Shubman-Jadeja: ওয়ানডেতে কি সময় শেষ‌ জাদেজার? শুভমান গিলকে নিয়ে কি ভাবছে দল? স্পষ্ট করে দিলেন গম্ভীর-আগরকর

শ্রীলঙ্কা সফরে একদিনের দল থেকে বাদ পড়ায় অনেকেই মনে করছেন ভারতের অন্যতম তারকা রবীন্দ্র জাদেজা আন্তর্জাতিক ক্রিকেটে অনেকটাই ম্লান হয়ে এসেছেন এবং নির্বাচকদের ভাবনা চিন্তার বাইরে চলে গেছেন।

Ravindra Jadeja Is Not Dropped In Odi Suryakumar Yadav Only In T20 Clarified By Ajit Agarkar And Gautam Gambhir

ভারতীয় দল টি-টোয়েন্টি বিশ্বকাপে চ্যাম্পিয়ন হওয়ার পর এবার গুরুত্বপূর্ণ শ্রীলঙ্কা সফরে ৩ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ এবং ৩ ম্যাচের একদিনের সিরিজে অংশগ্রহণ করতে চলেছে। আগামী বছর চ্যাম্পিয়ন্স ট্রফির মতো গুরুত্বপূর্ণ টুর্নামেন্ট থাকায় আসন্ন এই একদিনের সিরিজকে খুবই গুরুত্বের সঙ্গে দেখা হচ্ছে। তবে শ্রীলঙ্কা সফরে একদিনের দলে অন্যতম অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা জায়গা পাননি। এবার জাদেজা সহ সূর্যকুমার যাদবের ভবিষ্যত নিয়ে প্রধান নির্বাচক অজিত আগরকার গুরুত্বপূর্ণ মন্তব্য করলেন।

এই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতীয় দল চ্যাম্পিয়ন হওয়ার পর বিরাট কোহলি এবং রোহিত শর্মার সঙ্গে অন্যতম অভিজ্ঞ অলরাউন্ডার রবীন্দ্র জাদেজাও আন্তর্জাতিক টি টোয়েন্টি ফরম্যাট থেকে অবসরের সিদ্ধান্ত নেন। এরপর আসন্ন শ্রীলঙ্কা সফরে একদিনের দল থেকে বাদ পড়ায় অনেকেই মনে করছেন ভারতের অন্যতম তারকা রবীন্দ্র জাদেজা আন্তর্জাতিক ক্রিকেটে অনেকটাই ম্লান হয়ে এসেছেন এবং নির্বাচকদের ভাবনা চিন্তার বাইরে চলে গেছেন।

তবে সমস্ত জল্পনা উড়িয়ে দিয়ে এবার ভারতীয় দলের প্রধান কোচ গৌতম গম্ভীর এবং প্রধান নির্বাচক অজিত আগরকার স্পষ্ট করে দিলেন যে আসন্ন একাধিক গুরুত্বপূর্ণ টেস্ট সিরিজের কথা মাথায় রেখে রবীন্দ্র জাদেজাকে বিশ্রাম দেওয়া হয়েছে। ফলে তিনি একদিনের দলে আবারও ফিরে আসবেন। অজিত আগরকার বলেন, “জাদেজা বিশ্বকাপে দুর্দান্ত পারফরম্যান্স করেছেন। তিনি মোটেও বাদ পড়েননি। আমাদের সামনে একটা বড়ো টেস্ট মরসুম আসছে। ফলে ৩ ম্যাচের একদিনের সিরিজের জন্য অক্ষর প্যাটেল এবং জাদেজা দুজনকেই নিয়ে যাওয়ার কোনো মানে হয় না। দল ঘোষণা করার সময় আমাদের বিষয়টি স্পষ্ট করে দেওয়া উচিত ছিল।”

অন্যদিকে শ্রীলঙ্কা সফরে ভারতীয় টি-টোয়েন্টি দলে হার্দিক পান্ডিয়ার বদলে সূর্যকুমার যাদবকে নেতৃত্বের দায়িত্ব দেওয়া হয়েছে। তবে ধারাবাহিকভাবে ব্যর্থ হওয়ার পর একদিনের এবং টেস্ট দলে তার জায়গা পাওয়ার কোনো সম্ভাবনা নেই বলে এবার প্রধান কোচ গৌতম গম্ভীর এবং প্রধান নির্বাচক অজিত আগরকার স্পষ্ট করে দিলেন। আগরকার এই বিষয়ে বলেন, ” না, আমরা একদিনের দলের জন্য সূর্যকুমারের বিষয়ে ভাবনাচিন্তা করিনি। গত বছর একদিনের বিশ্বকাপে দুরন্ত পারফরমেন্স করা শ্রেয়াস আইয়ার, কেএল রাহুল ফিরে এসেছেন। ঋষভ পান্থও একদিনের ফরম্যাটে ফিরেছেন। ফলে সূর্যকুমার যাদবকে শুধুমাত্র একজন টি-টোয়েন্টি খেলোয়াড় হিসেবেই দেখা হচ্ছে।