RR vs RCB

RR vs RCB: নেই রিজার্ভ ডে, আজকের এলিমিনেটর বৃষ্টিতে ভেস্তে গেলে কিভাবে পাওয়া যাবে বিজেতা? জানুন

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (IPL 2024) আজকের এলিমিনেটর ম্যাচটি খুব বিশেষ এবং আকর্ষণীয় হতে চলেছে। কারণ, রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর (Royal Challengers Bengaluru) দল চাঞ্চল্যকর ভাবে প্লে অফে জায়গা করে নিয়েছে, যারা রাজস্থান রয়্যালসের (Rajasthan Royals) সাথে সংঘর্ষে নামতে চলেছে। আহমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে আজকের ম্যাচের জয়ী দল কোয়ালিফায়ার-১ এর পরাজিত দল অর্থাৎ হায়দ্রাবাদের মুখোমুখি হবে এবং সেই ম্যাচের বিজয়ী দল ফাইনালে জায়গা করে নেবে।

আহমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে কোয়ালিফায়ার-১ এর আগে ১২ ইনিংসে মাত্র দুটি স্কোর ২০০ পেরিয়েছে, অর্থাৎ সুশৃঙ্খল বোলিং দল এই ম্যাচে এগিয়ে থাকতে পারে।আহমেদাবাদে বুধবার আকাশ পরিষ্কার থাকবে এবং বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। তাপমাত্রা থাকবে ৩০-৩৫ ডিগ্রির মধ্যে। তবে ম্যাচ বৃষ্টিতে ভেস্তে গেলে তো কথাই নেই, কারণ এই ম্যাচের জন্য কোনো রিজার্ভ ডে নেই। এমন পরিস্থিতিতে লিগের ম্যাচে যার পয়েন্ট বেশি সেই কোয়ালিফায়ার-২-এ চলে যাবে। অর্থাৎ বৃষ্টিতে ম্যাচ পরিত্যক্ত হয়ে গেলে রাজস্থান এগিয়ে যাবে, আর বেঙ্গালুরুর যাত্রা শেষ হবে।

আসলে চলতি টুর্নামেন্টে আরসিবি এবং রাজস্থান রয়্যালসের গল্পটা একটু অন্যরকম। টুর্নামেন্টের প্রথম পর্বে যেখানে পরপর হারের পর পয়েন্ট টেবিলের তলানিতে ছিল আরসিবি, সেখানে একের পর এক জয় নিয়ে শীর্ষে ছিল আরআর। কিন্তু দ্বিতীয়ার্ধে ছবিটা পাল্টে যায়। ফাফ ডু প্লেসিস অ্যান্ড কোং এই টুর্নামেন্টের ইতিহাসের অন্যতম সেরা প্রত্যাবর্তনের উদাহরণ স্থাপন করেছে, টানা ছয়টি জয় জিতে এবং তাদের শেষ ম্যাচে পাঁচবারের চ্যাম্পিয়ন সিএসকেকে হারিয়ে অলৌকিকভাবে প্লে অফে জায়গা করে নিয়েছে।

অন্যদিকে গ্রুপ পর্বে রাজস্থান দল আধিপত্য বিস্তার করলেও দ্বিতীয়ার্ধে হঠাৎ করেই ছন্দ হারিয়ে টানা চার ম্যাচ হেরে প্রথম স্থান থেকে তৃতীয় স্থানে নেমে যায়। আত্মবিশ্বাসের দিক থেকে আরসিবির দল এই সময়ে রাজস্থানের থেকে অনেকটাই এগিয়ে থাকবে এটাই স্বাভাবিক। তবে আজ এই দুই দলের মুখোমুখি হলে লক্ষ্য থাকবে আগের পারফরম্যান্স ভুলে শুধু এই ম্যাচেই জয়। আরসিবির সামনে ইতিহাস গড়ার সুযোগও রয়েছে, কারণ ২০০৮ সালে শুরু হওয়া এই টুর্নামেন্টে আজ পর্যন্ত চ্যাম্পিয়ন হতে পারেনি আরসিবি। শীর্ষ চারের বাকি তিন দল শিরোপা জয়ের স্বাদ পেয়েছে।