Pakistan Cricket: পাকিস্তান ক্রিকেটে এল প্লেয়ারদের আকাল, AI-এর মাধ্যমে নির্বাচন করা হচ্ছে দল, জানালেন চেয়ারম্যান

পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) চেয়ারম্যান মহসিন নাকভি এমন একটি বিবৃতি দিয়েছেন যা বিশ্বক্রিকেটে হট্টগোল সৃষ্টি করেছে। তার মতে, পাকিস্তান জাতীয় দলে সিনিয়রদের বিকল্প হিসেবে তরুণ…

Pcb Chairman Mohsin Naqvi Said They Select National Trophy Squad By Help Of Artificial Intelligence

পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) চেয়ারম্যান মহসিন নাকভি এমন একটি বিবৃতি দিয়েছেন যা বিশ্বক্রিকেটে হট্টগোল সৃষ্টি করেছে। তার মতে, পাকিস্তান জাতীয় দলে সিনিয়রদের বিকল্প হিসেবে তরুণ খেলোয়াড় নেই। শুধু তাই নয়, তাদের কাছে তরুণদের তথ্যও উপলব্ধ নেই। এ কারণেই ঘরোয়া চ্যাম্পিয়ন্স কাপের জন্য দল নির্বাচন করতে পাকিস্তান ক্রিকেট বোর্ড মানুষের চেয়ে কৃত্রিম বুদ্ধিমত্তার (AI) ওপর বেশি নির্ভরশীল ছিল।

এক বিস্ময়কর বিবৃতিতে তিনি বলেন, ঘরোয়া চ্যাম্পিয়ন্স কাপের জন্য দল গঠনে কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করেছে পিসিবি। চেয়ারম্যান বলেন, “নির্বাচিত ১৫০ জন খেলোয়াড়ের মধ্যে ৮০ শতাংশ কৃত্রিম বুদ্ধিমত্তা এবং ২০ শতাংশ মানুষের দ্বারা করা হয়েছে। আমরা আমাদের নির্বাচক কমিটিকে ২০ শতাংশ গুরুত্ব দিয়েছি। আমরা যদি কোনো খেলোয়াড়ের পরিবর্তে খারাপ খেলোয়াড় নিয়োগ করি, তাহলে আপনিই সবার আগে অভিযোগ করবেন। আমাদের কাছে রেকর্ড থাকবে এবং আমরা সবাই স্বচ্ছভাবে দেখতে পাব কে দলে জায়গা পাওয়ার যোগ্য।”

“চ্যাম্পিয়ন্স কাপ সেপ্টেম্বরে শেষ হবে এবং তারপর সব রেকর্ড সেখানে থাকবে। যে পারফর্ম করবে না তাকে তাৎক্ষণিকভাবে বদলি করা হবে। এটি কারও ব্যক্তিগত মতামত এবং ইচ্ছার উপর নির্ভর করবেনা। এর আগে চ্যাম্পিয়ন্স কাপে দলের মেন্টর হিসেবে শীর্ষ ৫ ক্রিকেটারের নাম ঘোষণা করেছিল পিসিবি। পিসিবি চেয়ারম্যান মহসিন নাকভি জানিয়েছেন, মিসবাহ-উল-হক, সাকলাইন মুশতাক, সরফরাজ আহমেদ, শোয়েব মালিক ও ওয়াকার ইউনিস টুর্নামেন্টে পাঁচটি দলের মেন্টর হিসেবে কাজ করবেন।

চেয়ারম্যান একটি উদ্ভট বিবৃতিও দেন, যেখানে তিনি দাবি করেন যে পাকিস্তানের ঘরোয়া খেলোয়াড়দের সম্পর্কে তার কাছে কোনও তথ্য নেই, যা খেলোয়াড় নির্বাচন করা কঠিন করে তুলেছে। “আমাদের অনেক খেলোয়াড় ছিল যাদের রেকর্ড আমাদের ছিল না। এই কাপ ঘরোয়া ক্রিকেটকে আরও শক্তিশালী করবে। আমাদের ১৫০ জন খেলোয়াড়ের একটি পুল থাকবে এবং তারপরে আমাদের অস্ত্রোপচার করতে হবে। এটা নির্বাচক কমিটি করবে।”