Ravichandran Ashwin: ধোনি-বিরাটদের পর এবার ব্যাবসায় নামলেন অশ্বিন, অন্য খেলায় কিনলেন এই দল

ক্রিকেটে নিজের জ্ঞানের প্রমাণ দেওয়ার পর রবিচন্দ্রন অশ্বিন এবার এই খেলায় নিজের প্রতিভার পরিচয় দেবেন। বিরাট কোহলি, সচিন তেন্ডুলকর, সৌরভ গঙ্গোপাধ্যায়ের পদাঙ্ক অনুসরণ করে গ্লোবাল…

ক্রিকেটে নিজের জ্ঞানের প্রমাণ দেওয়ার পর রবিচন্দ্রন অশ্বিন এবার এই খেলায় নিজের প্রতিভার পরিচয় দেবেন। বিরাট কোহলি, সচিন তেন্ডুলকর, সৌরভ গঙ্গোপাধ্যায়ের পদাঙ্ক অনুসরণ করে গ্লোবাল চেস লিগের দ্বিতীয় সিজনে আমেরিকান গ্যামবিটসের সহ-মালিক হয়েছেন তিনি। টেক মাহিন্দ্রা এবং আন্তর্জাতিক দাবা ফেডারেশনের এই লিগে দ্বিতীয় সংস্করণের জন্য ছয়টি ফ্র্যাঞ্চাইজি অন্তর্ভুক্ত রয়েছে। আগামী ৩ থেকে ১২ অক্টোবর লন্ডনে অনুষ্ঠিত হবে গ্লোবাল চেস লিগের ২০২৪ মরসুম। বিশিষ্ট ব্যবসায়ী নেতা প্রাচুরা পিপির মালিকানাধীন অশ্বিনের আমেরিকান গ্যাম্বিটস স্পার্ক গালফ টাইটানসের জায়গা নিয়েছে।

অশ্বিনের আমেরিকান গ্যাম্বিটস, আলপাইন এসজি পাইপার্স, পিবিজি আলাস্কা নাইটস, গঙ্গা গ্র্যান্ডমাস্টার্স, মুম্বা মাস্টার্স এবং ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ত্রিবেণী কন্টিনেন্টাল কিংস গ্লোবাল চেস লিগের দ্বিতীয় মরসুমে শিরোপার জন্য লড়াই করবে। “আমেরিকান গ্যামবিটদের দাবার জগতে পরিচয় করিয়ে দিতে পেরে আমরা রোমাঞ্চিত। কৌশলগত প্রতিভা এবং অবিচল সংকল্পের মিশ্রণে আমাদের দলের লক্ষ্য খেলাটিকে নতুনভাবে সংজ্ঞায়িত করা। সহ-মালিক হিসাবে আমি তাদের যাত্রা দেখতে এবং তাদের সাফল্যে অবদান রাখতে আগ্রহী।” বলেন অশ্বিন।

পাঁচবারের বিশ্ব দাবা চ্যাম্পিয়ন বিশ্বনাথন আনন্দও কিংবদন্তি ক্রিকেটারকে দাবা বিশ্বে স্বাগত জানিয়েছেন। তিনি‌ বলেন- “দাবা বিশ্বে তোমার উত্তেজনাপূর্ণ নতুন ব্যবসার জন্য অভিনন্দন অশ্বিন। ক্রিকেটের সেরা বোলার হিসাবে, আমি নিশ্চিত যে আপনি আমেরিকান গ্যাম্বিটসের সাথে গ্লোবাল চেস লিগে একই প্রতিযোগিতামূলক মনোভাব নিয়ে আসবেন। আপনার রুক এবং বিশপ আপনার অফ স্পিনারের মতো অপ্রতিরোধ্য হোক! লন্ডনের জন্য শুভকামনা।”

গ্লোবাল চেস লিগে অংশগ্রহণকারী সকল খেলোয়াড় ডাবল রাউন্ড-রবিন পদ্ধতিতে ১০টি খেলায় অংশ নেবেন। প্রতিটি গেমের বিজয়ী সেরা ছয়টি বোর্ড স্কোরিং সিস্টেমে সিদ্ধান্ত নেওয়া হয়। সাদা-কালো সিরিজের মধ্যে সব দল দশটি করে ম্যাচ খেলবে। সব দলের প্রথম পাঁচ ম্যাচে প্রতিটি দলের ছয়জন খেলোয়াড়ই তাদের প্রতিপক্ষের বিপক্ষে সাদা বা কালো ঘুঁটি নিয়ে খেলবে। বিপরীত রাউন্ডে, দলটি আপসাইড-ডাউন পিস সহ একই প্রতিপক্ষের বিরুদ্ধে পাঁচটি ম্যাচ খেলবে। প্রতিটি ম্যাচের বিজয়ী দল ম্যাচে খেলা ছয়টি খেলায় জয় এবং ড্র থেকে প্রাপ্ত পয়েন্টের ভিত্তিতে ঘোষণা করা হবে। শীর্ষ দুই দল উঠবে চূড়ান্ত রাউন্ডে।