ISPL উদ্বোধনী ম্যাচে মন জিতলেন শচীন, ব্যাটিং করতে এলেন দুই বাহুবিহীন খেলোয়াড় আমির হোসেনের সাথে

আজ থেকে শুরু হয়েছে ইন্ডিয়ান স্ট্রিট প্রিমিয়ার লিগ (ISPL 2024)। এটি একটি টেনিস বলের টুর্নামেন্ট। মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে এই টুর্নামেন্টের উদ্ধোধনী অনুষ্ঠানে আমন্ত্রণ করা হয়েছিল…

আজ থেকে শুরু হয়েছে ইন্ডিয়ান স্ট্রিট প্রিমিয়ার লিগ (ISPL 2024)। এটি একটি টেনিস বলের টুর্নামেন্ট। মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে এই টুর্নামেন্টের উদ্ধোধনী অনুষ্ঠানে আমন্ত্রণ করা হয়েছিল ক্রিকেটের ভগবান শচীন তেন্ডুলকরকে (Sachin Tendulkar)। সেখানে তার অবিশ্বাস্য কিছু কাজের জন্য ভক্তদের কাছে বেশ প্রশংসায়িত হচ্ছেন মাস্টার ব্লাস্টার।

সম্প্রতি ওই টুর্নামেন্টের উদ্ধোধনে এক বিশেষ ম্যাচে খেলতে দেখা গেছে ক্রিকেটের ভগবানকে। সবচেয়ে যে বিষয়টি সকলের নজর কেড়েছে, সেটি হল ওই বিশেষ ম্যাচে জম্মু কাশ্মীরের শারীরিক প্রতিবন্ধী ক্রিকেটার আমির হোসেনের (Amir Hussain) সাথে ব্যাট করতে এসেছিলেন শচীন তেন্ডুলকর। যে বিষয়টি দেখে প্রায় অবাক ক্রিকেটবিশ্ব। নিজের শহরে এই টুর্নামেন্টের উদ্ধোধনী দিবসেই সবার মুখে মুখে চলছিল শচীনের জয়জয়কার।

বর্তমানে কোনো ক্রিকেটপ্রেমীর হয়তো অজানা নয়, শচীন তেন্ডুলকর কিছুদিন আগে জম্মু ও কাশ্মীর ভ্রমণে গিয়েছিলেন। সেখানে দুই হাত না থাকা এক শারীরিক প্রতিবন্ধী ক্রিকেটারের সাথে সাক্ষাৎ হয় শচীনের। সেই শারীরিক প্রতিবন্ধী ক্রিকেটার হলেন আমির হোসেন। ছোট থেকেই অপরিসীম ক্রিকেট খেলার ইচ্ছা এবং উন্মাদনা থাকলেও, তার বাবার ব্যাট প্রস্তুত করার কারখানায় মেশিন চালাতে গিয়ে দুর্ভাগ্যবশত দুটি হাত কাটা যায় তার। তারপরেও ক্রিকেট খেলার অদম্য ইচ্ছাকে কোনোদিন দূরে যেতে দেননি তিনি। এখনো আমির মুখের সাহায্যে খেলে যাচ্ছেন।

শচীনের সাথে আমির হোসেনের দেখা হওয়া মাত্র তিনি তার পরিবারের সাথে অনেক কথাবার্তা বলেছিলেন এবং আমিরকে একটি ব্যাট উপহার দিয়েছিলেন। এছাড়া তার পরিবারকে আইএসপিএলের উদ্ধোধনীতে আমন্ত্রণও করেছিলেন ক্রিকেটের ভগবান। এই আমন্ত্রণ পেয়েই জম্মু ও কাশ্মীর থেকে সুদূর পথ অতিক্রম করে মুম্বাইয়ে পৌঁছেছেন আমির এবং তার পরিবার। পুরো বিষয়টি জানার পর শচীনের ব্যাক্তিত্ব বাহবা জানাচ্ছেন সকলেই।