Rahul Dravid team india head coach says everything ahead of India vs South Africa icc t20 world cup 2024 final

‘আমার জন্য নয়, দেশের জন্য ট্রফি জেত’, ভারতীয় কোচ হিসেবে শেষ ম্যাচের আগে আবেগপ্রবণ দ্রাবিড়

আবারও একবার সকলকে মুগ্ধ করে আইসিসি ইভেন্টের ফাইনালের যোগ্যতা অর্জন করেছে ভারতীয় দল। গতবছর একদিনের বিশ্বকাপের ফাইনালে হেরে যাওয়ায় এক ধাপের জন্য স্বপ্নপূরণের থেকে সরে দাঁড়াতে হয়ে ভারতীয় দলকে। তবে এবার ভারতীয়দের আশা যে কোনো পরিস্থিতিতে এবারে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপটি জয়লাভ করা। তার জন্য একবিন্দু মাটি ছাড়তে প্রস্তুত নয় ভারতীয় দল।

আগামীকাল তথা শনিবার বার্বাডোসের মাটিতে জয়ের উদ্দেশ্যে মাঠে নামবে ভারত এবং দক্ষিণ আফ্রিকা উভয় দলই। তবে এই বার্বাডোসের মাটিতেই আগামীকাল কোচ হিসাবে শেষ ইনিংস ভারতীয় দলের প্রধান কোচ রাহুল দ্রাবিড়ের। তারপর হয়তো ভারতীয় দলের কোচিংয়ের দায়িত্ব উঠবে অন্য কারোর হাতে। কিন্তু বিদায়ী ইনিংসকে স্মরণীয় করে রাখতে চান দ্রাবিড়। বিগত বেশ কিছু বছর ধরে ভারতীয় দলকে প্রত্যেকটি আইসিসি ইভেন্টের নক-আউটে নিয়ে গেলেও, বারংবারই দ্রাবিড়ের গল্প শেষ হয়েছে ব্যর্থতা দিয়ে।

তারপরেও কোচ হিসাবে কোনো বিতর্কমূলক কথা বলতে শোনা যায়নি রাহুল দ্রাবিড়কে। প্রায় আড়াই বছর দলের সাথে কোচ হিসাবে যুক্ত থাকলেও বরাবরের মতোই নিজেকে শান্ত রেখেছেন দ্রাবিড়। আগামীকাল ফাইনালের মহারণে ভারত এবং দক্ষিণ আফ্রিকা মুখোমুখি হওয়ার আগে বিসিসিআইয়ের পোস্ট করা এক ভিডিওতে দ্রাবিড়কে বলতে শোনা গেছে, “ফাইনাল তো ফাইনালই হয়। ক্রিকেটে রিটেক বলে কোনো কিছু হয় না, একটা বলেই সব শেষ হয়ে যেতে পারে। তাই দলের ছেলেদের বলেছি ম্যাচে ভুল যাতে খুব কম হয়। ওরা সবাই পেশাদার, জানে কী করলে ভালো হতে পারে, ট্রফি আসতে পারে। ওরা এই লড়াইয়ের জন্য প্রস্তত।”

এছাড়া রাহুল দ্রাবিড়ের গলায় শোনা গেছে, “আমি সত্যিই খুব আনন্দ পেয়েছি, এখান থেকে আমার অনেক কিছু শেখার অভিজ্ঞতা হয়েছে। আমার পরিবারও খুব ভালো রয়েছে, আপনারা জানেন আমি প্রায় আড়াই বছর ধরে কোচ হিসাবে রয়েছি। ভারতীয় দলও আমার কাছে একটা পরিবার, আমি এর অংশ হতে পেরে খুবই গর্বিত। আমি দলের সকলের সাথে কাজ করতে পেরে খুব আনন্দিত, আপনি জানেন দলের কোচিং স্টাফ এবং প্রফেশনাল সকলের সাথেই মিলে মিশে সুন্দরভাবে কাজ করেছি। আমি যে সংযোগগুলি তৈরি করেছি তা আমার কাছে সবচেয়ে প্রিয় স্মৃতি।” শেষে দ্রাবিড় আরও যোগ করেন, “ট্রফি জিতে আমাকে উৎসর্গ নয়, দেশের জন্য ট্রফি জেতো, এটাই আমি ছেলেদের বলেছি। ওরা কিছুক্ষেত্রে বেশি আবেগপ্রবণ হয়ে যাচ্ছে।”