Rahul Dravid: KKR নয় আইপিএল ২০২৫-এ এই দলের হেড কোচের দায়িত্ব নিতে চলেছেন রাহুল দ্রাবিড়

এই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপে সফলতা পাওয়ার পরই রাহুল দ্রাবিড়ের জাতীয় দলের প্রধান কোচ হিসাবে তার সময়সীমা শেষ হয়ে যায়। এরপরই আইপিএলের একাধিক ফ্রাঞ্চাইজি তাকে দলের অন্যতম কর্মকর্তা হিসাবে নেওয়ার জন্য প্রস্তাব দেয়।

Rahul Dravid Set To Return To Rajasthan Royals As Head Coach Instead Of Kkr In Ipl 2025

ক্রিকেটের প্রতি ভালোবাসা থেকে বহু ক্রিকেটার খেলা ছেড়ে দেওয়ার পরেও নতুন প্রজন্মদের তৈরি করার জন্য বিভিন্ন ভূমিকায় নিজেদের কার্যক্রম চালিয়ে যান। ভারতের অন্যতম সফল ক্রিকেটার রাহুল দ্রাবিড় সম্প্রতিক সময়ে তিনি ভারতীয় জাতীয় দলের সাথে প্রধান কোচ হিসাবে যুক্ত থেকে দলকে সফলতা এনে দিয়েছেন। ফলে এই পদ থেকে অব্যাহতি পাওয়ার পর তিনি আবারও নতুন কোন ভূমিকায় ধরা দেবেন তা নিয়ে ক্রিকেট ভক্তদের মধ্যে প্রশ্ন তৈরি হয়। তবে এবার সমস্ত জল্পনা উড়িয়ে আইপিএলে রাহুল দ্রাবিড় নিজের পুরনো দলে ফিরতে চলেছেন।

রবি শাস্ত্রীর পর ভারতীয় জাতীয় ক্রিকেট দলের প্রধান কোচ হিসাবে ২০২১ সালে রাহুল দ্রাবিড় যোগদান করেন। তিনি এর আগে থেকেই অনূর্ধ্ব ১৯ এবং ভারতীয় ‘এ’ দলের প্রধান কোচ হিসাবে কার্যক্রম চালিয়ে যাচ্ছিলেন। তার তত্ত্বাবধানেই ব্লু ব্রিগেডরা গত বছর বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে এবং একদিনের বিশ্বকাপের ফাইনালে প্রবেশ করে। অন্যদিকে এই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপেও রোহিত শর্মার নেতৃত্বে দুরন্ত পারফরম্যান্স করে ভারতীয় দল ফাইনালে জায়গা করে নেয়।

এর সঙ্গেই টুর্নামেন্টের চূড়ান্ত ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে দ্বিতীয় বারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপ জয় করে ব্লু ব্রিগেডরা ইতিহাস তৈরি করে। তবে বিশ্বকাপে সফলতা পাওয়ার পরই রাহুল দ্রাবিড়ের জাতীয় দলের প্রধান কোচ হিসাবে তার সময়সীমা শেষ হয়ে যায়। এরপরই আইপিএলের একাধিক ফ্রাঞ্চাইজি তাকে দলের অন্যতম কর্মকর্তা হিসাবে নেওয়ার জন্য প্রস্তাব দেয়। তাদের মধ্যে কলকাতার নাইট রাইডার্স অনেকটাই এগিয়ে ছিল। কারণ কেকেআরের মেন্টর গৌতম গম্ভীর রাহুল দ্রাবিড়ের পর ভারতীয় দলের প্রধান কোচ হিসেবে যোগদান করেছেন।

তবে সমস্ত জল্পনা উড়িয়ে টাইমস অফ ইন্ডিয়ার সূত্র অনুযায়ী ভারতের প্রাক্তন প্রধান কোচ নিজের পুরনো আইপিএল দল রাজস্থান রয়্যালসে ফিরতে চলেছেন। রাজস্থানের এক কর্মকর্তা সংবাদ মাধ্যমকে জানিয়েছেন, “রাজস্থান রয়্যালস এবং রাহুল দ্রাবিড়ের মধ্যে আলোচনা চলছে এবং এই বিষয়ের চূড়ান্ত সিদ্ধান্ত খুব তাড়াতাড়ি ঘোষণা করা হবে।” জানা গেছে তিনি প্রধান কোচ হিসাবে এই দলে যোগ দেবেন। অন্যদিকে গৌতম গম্ভীর প্রধান কোচ হিসাবে প্রথম শ্রীলঙ্কা সফরে ভারতীয় দলের এর সঙ্গে যাত্রা করছেন। তার আগেই রাহুল দ্রাবিড়ের সফলতার ধারাবাহিকতাকে তিনি দায়িত্বের সঙ্গে এগিয়ে নিয়ে যেতে চান বলে জানিয়েছেন।