Saud Shakil: পাকিস্তান ক্রিকেটের নতুন যুবরাজ হিসেবে অভ্যুত্থান শাকিলের, ৬৫ বছর পুরনো রেকর্ড দিলেন ভেঙে

পাকিস্তান ক্রিকেট দলে দীর্ঘদিন ধরেই টেস্টে একজন নির্ভরযোগ্য মিডল অর্ডার ব্যাটসম্যানের প্রয়োজন ছিল। ইউনিস খান ও মিসবাহ-উল-হকের মতো ব্যাটসম্যানদের অবসরের পর থেকে মিডল অর্ডারে জায়গা…

Saud Shakeel New Batting Sensation Of Pakistan Broke 65 Years Old Record

পাকিস্তান ক্রিকেট দলে দীর্ঘদিন ধরেই টেস্টে একজন নির্ভরযোগ্য মিডল অর্ডার ব্যাটসম্যানের প্রয়োজন ছিল। ইউনিস খান ও মিসবাহ-উল-হকের মতো ব্যাটসম্যানদের অবসরের পর থেকে মিডল অর্ডারে জায়গা নিশ্চিত করতে পারেননি কেউ। ওয়ানডে ও টি-টোয়েন্টির মতো টেস্টেও পারফর্ম করতে পারেননি বাবর আজম। তবে বেশ কিছুদিন ধরে দলের হয়ে মিডল অর্ডারে দুর্দান্ত খেলা দেখিয়েছেন সৌদ শাকিল।

পাকিস্তান ব্যাটিংয়ের দেয়াল হিসেবে আবির্ভূত হয়েছেন সৌদ শাকিল। বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজের প্রথম ম্যাচে সেঞ্চুরি করেছিলেন শাকিল। তিনি যখন ক্রিজে নামেন, তখন পাকিস্তানের স্কোর ৩ উইকেটে ১৬। প্যাভিলিয়ন যখন ফেরে, তখন ৩৫৪ রান। ১৪১ রান করেন তিনি। তার ২৬১ বলের ইনিংসে ৯টি চার মারেন শাকিল। পাকিস্তান টেস্ট দলের সহ-অধিনায়কও শাকিল।

২০২২ সালে পাকিস্তানের হয়ে টেস্ট অভিষেক হয় সৌদ শাকিলের। নিজস্ব প্রথম টেস্টে ইংল্যান্ডের বিপক্ষে ৩৭ ও ৭৬ রান করেন তিনি। দ্বিতীয় ম্যাচের দুই ইনিংসেই হাফ সেঞ্চুরি করেন। এরপর তৃতীয় ও চতুর্থ ম্যাচে তার ব্যাট থেকে আসে আবার ফিফটি। ক্যারিয়ারের পঞ্চম ও ষষ্ঠ টেস্টে সেঞ্চুরি করেন তিনি। এরপর সপ্তম টেস্টেও পঞ্চাশের বেশি রান করেন তিনি। এখন পর্যন্ত ১১ টেস্টের ২০ ইনিংসে ৬৫ গড়ে ১১০৮ রান করেছেন শাকিল। এর মধ্যে রয়েছে তিনটি সেঞ্চুরির পাশাপাশি ৬টি ফিফটি। তার সর্বোচ্চ স্কোর ২০৮ রান।

পাকিস্তানের হয়ে টেস্টে সর্বনিম্ন ইনিংসে এক হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন সৌদ শাকিল। বাংলাদেশের বিপক্ষে এই টেস্টের প্রথম দিনেই ১০০০ রান পূর্ণ করেন তিনি। ২০তম ইনিংসে এই কীর্তি গড়েন তিনি। ৬৫ বছরের পুরনো রেকর্ডের সমান আজ শাকিল। আগে সাঈদ আহমেদও ২০ ইনিংসে হাজার রান পূর্ণ করেন। তবে এশিয়ার বাইরে এখনও নিজের যোগ্যতার প্রমাণ দিতে পারেননি শাকিল।