Not virat kohli or Rohit Sharma this player will be the Triumph card of indian team against England T20 World Cup 2024 semifinal

India vs England: বিরাট বা রোহিত নয়, ইংল্যান্ডের বিরুদ্ধে সেমিফাইনালে এই প্লেয়ার হবেন ভারতের তুরুপের তাস

রোহিত শর্মার (Rohit Sharma) নেতৃত্বে টানা দ্বিতীয়বারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপের (T20 World Cup 2024) সেমিফাইনালে জায়গা করে নিয়েছে ভারতীয় ক্রিকেট দল। সেমিফাইনালে ইংল্যান্ডের মুখোমুখি হবে ভারতীয় দল (India vs England)। এই ম্যাচে ভারতের জন্য ‘এক্স ফ্যাক্টর’ প্রমাণিত হতে পারেন ফাস্ট বোলার জসপ্রীত বুমরাহ (Jasprit Bumrah)। ১০ নভেম্বর ২০২২-এ, ব্রিটিশরা কেবল ভারতীয় ভক্তদের হৃদয় ভেঙে দেয়নি, ভারতীয় দলকে একটি বিব্রতকর হারও উপহার দিয়েছে। সেই ম্যাচে চোটের কারণে ছিলেন না বুমরাহ। তবে এখন ভারতের কাছে প্রতিটি হিসাব নিষ্পত্তির সুযোগ রয়েছে।

এই ম্যাচের পর প্রায় দুই বছর কেটে গেলেও এই পরাজয় এখনো দংশন করছে গোটা দেশকে। অ্যাডিলেডে অনুষ্ঠিত সেই ম্যাচে ইংল্যান্ড ভারতকে ১০ উইকেটে হারিয়ে ফাইনালে জায়গা করে নেয় এবং শিরোপা জিতেছিল। কিন্তু তখন আর এখনকার মধ্যে অনেক কিছুই বদলে গেছে। এবার রোহিত ব্রিগেডের সঙ্গে তাদের ‘ব্রহ্মাস্ত্র’ অর্থাৎ জসপ্রীত বুমরাহর সমর্থনও রয়েছে। গত টি-টোয়েন্টি বিশ্বকাপে বুমরাহ চোটের কারণে টুর্নামেন্ট থেকে ছিটকে গিয়েছিলেন, যা নকআউট ম্যাচে লজ্জাজনক পরাজয়ের খেসারত দিতে হয়েছিল ভারতকে। এ বার অনেক কিছুই বদলেছে।

চলতি আসরে ইংল্যান্ড দল সেমিফাইনালে উঠলেও তাদের জন্য এই টুর্নামেন্ট ছিল উত্থান-পতনে ভরা। গ্রুপ পর্বে জস বাটলারের নেতৃত্বে চারটি ম্যাচ খেলেছিল ইংল্যান্ড। এর মধ্যে দুটিতে জিতলেও একটি ম্যাচে বড় ধরনের পরাজয়ের মুখে পড়তে হয়েছিল তাদের। একই সঙ্গে সুপার-এইটেও একটি ম্যাচে হারের মুখ দেখতে হয়েছে ইংল্যান্ডকে।

অন্যদিকে ভারতীয় দল তাদের সমস্ত ম্যাচ জিতেছে এবং শক্তিশালী নৈপুণ্য দেখিয়েছে। গ্রুপ পর্ব ও সুপার এইট দুই জায়গাতেই শীর্ষে ছিল রোহিত শর্মা অ্যান্ড কোং। অস্ট্রেলিয়াকে শিক্ষা দেওয়ার পর এবার দুই বছরের পুরনো হারের বদলা নেওয়ার সুযোগ থাকবে টিম ইন্ডিয়ার সামনে। শুধু ফাইনালেই নয়, এবার ট্রফি নিয়েই দেশে ফিরতে চাইবে টিম ইন্ডিয়া।