IPL 2024 SRH: ভাগ্য বদলাতে বিশ্বকাপজয়ী ক্রিকেটারকে অধিনায়ক করল হায়দ্রাবাদ

আইপিএল (IPL 2024) শুরুর ১৮ দিন আগে বড় বদল সানরাইজার্স হায়দ্রাবাদের (Sunrisers Hyderabad)। আসন্ন আইপিএলের আগেই গত মরশুমে সানরাইজার্স হায়দ্রাবাদকে নেতৃত্ব দেওয়া এইডেন মার্করামকে (Aiden…

আইপিএল (IPL 2024) শুরুর ১৮ দিন আগে বড় বদল সানরাইজার্স হায়দ্রাবাদের (Sunrisers Hyderabad)। আসন্ন আইপিএলের আগেই গত মরশুমে সানরাইজার্স হায়দ্রাবাদকে নেতৃত্ব দেওয়া এইডেন মার্করামকে (Aiden Markram) অধিনায়ক পদ থেকে সরিয়ে ২০২৩ একদিনের বিশ্বকাপজয়ী অধিনায়ক প্যাট কামিন্সকে (Pat Cummins) অধিনায়ক করার সিদ্ধান্ত নিলো তারা।

এইডেন মার্করাম ২০২৩ আইপিএলে (IPL 2023) সানরাইজার্স হায়দ্রাবাদ দলের অধিনায়কত্বের দায়িত্ব পেয়েছিলেন। ওই বছরে ১৪ ম্যাচে অধিনায়কত্ব করে দলকে মাত্র ৪ ম্যাচেই জিতিয়েছিলেন তিনি। পয়েন্ট তালিকায় ৮ নম্বরে শেষ করেছিল হায়দ্রাবাদ। তার এক বছর পরেই তাকে অধিনায়কের দায়িত্ব থেকে সরিয়ে দেয় ওই ফ্র‍্যাঞ্চাইজি। যদিও এসএ-২০ (SA20) লিগে সানরাইজার্স ইস্টার্ন কেপকে (Sunrisers Eastern Cape) দুই মরশুমেই জয় এনে দিয়েছেন মার্করাম। এদিকে কিছুদিন ধরে অধিনায়কত্বের বিষয়ে অনেক খবরাখবর শোনা গেলেও, আজ তথা সোমবার সানরাইজার্স হায়দ্রাবাদ এক্স অ্যাপে অফিসিয়াল পোস্ট করে এই বিষয়ে।

আইপিএল ২০২৪ নিলামে অজি অধিনায়ক প্যাট কামিন্সকে ২০.৫ কোটি টাকায় দলে সামিল করেছিল সানরাইজার্স হায়দ্রাবাদ। অনেক ক্রিকেট বিশেষজ্ঞই সেই সময় মনে করেছিলেন, এবারের বিশ্বকাপজয়ী অধিনায়ক প্যাট কামিন্সকেই অধিনায়ক করতে পারে ওই ফ্র‍্যাঞ্চাইজি। আর আইপিএল শুরুর আগেই ঠিক তেমনটাই ঘোষণা করলো এক বারের শিরোপা জয়ী ওই দল।

২০২৩ থেকে শুরু করে ২০২৪ প্যাট কামিন্সের জন্য এই বছরগুলি সত্যিই স্মরণীয় হয়ে থাকবে। প্রথমে ২০২৩ আইপিএলের আগে কলকাতা নাইট রাইডার্স (Kolkata Knight Riders) থেকে নিজেকে সরিয়ে নিয়েছিলেন দেশের জন্য নিজেকে প্রস্তুত রাখতে৷ তারপরেই ২০২৩ এ ভারতকে হারিয়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল এবং বিশ্বকাপ জয়লাভ করে কামিন্স নেতৃত্বাধীন অস্ট্রেলিয়া দল। এমনকি অ্যাশেজও রিটেন করেন তারা। এছাড়াও ২০২৩ এর আইসিসি বর্ষসেরা ক্রিকেটার হন কামিন্স। তারপরেই এখন আইপিএলে অধিনায়ক হিসাবে সানরাইজার্স হায়দ্রাবাদকে নেতৃত্ব দেবেন তিনি।