চ্যাম্পিয়ন হওয়ার সাথে বড় ইতিহাস গড়ল RCB, যা এর আগে ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টে ঘটেনি কোনোদিন

আইপিএলে না পারলেও ডব্লিউপিএলে (WPL 2024) গতকাল চ্যাম্পিয়ন হয়ে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর (Royal Challengers Bangalore) ইতিহাস সৃষ্টি করল। অভিজ্ঞ স্মৃতি মন্ধনা, এলিসি পেরির তত্ত্বাবধানে দলটি…

আইপিএলে না পারলেও ডব্লিউপিএলে (WPL 2024) গতকাল চ্যাম্পিয়ন হয়ে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর (Royal Challengers Bangalore) ইতিহাস সৃষ্টি করল। অভিজ্ঞ স্মৃতি মন্ধনা, এলিসি পেরির তত্ত্বাবধানে দলটি ভক্তদের দীর্ঘদিনের স্বপ্ন সত্যি করে এখন আলোচনায় উঠে এসেছে। গতকাল ডব্লিউপিএলে দুরন্ত জয় তুলে নেওয়ার সঙ্গে সঙ্গে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর আরও একটি দৃষ্টান্ত স্থাপন করেছে। দলটি টুর্নামেন্টের একাধিক পুরস্কার জিতে নিয়েছে যা ফ্রাঞ্চাইজি লিগ টুর্নামেন্টের ইতিহাসে রেকর্ড হয়ে থাকল।

গতকাল অর্থাৎ ১৭ মার্চ, রবিবার ডব্লিউপিএলের ফাইনালে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর দিল্লি ক্যাপিটালসের বিপক্ষে মাঠে নামে। ম্যাচে দিল্লি প্রথমে টসে জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেয়। এর সঙ্গেই দলের হয়ে ওপেনিং করতে নেমে অধিনায়ক মেগ ল্যানিং এবং শেফালি বর্মা দুরন্ত ব্যাটিং শুরু করেন। ল্যানিং ২৩ বলে ২৩ রান করলেও শেফালি বর্মা ২৭ বলে ৪৪ রান করে স্কোরবোর্ড এগিয়ে নিয়ে যান।‌ এর ফলে দিল্লি প্রথম ইনিংসে ১৮.৩ ওভারে সব উইকেট হারিয়ে ১১৩ রান সংগ্রহ করে।

এরপর ব্যাঙ্গালোরের হয়ে ওপেনিং করতে এসে অধিনায়ক স্মৃতি মন্ধনা এবং সোফি ডিভাইন আক্রমণ শুরু করেন। দুজনের ব্যাট থেকে যথাক্রমে ৩৯ বলে ৩১ রান এবং ২৭ বলে ৩২ রান আসে। এরপর এলিসি পেরির ৩৭ বলে ৩৫ রানে ভর করে ব্যাঙ্গালোর ১৯.৩ ওভারে ৮ উইকেটে দুরন্ত জয় তুলে নেয়। এর সঙ্গেই তারা ডব্লিউপিএলের একাধিক পুরস্কার নিজেদের দখলে করেছে। ব্যাঙ্গালোরের তারকা ব্যাটসম্যান এলিসি পেরি টুর্নামেন্টে ৯ ম্যাচে মোট ৩৪৭ রানের সঙ্গে সর্বোচ্চ রান সংগ্রহকারী হিসাবে অরেঞ্জ ক্যাপ জয় করেছেন।

এর সঙ্গেই এই দলের শ্রেয়াঙ্কা পাতিল ৮ ম্যাচে টুর্নামেন্টের সর্বোচ্চ ১৩ উইকেট সংগ্রহ করে পার্পেল ক্যাপ নিজের দখলে রেখেছেন‌ এবং এই বছর টুর্নামেন্টের উদীয়মান বা ইমার্জিং খেলোয়াড়েরও পুরস্কার জয় করে সকলকে চমকে দিয়েছেন।‌ এছাড়াও রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর টুর্নামেন্টে প্রথমবারের মতো চ্যাম্পিয়ন হওয়ার সঙ্গে সঙ্গে ফেয়ার প্লে অ্যাওয়ার্ডও ছিনিয়ে নিয়েছে। অন্যদিকে আর কয়েকদিন পরেই ২২ মার্চ থেকে এই বছরের আইপিএল শুরু হচ্ছে। টুর্নামেন্টের প্রথম ম্যাচে চেন্নাই সুপার কিংসের বিপক্ষে ব্যাঙ্গালোর মুখোমুখি হবে।