IPL 2025: পন্টিংয়ের পর আরো এক দল ছাঁটাই করছে তাদের আইপিএল জয়ী হেড কোচকে, চাইছে নতুন ভারতীয় কোচ

আইপিএল বিশ্বের অন্যতম সফল ফ্রাঞ্চাইজি ক্রিকেট টুর্নামেন্ট। ফলে সারা বছর ধরেই এই টুর্নামেন্টের জন্য দলগুলি নিজেদের প্রস্তুত করে। অন্যদিকে ২০২৫ আইপিএলের আগে মেগা নিলাম থাকায়…

Punjab Kings Is Looking To Appoint An Indian Head Coach After Successive Failures With Trevor Bayliss Ahead Ipl 2025

আইপিএল বিশ্বের অন্যতম সফল ফ্রাঞ্চাইজি ক্রিকেট টুর্নামেন্ট। ফলে সারা বছর ধরেই এই টুর্নামেন্টের জন্য দলগুলি নিজেদের প্রস্তুত করে। অন্যদিকে ২০২৫ আইপিএলের আগে মেগা নিলাম থাকায় ফ্রাঞ্চাইজিগুলির মধ্যে অনেকগুলি পরিবর্তন আসবে। তার আগেই এবার ধারাবাহিকভাবে ব্যর্থ হওয়ার পর পাঞ্জাব কিংস নতুন প্রধান কোচ দলে নিয়ে আসার জন্য মাঠে নেমে পড়লো।

এই বছর আইপিএলে স্যাম কুরানের নেতৃত্বে পাঞ্জাব কিংস দুরন্ত লড়াই করার চেষ্টা করে। কিন্তু ১৪ ম্যাচের মধ্যে তারা ৯ ম্যাচে হারের সম্মুখীন হয়ে প্লে অফে জায়গা করে নিতে পারেনি। এই মরসুমের পরেই পাঞ্জাবের প্রধান কোচ ট্রেভর বেলিসের ২ বছরের চুক্তি শেষ হয়ে গেছে। তার তত্ত্বাবধানে ২০২৩ মরসুমেও পাঞ্জাব কিংস সফলতা খুঁজে পাইনি। তারা লিগ পর্যায়ে অষ্টম স্থানে শেষ করে। ফলে ট্রেভর বেলিসের সঙ্গে ফ্রাঞ্চাইজিটি আর এগিয়ে যেতে চাইছে না। তার কোচিং নিয়ে দলের কোনো অভিযোগ না থাকলেও দিন শেষে ফলাফলটাই গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বলে কর্মকর্তারা মনে করছেন।

অন্যদিকে ক্রিকবাজের সূত্র অনুযায়ী পাঞ্জাব কিংসের কর্মকর্তারা এবার দলের প্রধান কোচের হিসাবে কোনো ভারতীয়কেই আনতে চাইছেন। কারণ সাম্প্রতিক সময়ে ভারতীয় কোচ হিসাবে রাহুল দ্রাবিড় আন্তর্জাতিক মঞ্চে সফলতা পেয়েছেন। এছাড়াও আইপিএলে একাধিক ভারতীয় কোচ নিজেদের দক্ষতার সঙ্গে কার্যক্রম চালিয়ে যাচ্ছেন। এই বছর আইপিএলের কলকাতা নাইট রাইডার্স মেন্টর গৌতম গম্ভীর এবং প্রধান কোচ চন্দ্রকান্ত পন্ডিতের তত্ত্বাবধানে চ্যাম্পিয়ন হয়েছে।

এছাড়াও গুজরাট টাইটান্সের সঙ্গে আশিস নেহরা, দিল্লি ক্যাপিটালসের হয়ে সৌরভ গাঙ্গুলিও দলের কোচিং সদস্য হিসাবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন। এমনকি আইপিএলের অন্যতম দল রয়্যাল চ্যালেঞ্জার ব্যাঙ্গালুরুর হয়ে আসন্ন মরসুমে ভারতের অন্যতম প্রাক্তন ব্যাটসম্যান দীনেশ কার্তিককেও কোচ হিসেবে দেখা যাবে। ফলে এবার পাঞ্জাব কিংসও একজন ভারতীয় কোচের সাহায্যে তাদের সফলতা খুঁজতে চাইছে। ইতিমধ্যেই দলের প্রধান কোচ হিসাবে তারা ভারতের অন্যতম প্রাক্তন ক্রিকেটার সঞ্জয় বাঙ্গারের কথা ভাবনাচিন্তা করছে।