Rohit Sharma: দুটি বড় রেকর্ডের সামনে হিটম্যান, পঞ্চম টেস্টেই নাম লেখাতে পারেন রেকর্ড-বুকে

ইংল্যান্ডের বিপক্ষে চলমান ৫ ম্যাচের টেস্ট সিরিজে ভারতীয় দল (India vs England Series) ইতিমধ্যেই ৩ ম্যাচে জয় তুলে নিয়েছে। এরপর ৭ মার্চ থেকে ইংল্যান্ডের বিপক্ষে…

ইংল্যান্ডের বিপক্ষে চলমান ৫ ম্যাচের টেস্ট সিরিজে ভারতীয় দল (India vs England Series) ইতিমধ্যেই ৩ ম্যাচে জয় তুলে নিয়েছে। এরপর ৭ মার্চ থেকে ইংল্যান্ডের বিপক্ষে শেষ ম্যাচে ব্লু ব্রিগেডরা মাঠে নামবে। এই ম্যাচটিও বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের (WTC) নতুন চক্রের জন্য দুই দলের কাছেই গুরুত্বপূর্ণ। এবার ইংল্যান্ডের বিপক্ষে মাঠে নেমে ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা (Rohit Sharma) অনন্য রেকর্ড তৈরি করতে পারেন।

ভারতীয় দল ইংল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্ট ম্যাচে লজ্জাজনক হারের সম্মুখীন হয়। তবে একাধিক অভিজ্ঞ ক্রিকেটার দলে না থাকা সত্ত্বেও রোহিত শর্মা তরুণ ক্রিকেটারদের সঙ্গে নিয়ে ঘুরে দাঁড়ানোর লড়াই চালান। চলমান এই সিরিজে সরফরাজ খান (Sarfaraz Khan), ধ্রুব জুরেলের (Dhruv Jurel) মতো একাধিক তরুণ ক্রিকেটার অভিষেক করে ইতিমধ্যেই নজর কেড়েছেন। এছাড়াও এই সিরিজেই রবিচন্দ্রন অশ্বিন টেস্ট ম্যাচে (Ravichandran Ashwin) ৫০০ টি উইকেট নিয়ে দৃষ্টান্ত তৈরি করেন।

এবার রোহিত শর্মা ৭ মার্চ থেকে ইংল্যান্ডের বিপক্ষে ধর্মশালায় শুরু হতে যাওয়া শেষ টেস্ট ম্যাচে অনন্য রেকর্ড তৈরি করতে পারেন। তিনি আর মাত্র ৬ টি ছয় মারতে পারলেই আন্তর্জাতিক ক্রিকেটে মোট ৬০০ টি ছয় মারার নজির স্থাপন করবেন। এখনও পর্যন্ত এই ভারতীয় অধিনায়ক ৪৭১ টি আন্তর্জাতিক ম্যাচে মোট ৫৯৪ টি ছয় মেরে সর্বোচ্চ ছয় মারার তালিকায় শীর্ষ স্থানে আছেন। এই তালিকায় দ্বিতীয় স্থানে থাকা ক্রিস গেল (Chris Gayle) ৪৮৩ টি আন্তর্জাতিক ম্যাচে মোট ৫৫৩ টি ছয় মেরেছেন।

এছাড়াও রোহিত শর্মা আর ১ টি মাত্র ছয় মারলে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে মোট ৫০ টি ছয় মারার রেকর্ড স্পর্শ করবেন। তিনি এখনও পর্যন্ত বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে ৩১ ম্যাচে মোট ৪৯ টি ছয় মেরেছেন। এর আগে একমাত্র ইংল্যান্ডের বেন স্টোকস (Ben Stokes) এই নজির স্থাপন করতে পেরেছিলেন। তিনি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে ৪৪ টি ম্যাচে এখনও পর্যন্ত মোট ৭৮ টি ছয় মেরেছেন। এর সঙ্গেই রোহিত শর্মা যদি ইংল্যান্ডের বিপক্ষে শেষ টেস্ট ম্যাচটি জয় করতে পারেন তাহলে পঞ্চম ভারতীয় অধিনায়ক হিসাবে ১০ টি টেস্ট ম্যাচ জেতার অধিকারি হবেন।