারেননি তিনি। রোহিত বলেন- “অনেক চাপের ম্যাচে আমরা জিততে পারিনি। খেলোয়াড়রা জানে চাপে থাকলে কী করতে হবে এবং আজ তার একটি নিখুঁত উদাহরণ। আমরা একসঙ্গে দাঁড়িয়েছিলাম। বিরাটের ফর্ম নিয়ে কারও সন্দেহ ছিল না। বড় বড় খেলোয়াড়রা বড় আসরে এভাবেই খেলে। শেষ পর্যন্ত অধ্যবসায় করা দরকার ছিল। ওটা ফ্রি স্পিরিট উইকেট ছিল না। হার্দিক দুর্দান্ত পারফর্ম করেছে। শেষ ওভারে দারুণ বোলিং করেছেন তিনি। আমি দল নিয়ে গর্বিত। ভক্তদেরও ধন্যবাদ। নিউইয়র্ক থেকে বার্বাডোজ এমনকি ভারতেও।”