বিশ্বকাপের পর দায়িত্ব ছেড়েছিলেন সিলভারউড, এবার ভারতের বিরুদ্ধে সিরিজের জন্য এই লেজেন্ডকে হেডকোচ করল শ্রীলঙ্কা

শ্রীলঙ্কা বিশ্বের অন্যতম সফল ক্রিকেট দল হলেও সাম্প্রতিক সময় তাদের পারফরম্যান্স ক্রিকেট প্রেমীদের রীতিমতো হতাশ করেছে। এই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপেও একের পর এক ম্যাচে হেরে লঙ্কা বাহিনী গ্ৰুপ পর্ব থেকেই বিদায় নেয়। এরপরেই নতুন কোচের নিয়োগের জন্য শ্রীলঙ্কার ক্রিকেট বোর্ড প্রস্তুতি শুরু করে দেয়‌। এবার ভারতীয় দলের সফরের আগেই লঙ্কা বাহিনী নতুন প্রধান কোচ নিয়োগ করলো।

শ্রীলঙ্কা গত বছর একদিনের বিশ্বকাপের প্রাথমিক পর্যায়ে ৯ ম্যাচের মধ্যে মোট ৭ ম্যাচেই হারের সম্মুখীন হয়ে টুর্নামেন্ট শেষ করে। এই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপে তারা গ্ৰুপ ডি-তে দক্ষিণ আফ্রিকা, বাংলাদেশ, নেপাল এবং নেদারল্যান্ডসের সঙ্গে অবস্থান করছিল। পরপর দক্ষিণ আফ্রিকা এবং বাংলাদেশের কাছে হারের ফলে লঙ্কা বাহিনী এই বিশ্বকাপের সুপার ৮-এও জায়গা করে নিতে পারেনি। ফলে দলের প্রধান কোচ ক্রিস সিলভারউড হারের দায় নিয়ে পদত্যাগ করেন।

এরপরেই এবার শ্রীলঙ্কার জাতীয় দলের নতুন প্রধান কোচের দায়িত্ব নিতে চলেছেন প্রাক্তন কিংবদন্তি ওপেনার সনাথ জয়াসুরিয়া। সনাথ জয়াসুরিয়া এর আগে জাতীয় দলের নির্বাচক এবং পরামর্শদাতা হিসাবেও কাজ করেছেন। তিনি সাংবাদিকদের দেওয়া সাক্ষাৎকারে এই বিষয়ে বলেন “আমাকে কোচিংয়ের বিষয়ে বলা হয়েছে এবং আমি এই দায়িত্ব নিতে পেরে খুবই খুশি।” উল্লেখ্য ক্রিস সিলভারউড ২০২২ সালের এপ্রিল থেকে এই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপের শেষ পর্যন্ত শ্রীলঙ্কা ক্রিকেটে পুরুষ দলের প্রধান কোচ হিসাবে দায়িত্ব পালন করেছেন।

তার তত্ত্বাবধানে লঙ্কা বাহিনী ২০২২ সালে এশিয়া কাপ জয় করে। তবে সনাথ জয়াসুরিয়ার আন্তর্জাতিক ক্রিকেটে যথেষ্ট অভিজ্ঞতা থাকায় তিনি দলকে সফলভাবে এগিয়ে নিয়ে যাবেন বলে মনে করা হচ্ছে। এই শ্রীলঙ্কান‌ কিংবদন্তি ক্রিকেটারের ব্যাট থেকে ৪৪৫ টি একদিনের ম্যাচে মোট ১৩৪৩০ রান এসেছে। অন্যদিকে এই বছর জুলাই-আগস্টে মাসে শ্রীলঙ্কা সফরে ভারতীয় দল সীমিত ওভারের সিরিজে অংশগ্রহণ করবে। সেই সময় সনাথ জয়াসুরিয়কে লঙ্কা বাহিনীদের হয়ে প্রধান কোচের দায়িত্ব সামলাতে দেখা যাবে।