Rahul Dravid: ২০২৩ বিশ্বকাপের পরেই কোচিং ছাড়তে চেয়েছিলেন দ্রাবিড়, কিভাবে রোহিত তাকে রাজি করায়,‌জানালেন কোচ

ক্রিকেটার থাকাকালীন রাহুল দ্রাবিড়ের বিশ্বকাপ ছুঁয়ে দেখার সুযোগ হয়নি। এমনকি গত বছর প্রধান কোচ হিসাবে একদিনের বিশ্বকাপের ফাইনালে পৌঁছালেও ট্রফি হাতছাড়া হয়েছিল। কিন্তু সম্প্রতি ভারতীয় দলের কোচ হিসাবে শেষ পর্যায়ে এসে রাহুল দ্রাবিড় দীর্ঘদিনের স্বপ্ন বাস্তবায়ন করেছেন। তবে গত বছর একদিনের বিশ্বকাপের পরেই প্রধান কোচের দায়িত্ব থেকে তিনি সরে যেতে চেয়েছিলেন। এবার এই বিষয়ে সূর্যকুমার যাদব অজানা তথ্য সামলে আনলেন।

গত বছর একদিনের বিশ্বকাপের ফাইনালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ভারতীয় দল লজ্জাজনক হারের সম্মুখীন হয়ে চ্যাম্পিয়ন হওয়ার স্বপ্ন সফল করতে পারেনি। তবে এই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপে রোহিত শর্মার নেতৃত্বে প্রথম থেকেই বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার সংকল্প নিয়ে ব্লু ব্রিগেডরা এগিয়ে যায়। এরপর ফাইনালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টানটান উত্তেজনাপূর্ণ ম্যাচে ৭ রানে জয় তুলে নিয়ে ২০০৭ সালের পর দ্বিতীয়বার টি-টোয়েন্টি বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়ে ভারতীয় দল ইতিহাস তৈরি করে।

অন্যদিকে বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার পর রাহুল দ্রাবিড়ের ভারতীয় দলের প্রধান কোচের দায়িত্বের সময়সীমা শেষ হয়ে গেছে। তবে এর আগে ২০২৩ সালের একদিনের বিশ্বকাপের পরেই তিনি ভারতীয় দলের প্রধান কোচের দায়িত্ব থেকে সরে যেতে চেয়েছিলেন। কিন্তু রোহিত শর্মা এবং বিসিসিআইয়ের অনুরোধে টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত প্রধান কোচের দায়িত্বে থাকা সিদ্ধান্ত নেন। এবার এই বিষয়ে এই বছর বিশ্বকাপ জয়ের অন্যতম কারিগর সূর্যকুমার যাদব গুরুত্বপূর্ণ তথ্য সামনে আনলেন।

সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি বলেন, “রাহুল দ্রাবিড় রোহিত শর্মাকে ধন্যবাদ জানিয়েছেন এবং বলেছেন, ‘নভেম্বরে সেই গুরুত্বপূর্ণ ফোন কলের জন্য আপনাকে ধন্যবাদ, রোহিত।’ কারণ একদিনের বিশ্বকাপের পর দ্রাবিড় প্রধান কোচের দায়িত্বে চালিয়ে যেতে চাননি। কিন্তু রোহিত শর্মা এবং জয় শাহ তাকে রাজি করেছিলেন।” অন্যদিকে ভারতীয় ড্রেসিংরুম থেকে রাহুল দ্রাবিড়ের একটি বিদায় ভাষণ আজ বিসিসিআই অফিসিয়াল এক্স অ্যাকাউন্টে প্রকাশ করেছে।

এই বিদায় ভাষণে তিনি বলেন, “আমি খুব অল্প কথার মানুষ। কিন্তু আমি যা বলতে চাই তা হল এই অসাধারণ স্মৃতির একটা অংশ করার জন্য সকলকে ধন্যবাদ জানাই।আমি মনে করি এই মুহূর্তগুলো আপনাদের সবার মনে থাকবে। এটা রান করা বা উইকেট নেওয়ার বিষয় নয় যা আপনি বাকি জীবন মনে নাও রাখতে পারেন। কিন্তু এই গুরুত্বপূর্ণ মুহূর্তকে আপনি আজীবন মনে রাখবেন। আপনারা যেভাবে লড়াই করে ফিরে এসেছেন এবং দল হিসাবে একসাথে লড়াই করেছেন তা অসাধারণ।

তিনি আরও বলেন,”গত কয়েক বছর ধরে কিছু হতাশা তৈরি হয়েছিল। আমরা কাছাকাছি গিয়েও সফল হতে পারেনি। কিন্তু আমাদের ক্রিকেটাররা, সহযোগী কর্মকর্তারা যেভাবে কাজ করেছেন তার জন্য সমগ্ৰ দেশ গর্বিত হচ্ছে। আপনারা এই সফলতা পাওয়ার জন্য সকলেই অনেক কিছু আত্মত্যাগ করেছেন। আপনাদের পরিবার অনেকেই আজ এখানে এসেছেন আবার অনেকেই বাড়িতে আছেন। তারা সকলেও আপনার জন্য অনেক কিছুই ত্যাগ স্বীকার করেছেন। আপনার কোচ, ভাই, সন্তান, স্ত্রী সকলেই এই আত্মহত্যাগ করেছেন শুধু এইরকম স্মৃতি, এইরকম মুহূর্তটাকে উদযাপন করবেন বলে।”