‘আমরা ভেবেছিলাম ও প্রথম একাদশে..’, বিশ্বকাপের দলে সুযোগ না‌ পাওয়ায় কতটা কষ্ট পেয়েছেন, জানালেন রিঙ্কুর পিতা

প্রতিটি ক্রিকেটার চান দেশের হয়ে সুযোগ পেয়ে পারফরম্যান্সের মাধ্যমে নিজেদের অবদান রাখতে। এর সঙ্গেই দেশের হয়ে বিশ্বকাপ খেলা একটি ক্রিকেটারের জীবনে বড়ো বিষয় হয়ে থাকে।…

প্রতিটি ক্রিকেটার চান দেশের হয়ে সুযোগ পেয়ে পারফরম্যান্সের মাধ্যমে নিজেদের অবদান রাখতে। এর সঙ্গেই দেশের হয়ে বিশ্বকাপ খেলা একটি ক্রিকেটারের জীবনে বড়ো বিষয় হয়ে থাকে। কলকাতা নাইট রাইডার্সের (Kolkata Knight Riders) হয়ে ধারাবাহিকভাবে ভালো পারফরমেন্স করে সাম্প্রতিক সময় জাতীয় দলেও রিঙ্কু সিং (Rinku Singh) নিজের প্রতিভার প্রদর্শন করেছেন। তবে গতকাল আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের (T20 World Cup 2024) ১৫ সদস্য দলে তিনি জায়গা না পাওয়ায় অনেকেই হতাশ হয়েছেন। শুধুমাত্র ক্রিকেটারের নয় এবার সামনে এল রিঙ্কু সিংয়ের বাবার স্বপ্ন ভাঙার হৃদয়বিদারক কাহিনী।

গত বছর আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের হয়ে রিঙ্কু সিং গুজরাট টাইটান্সের বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচের শেষ ওভারের শেষ ৫ বলে ৫ টি ছয় মেরে জয় এনে দিয়ে সকলকে চমকে দিয়েছিলেন। এছাড়াও আইপিএলের গত মরসুমে তিনি ১৪ ম্যাচে মোট ৪৭৪ রান সংগ্রহ করে জাতীয় দলের নির্বাচকদের প্রভাবিত করেন। এরপর ভারতীয় টি-টোয়েন্টি দলে জায়গা পেয়ে তিনি একাধিক ম্যাচে ভরসাজনক ইনিংস খেলেছেন। রিঙ্কু সিংয়ের ব্যাট থেকে জাতীয় দলের হয়ে ১৫ টি টি-টোয়েন্টি ম্যাচে এখনও পর্যন্ত মোট ৩৫৬ রান এসেছে।

ফলে এইরকম ব্যাটসম্যান ফিনিশার হিসাবে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতীয় দলে জায়গা পাবেন বলে অনেকেই মনে করেছিলেন। কিন্তু গতকাল প্রকাশিত বিশ্বকাপের জন্য ১৫ সদস্যের দলে রিঙ্কু সিং জায়গা পাননি। তাকে এই টুর্নামেন্টে শুভমান গিলের সঙ্গে অতিরিক্ত ব্যাটসম্যান হিসাবে নিয়ে যাওয়া হবে। এরপর থেকেই রিঙ্কু সিংয়ের বিশ্বকাপ দলে জায়গা না পাওয়া নিয়ে একাধিক ক্রিকেট বিশেষজ্ঞ এবং সাধারন সমর্থকদের মতামত সামনে আসছে‌। তবে ছেলের সঙ্গে সঙ্গে বাবা খানচন্দ্র সিংয়েরও (Khanchandra Singh) স্বপ্ন ভঙ্গ হয়েছে।

বিশ্বকাপের ভারতীয় দল নির্বাচনের পর তিনি সাংবাদিকদের মুখোমুখি হয়ে বলেন, “আমরা উদযাপনের জন্য মিষ্টি, বিভিন্ন ধরনের বাজি নিয়ে এসেছিলাম। আমরা ভেবেছিলাম রিঙ্কু প্রথম একাদশে খেলবে।” এই মন্তব্য থেকে সত্যিই বোঝা যায় কোনো ক্রিকেটারের বিশ্বকাপে দেশের হয়ে জায়গা পাওয়া একজন বাবার কাছে কতটা গর্বের এবং আনন্দের বিষয় হয়ে থাকে। বিসিসিআই এই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য প্রাথমিক দল প্রকাশ করলেও এই দল পরিবর্তন করার জন্য এখনও তাদের কাছে ২৫ মে পর্যন্ত সময় আছে। ফলে অনেকেই মনে করছেন রিঙ্কু সিং ভারতের ১৫ সদস্যের টি-টোয়েন্টি দলে আবার ফিরে আসতে পারেন।