চার ওভারে ওমানকে হারিয়েছে ইংল্যান্ড, কিন্তু এখনো সুপার এইটের রাস্তা কঠিন বাটলারদের, দেখুন সমীকরণ

আদিল রশিদের স্পিন স্পেলের সুবাদে বৃহস্পতিবার ‘বি’ গ্রুপের ম্যাচে ওমানকে ৮ উইকেটে হারিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের (T20 World Cup 2024) সুপার এইট পর্বে (ICC T20 World Cup 2024 Super 8) ওঠার আশা বাঁচিয়ে রেখেছে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ইংল্যান্ড। রশিদ (১১ রানে ৪ উইকেট), মার্ক উড (১২ রানে ৩ উইকেট) ও জোফরা আর্চার (১২ রানে ৩ উইকেট) ওমানকে ১৩.২ ওভারে মাত্র ৪৭ রানে বোল্ড করার পর ইংল্যান্ড মাত্র ৩.১ ওভারে দুই উইকেটে ৫০ রান করে খুব একতরফা জয় এনে দেয়।

ইংল্যান্ডের হয়ে অধিনায়ক জস বাটলার (Jos Buttler) মাত্র ৮ বলে ৪টি চার ও ১টি ছক্কায় অপরাজিত ২৪ রান করেন। ফিল সল্ট ৩ বলে ১২ ও জনি বেয়ারস্টো ২ বলে অপরাজিত ৮ রান করেন। এর আগে ওমানের শোয়েব খান (১১) ছাড়া আর কোনো ব্যাটসম্যান দুই অঙ্কে পৌঁছাতে পারেননি। টস জিতে প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নিয়ে ১৭ ওভারেরও কম সময়ে ম্যাচ শেষ করে ইংল্যান্ড।

এই জয়ে তিন ম্যাচে তিন পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের তৃতীয় স্থানে উঠে এসেছে ইংল্যান্ড। দলটির নেট রান রেটও উল্লেখযোগ্যভাবে উন্নত হয়েছে, যা এখন +৩.০৮১। অস্ট্রেলিয়া ইতিমধ্যে তিন ম্যাচে ছয় পয়েন্ট নিয়ে সুপার এইটে জায়গা করে নিয়েছে এবং স্কটল্যান্ড (Scotland Cricket) তিন ম্যাচে পাঁচ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে। স্কটল্যান্ডের নেট রান রেট ২.১৬৪। ইংল্যান্ড ১০১ বল বাকি থাকতেই জিতেছে, যা টেস্ট ক্রিকেট খেলুড়ে দেশগুলোর থেকে সবচেয়ে বড় জয়ের রেকর্ড।

রোববার গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে নামিবিয়ার মুখোমুখি হবে ইংল্যান্ড। সুপার এইটে দলটির যোগ্যতা অর্জনের বিষয়টিও নির্ভর করবে রোববার অস্ট্রেলিয়া ও স্কটল্যান্ডের মধ্যকার ম্যাচের ওপর। স্কটল্যান্ড জিতলে সুপার এইটে জায়গা করে নেবে তারা। যদি অস্ট্রেলিয়া জিতে যায় এবং ইংল্যান্ডও জিতে যায়, তাহলে বাটলারের দল পরের রাউন্ডে জায়গা করে নেবে। দুই ম্যাচের যে কোনো একটি বৃষ্টিতে ভেস্তে গেলে সুপার এইটে চলে যাবে স্কটল্যান্ড।