‘আমার শরীর তখন ঠিক ছিল না’, ২০০৭ সালে ধোনির ভারতীয় অধিনায়ক হওয়ার পেছনের অজানা কাহিনী বললেন শচীন

ভারতের মতো বিশ্ব ক্রিকেটে সফল দেশের হয়ে একাধিক গুণগত মানের অধিনায়ক বিভিন্ন সময়ে দলকে নেতৃত্ব দিয়েছেন। এই কিংবদন্তি ক্রিকেটারদের মধ্যে মহেন্দ্র সিং ধোনিকে (MS Dhoni)…

ভারতের মতো বিশ্ব ক্রিকেটে সফল দেশের হয়ে একাধিক গুণগত মানের অধিনায়ক বিভিন্ন সময়ে দলকে নেতৃত্ব দিয়েছেন। এই কিংবদন্তি ক্রিকেটারদের মধ্যে মহেন্দ্র সিং ধোনিকে (MS Dhoni) বেশিরভাগ ক্রিকেটপ্রেমী এগিয়ে রাখেন। বর্তমানে তিনি আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়ার পর আইপিএলে চেন্নাই সুপার কিংসের হয়ে অংশগ্রহণ করছেন। এবার ভারত তথা বিশ্বের কিংবদন্তি ব্যাটসম্যান শচীন তেন্ডুলকার (Sachin Tendulkar) দেশের হয়ে ধোনির নেতৃত্ব পাওয়ার বিষয়ে অজানা তথ্য সামনে আনলেন।

গত বছর আইপিএলে মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে চেন্নাই সুপার কিংস পঞ্চমবারের মতো চ্যাম্পিয়ন হয়। তবে ৪২ বছর বয়সী এই ক্রিকেটার এই বছর চেন্নাইয়ের নেতৃত্বের দায়িত্ব তরুণ ক্রিকেটার রুতুরাজ গায়কোয়াডের ওপর তুলে দিয়েছেন। অন্যদিকে আইপিএলের সঙ্গে সঙ্গে ধোনি দেশের হয়েও অন্যতম সফল অধিনায়ক। তার নেতৃত্বে ২০০৭ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপে এবং ২০১১ সালে একদিনের বিশ্বকাপে ভারতীয় দল চ্যাম্পিয়ন হয়।

তবে সেই সময় দলে একাধিক কিংবদন্তি ক্রিকেটার থাকা সত্ত্বেও ধোনি কীভাবে দেশের হয়ে অধিনায়কত্বের দায়িত্ব পেয়েছিলেন সেই বিষয়ে এবার শচীন তেন্ডুলকার পুরনো স্মৃতি তুলে আনলেন। সম্প্রতি জিও সিনেমায় দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, “আসলে ২০০৭ সালে তৎকালীন বিসিসিআইয়ের সভাপতি শরদ পাওয়ার দেশের হয়ে অধিনায়কত্ব করার জন্য আমায় অনুরোধ করেছিলেন। কিন্তু সেই সময় আমার শারিরীক পরিস্থিতি খুবই খারাপ ছিল।”

তিনি আরও বলেন, “আমি এমএস ধোনিকে দীর্ঘদিন ধরে পর্যবেক্ষণ করছিলাম। ওর মন খুবই স্থির, শান্ত এবং ওর মধ্যে একটা সহজাত বৈশিষ্ট্য আছে। তাই আমি সেই সময় অধিনায়কত্বের জন্য ধোনির নাম সুপারিশ করি।” অন্যদিকে গতকাল দীর্ঘদিন পর আইপিএলে আবার মাঠে নেমে ধোনি অধিনায়কত্ব না করলেও ম্যাচে তার উপস্থিতি এখনও একই রকম ছিল। তিনি ব্যাটিং করার সুযোগ না পেলেও উইকেটের পিছন থেকে নিজের দক্ষতার পরিচয় দিয়েছেন।