Rishabh Pant DC Captain banned

টানা দ্বিতীয়বার জরিমানা পান্থের, এক‌ ভুল আর একবার করলে ঋষভের সাথে ভুগতে হবে দিল্লিকেও

গতকাল সন্ধ্যায় এক খুব সুন্দর ম্যাচ উপহার দিয়েছে আইপিএল ২০২৪ (IPL 2024)। বিশাখাপত্তনমে অনুষ্ঠিত এই ম্যাচে দিল্লি ক্যাপিটালসকে (Delhi Capitals) ১০৬ রানে হারিয়ে জয়লাভ করেছে কলকাতা নাইট রাইডার্স (Kolkata Knight Riders)। আর এই জয়ের সাথে সাথে রানরেটে বেশ উন্নতি করেছে কেকেআর। অন্যদিকে দিল্লির জন্য এই হারটি ছিল এই মরশুমের তৃতীয় হার। গত ম্যাচে এই বিশাখাপত্তনমে চেন্নাই সুপার কিংসকে ২০ রানে হারালেও, কেকেআরের বিরুদ্ধে তা সম্ভব হয়ে ওঠেনি ঋষভদের।

এমনিতেই ১০৬ রানের মতো বড় মার্জিনে হারের শিকার হয়েছে দিল্লি ক্যাপিটালস। তার উপরে দিল্লির অধিনায়ক ঋষভ পান্থের (Rishabh Pant) হয়েছে বড় সাজা। প্রথমে চেন্নাই পরে কলকাতা, পরপর দুই ম্যাচে দেরী করে ওভার শেষ করার জন্য জরিমানা করা হয়েছে ঋষভ পান্থ। প্রথম ম্যাচে শুধুমাত্র ১২ লক্ষ টাকা জরিমানা নিয়ে ছেড়ে দেওয়া হলেও, পরপর দুই ম্যাচে এমনটা করায় ২৪ লক্ষ টাকা জরিমানা করা হয়েছে ঋষভকে। এই জরিমানার সাথে তার উপর এক ম্যাচের জন্য ঋষভের উপর নিষেধাজ্ঞা জারি করে আইপিএল কর্তৃপক্ষ। এছাড়া প্লেয়িং ১১ এর বাকি সদস্যদের ম্যাচ ফি থেকে ২৫ শতাংশ জরিমানা করা হয়েছে।

আইপিএলের নিয়মানুসারে, সময়ের মধ্যে ওভার শেষ করতে না পারলে স্লো ওভার রেটের কারণে অধিনায়ককে ভারতীয় টাকায় ১২ লক্ষ টাকা জরিমানা করা হয়। এছাড়া পরপর দুটি ম্যাচে করায় এমনটা হলে, জরিমানার পাশপাশি অধিনায়ককে এক ম্যাচের জন্য নিষেধাজ্ঞা করা হয়। আর তারই শিকার হয়েছেন দিল্লি অধিনায়ক। এদিকে ব্যাক টু ব্যাক দুই ম্যাচে তার ব্যাট থেকে অর্ধশতরান রান এলেও, তাকে ছাড়াই দিল্লিকে খেলতে হবে একটি ম্যাচ।

দিল্লির পরবর্তী ম্যাচটি রয়েছে রবিবার মুম্বাই ইন্ডিয়ান্সের বিপক্ষে (MI vs DC) দুপুর ৩.৩০ টায়। ওই ম্যাচে ঋষভকে ছাড়াই খেলতে নামতে হবে দিল্লিকে। সম্ভবত ওই ম্যাচে দিল্লি ক্যাপিটালস দলকে নেতৃত্ব দেবেন অজি তারকা ডেভিড ওয়ার্নার। উল্লেখ্য, গাড়ি দূর্ঘটনার পর দীর্ঘ ১৬ মাস পর চোট থেকে ফিরে অরেঞ্জ ক্যাপের তালিকায় চতুর্থ স্থানে রয়েছেন ঋষভ। ৪ ইনিংসে তার অর্জন ১৫২ রান।