Pakistan All Set To Host 2025 Champions Trophy Lahore Selected For India All Crucial Matches

Champions Trophy 2025: চ্যাম্পিয়নস ট্রফির জন্য পুরোপুরি প্রস্তুত পাকিস্তান, ভারতের সব ম্যাচ রাখা হয়েছে লাহোরে

গত বছর একদিনের বিশ্বকাপের ফাইনালের হারের লজ্জা মুছে ফেলার জন্য এই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতীয় দল লড়াই চালাচ্ছে। গতকাল তারা এই টুর্নামেন্টে টানটান উত্তেজনাপূর্ণ ম্যাচে পাকিস্তানের বিপক্ষে মাঠে নামে। অন্যদিকে আগামী বছর অর্থাৎ ২০২৫ সালে আইসিসির (ICC) অন্যতম টুর্নামেন্ট চ্যাম্পিয়ন্স ট্রফি (Champions Trophy 2025) অনুষ্ঠিত হবে। এবার এই টুর্নামেন্টের আয়োজক দেশ হিসাবে পাকিস্তান ভারতের জন্য নির্দিষ্ট স্টেডিয়াম ঠিক করলো।

২০১৭ সালে শেষবার চ্যাম্পিয়ন্স ট্রফি অনুষ্ঠিত হয়েছিল।বিরাট কোহলির নেতৃত্বে সেই বছর ভারতীয় দল দুরন্ত পারফরম্যান্স করে ফাইনালে জায়গা করে নেয়। কিন্তু গুরুত্বপূর্ণ ফাইনালে পাকিস্তানের কাছে ব্লু বিগ্রেডরা লজ্জাজনক হারের সম্মুখীন হয়ে ভক্তদের হতাশ করে। এর ফলে আসন্ন চ্যাম্পিয়ন্স ট্রফি বিশেষ করে পাকিস্তান আয়োজন করতে জন্য এই দেশের ওপর বর্তমানে ক্রিকেট মহলের বিশেষ নজর রয়েছে। আয়োজক দেশ পাকিস্তান সহ এই টুর্নামেন্টে গত বছর একদিনের বিশ্বকাপের শীর্ষ ৭ টি দল অংশগ্রহণ করবে।

ইতিমধ্যেই পাসিবি (PCB) প্রস্তাবিত একটি সূচি আইসিসিকে জমা দেওয়া হয়েছে। এই সূচি অনুযায়ী ২০২৫ সালের ১৯ ফেব্রুয়ারী থেকে ৯ মার্চের মধ্যে চ্যাম্পিয়ন্স ট্রফি অনুষ্ঠিত হবে। পিসিবি ২০ দিনের এই টুর্নামেন্টের জন্য লাহোর, করাচি এবং রাওয়ালপিন্ডিকে সম্ভাব্য স্টেডিয়াম হিসাবে বেছে নিয়েছে। উল্লেখযোগ্যভাবে তারা ভারতীয় দলের ম্যাচগুলি লাহোরে আয়োজন করতে চাইছে। কারণ লাহোর থেকে ভারতীয় সীমান্ত খুব দূরে নয়। ফলে খুব সহজেই ভারতীয় সমর্থকরা এই টুর্নামেন্টের জন্য পাকিস্তানে ভ্রমণ করতে পারবেন।

অন্যদিকে আইসিসি পাকিস্তানকে চ্যাম্পিয়ন্স ট্রফি আয়োজনের জন্য সমস্ত প্রস্তুতি চালিয়ে যাওয়ার ইঙ্গিত দিলেও বিসিসিআইয়ের সিদ্ধান্তের ওপর অনেক কিছু নির্ভর করছে। কারণ ভারত এবং পাকিস্তানের মধ্যে রাজনৈতিক উত্তেজনা থাকায় বিসিসিআই এই গুরুত্বপূর্ণ টুর্নামেন্টের জন্য ভারতীয় ক্রিকেট দলকে পাকিস্তানে পাঠাতে চাইছে না। ফলে চ্যাম্পিয়ন্স ট্রফিটি গত বছর এশিয়া কাপের মতো হাইব্রিড মডেলে আয়োজন করা হতে পারে।