https://techgup.com/sport/ravindra-jadeja-announced-retirement-from-t20-international-after-winning-world-cup-trophy/

Ravindra Jadeja Retired: বিরাট-রোহিতের পর আরো এক তারকার বিদায়, অবসর ঘোষণা করলেন রবীন্দ্র জাদেজা

গতকাল বার্বাডোজে দক্ষিণ আফ্রিকার মতো শক্তিশালী দলকে হারিয়ে দীর্ঘ সময়ের খরা কাটিয়ে আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়লাভ করেছে ভারতীয় দল। এখন খুশির জোয়ারে মেতে রয়েছে সমগ্র ভারত। কারণ, দীর্ঘ ১১ বছর প্রতীক্ষার পর অবশেষে আইসিসি ট্রফির দেখা পেয়েছে রোহিত শর্মার নেতৃত্বাধীন ভারতীয় দল। কিন্তু এত আনন্দের মাঝেও দুঃখিত ভারতীয় ক্রিকেটপ্রেমীরা।

গতকাল টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়লাভের পরে পরেই ওই দিনই আন্তর্জাতিক টি-টোয়েন্টি ফরম্যাটকে বিদায় জানিয়েছিলেন ভারতীয় দলের অধিনায়ক রোহিত শর্মা এবং বিরাট কোহলি। এবার সেই তালিকায় নাম লেখালেন ভারতীয় দলের বাঁ-হাতি তারকা অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা। অর্থাৎ দেশের জার্সিতে আর কখনোই টি-টোয়েন্টি খেলবেন না তিনি। আজ ইন্সটাগ্রামে এক পোস্টের মাধ্যমে সকলকে একথা জানিয়েছেন জাদেজা।

হয়তো বিরাট কোহলি এবং রোহিত শর্মার মতো টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ই মূল লক্ষ্য ছিল রবীন্দ্র জাদেজার। গতকাল সেই স্বপ্নপূরণ হতেই সম্মানের সাথে আন্তর্জাতিক টি-টোয়েন্টিকে বিদায় জানালেন জাদেজা। যদিও এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে একেবারেই নজর কাড়তে পারেননি জাদেজা, তারপরেও ভারতীয় ক্রিকেটপ্রেমীদের মণিকোঠায় থেকে যাবেন তিনি। এছাড়া মাঠের মধ্যে তার ফিল্ডিংকে অনেক মিস করবেন ভারতীয়রা।

ভারতীয় দলের হয়ে ওডিআই এবং টেস্ট জার্সিতে রবীন্দ্র জাদেজার কৃতিত্ব অপরিসীম থাকলেও, টি-টোয়েন্টি ইতিহাসের পৃষ্ঠা উল্টালে তেমন নজির নেই জাদেজার। এই ৩৫ বছর বয়সী অলরাউন্ডার তার আন্তর্জাতিক কেরিয়ারে ৭৪ টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। যেখানে ৪১ ইনিংসে ব্যাট হাতে ১২৭ এর স্টাইকরেটে ৫১৫ রান করেছেন তিনি। এছাড়া বল হাতে ৭১ ইনিংসে জাদেজার শিকার মোট ৫৪ টি উইকেট।