পাকিস্তানি প্লেয়ারদের উপর বোর্ডের কড়া দৃষ্টি, বিশ্বকাপ খারাপ যেতেই প্লেয়ারদের জন্য করা হল এই নতুন নিয়ম

পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) তাদের কেন্দ্রীয় চুক্তির মেয়াদ তিন বছর থেকে কমিয়ে এক বছর করার সিদ্ধান্ত নিয়েছে, তবে খেলোয়াড়দের বেতন কাটা হবে না। লাহোরে পিসিবি…

Pcb Will Cut Duration Of Central Contracts For Players After Pakistan Poor Performance In World Cup

পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) তাদের কেন্দ্রীয় চুক্তির মেয়াদ তিন বছর থেকে কমিয়ে এক বছর করার সিদ্ধান্ত নিয়েছে, তবে খেলোয়াড়দের বেতন কাটা হবে না। লাহোরে পিসিবি চেয়ারম্যান মহসিন নাকভির ডাকা বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বৈঠকে উপস্থিত ছিলেন পাকিস্তানের টেস্ট কোচ জেসন গিলেস্পি, সাদা বলের কোচ গ্যারি ক্রিস্টেন, নির্বাচক মোহাম্মদ ইউসুফ ও আসাদ শফিক, সহকারী কোচ আজহার মাহমুদসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা।

টি-টোয়েন্টি বিশ্বকাপে জাতীয় দলের হতাশাজনক পারফরম্যান্সের পর বোর্ডের তরফে জানানো হয়েছে, নিজেদের নীতিতে সম্পূর্ণ পরিবর্তন আনতে চায় তারা। ভারত ও যুক্তরাষ্ট্রের কাছে হেরে টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার এইট পর্বে উঠতে ব্যর্থ হয়েছিল পাকিস্তান।

বোর্ডের এক কর্মকর্তা বলেন, ”নির্বাচকরা কেন্দ্রীয় চুক্তির আর্থিক অংশে কোনও পরিবর্তনের সুপারিশ করেননি তবে এখন চুক্তিটি সংশোধন করা হবে এবং খেলোয়াড়দের ফিটনেস, আচরণ এবং ফর্ম মূল্যায়ন করার জন্য প্রতি ১২ মাস অন্তর চুক্তি পুনর্নবীকরণ করা হবে।”

গত বছর পিসিবির সাবেক চেয়ারম্যান জাকা আশরাফ খেলোয়াড়দের সঙ্গে একটি চুক্তিতে পৌঁছেছিলেন, যেখানে তিন বছরের জন্য কেন্দ্রীয় চুক্তির ধারা ও আর্থিক দিক পরিবর্তন না করার নিশ্চয়তা দেওয়া হয়েছিল। পিসিবি জানিয়েছে, কেন্দ্রীয় ও ঘরোয়া চুক্তিতে থাকা সব খেলোয়াড়ের প্রতি তিন মাস অন্তর ফিটনেস টেস্ট বাধ্যতামূলক করেছে পিসিবি।

দীর্ঘদিন ধরেই পাকিস্তান ক্রিকেট বোর্ডে রদবদল চলছে। কখনও তাদের পদ থেকে সরিয়ে দেওয়া হয় পিএসবির চেয়ারম্যানকে, কখনও নির্বাচককে, কখনও অধিনায়ককে। যে কারণে পাকিস্তান ক্রিকেট বোর্ডের অবস্থা খুবই নড়বড়ে। এমন পরিস্থিতিতে কেন্দ্রীয় চুক্তিতে পরিবর্তনের পর পরিস্থিতি আরও একবার খারাপ হয়েছে।