Sandeep Lamichhane Controversial Nepal Cricketer Is Set To Join With Team In West Indies In T20 World Cup 2024

আমেরিকা ভিসা না দিলেও অন্য উপায়ে বিশ্বকাপ খেলতে চলেছেন লামিচানে, অংশ নেবেন‌ এই দুটি ম্যাচে

এই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপে (T20 World Cup 2024) অপেক্ষাকৃত পিছিয়ে থাকা দেশগুলির মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্র, নেদারল্যান্ডস, স্কটল্যান্ডের দলগুলি দুরন্ত পারফরম্যান্স করে ইতিমধ্যেই নজর কেড়েছে। এছাড়াও গ্ৰুপ ‘ডি’-তে নেপাল যেকোনো সময় শক্তিশালী দলগুলিকে চাপের মুখে ফেলতে পারে বলে বিশেষজ্ঞরা মনে করছে। চলমান বিশ্বকাপের প্রথম ম্যাচে তারা নেদারল্যান্ডসের বিপক্ষে হারের সম্মুখীন হলেও পরবর্তী ম্যাচগুলোতে ঘুরে দাঁড়ানোর জন্য প্রস্তুতি নিচ্ছে। এবার এর মধ্যেই অভিজ্ঞ ক্রিকেটার সন্দীপ লামিচানে (Sandeep Lamichhane) একাধিক বিতর্কের পর নেপাল দলের সাথে যোগ দিতে চলেছেন।

নেপালের প্রাক্তন অধিনায়ক সন্দীপ লামিচানের বিরুদ্ধে ২০২২ সালে এক নাবালিকা মহিলা যৌন হয়রানির অভিযোগ এনে মামলা দায়ের করে। যার ফলে এই বছর জানুয়ারিতে কাঠমান্ডু জেলা আদালত এই ক্রিকেটারের বিরুদ্ধে ৮ বছরের সাজা ঘোষণা করে। এরপর এই রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে আপিল করা হয়েছিল। সম্প্রতি পাটান হাইকোর্ট দীর্ঘ আলোচনার পর পুরনো রায়কে বাতিল করে দেয়। এর সঙ্গেই সন্দীপ সমস্ত অভিযোগ থেকে মুক্তি পান।

কিন্তু চলমান মার্কিন যুক্তরাষ্ট্র এবং ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠিত হওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের ভিসা পাননি। তার আবেদন বাতিল করা হয়। এর ফলে লামিচানে নেদারল্যান্ডসের বিপক্ষে নেপালের গুরুত্বপূর্ণ ম্যাচে অংশগ্রহণ করতে পারেননি এবং শ্রীলঙ্কার বিপক্ষে পরবর্তী ম্যাচ মার্কিন যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত হতে যাওয়ার জন্য তিনি অংশগ্রহণ করতে পারবেন না। তবে এরপর ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠিত হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের নেপালের শেষ দুই ম্যাচে তিনি অংশগ্রহণ করতে চলেছেন।

এই বিষয়ে সন্দীপ লামিছনে নিজের সোশ্যাল মিডিয়ায় একটি পোস্টে লেখেন, “মার্কিন ভিসা পেতে সাহায্য করার জন্য আমি নেপাল সরকার, পররাষ্ট্র মন্ত্রণালয়, ক্রীড়া মন্ত্রণালয়, জাতীয় ক্রীড়া পরিষদ এবং নেপালের ক্রিকেট অ্যাসোসিয়েশনকে (CAN) ধন্যবাদ জানাতে চাই। কিন্তু দুর্ভাগ্যবশত ভিসা পাওয়ার বিষয়টি এবার কার্যকর হয়নি। তবে আমি এখন যোগ দিতে চলেছি। ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠিত হতে যাওয়া শেষ দুটি ম্যাচে আমি জাতীয় দলের এবং আমার স্বপ্ন সহ সমস্ত ক্রিকেটপ্রেমীদের স্বপ্ন পূরণের জন্য উন্মুখ হয়ে আছি।”