Scotland won the first T20 World Cup 2024 match against Namibia by five wickets Richie Berrington

NAM vs SCO: প্রথম ম্যাচে বৃষ্টি হলেও নামিবিয়ার বিরুদ্ধে জয় স্কটল্যান্ডের, উঠে এল পয়েন্ট তালিকায় শীর্ষে

এই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপের (T20 World Cup 2024) গ্ৰুপ লিগে প্রতিটি দল দুরন্ত পারফরম্যান্স করে নিজেদের এগিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা করছে। আজ এই টুর্নামেন্টে নামিবিয়া স্কটল্যান্ডের (Namibia vs Scotland match) বিপক্ষে মাঠে নামে। এর আগে নামিবিয়া ওমানের বিপক্ষে সুপার ওভারে দুরন্ত জয় তুলে নিয়ে বিশ্বকাপের যাত্রা শুরু করেছিল। অন্যদিকে স্কটল্যান্ড ইংল্যান্ডের বিপক্ষে চলমান টুর্নামেন্টের প্রথম ম্যাচে দুরন্ত শুরু করলেও বৃষ্টির কারণে ম্যাচটি পরিত্যক্ত ঘোষণা করা হয়।

আজ ম্যাচে নামিবিয়া প্রথমে টসে জিতে ব্যাটিং করার সিদ্ধান্ত নেয়। এর ফলে প্রথম ইনিংসে তাদের হয়ে জিন-পিয়ের কোটজে এবং নিকো ডাভিন ওপেনিং করতে আসেন‌। তবে ডাভিন ২০ রান করলেও কোটজে শূন্য রানে আউট হয়ে দলকে চাপের মুখে ফেলে দেন। তবে এরপর নামিবিয়ার অধিনায়ক গেরহার্ড ইরাসমাস (Gerhard Erasmus) দলের হয়ে দুরন্ত পারফরম্যান্স করে স্কোরবোর্ড এগিয়ে নিয়ে যান। তার ব্যাট থেকে ৩১ বলে ৫ টি চার এবং ২ টি ছয়ের মাধ্যমে মোট ৫২ রান আসে।

এরপর উইকেটকিপার জেন গ্রিনের (Zane Green) ২৭ বলে ২৮ রানে ভর করে নামিবিয়া প্রথম ইনিংসে ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে ১৫৫ রান সংগ্রহ করে। ব্র্যাড হুইল (Brad Wheal) স্কটল্যান্ডের হয়ে ৪ ওভারে ৩৩ রান দিয়ে ৩ টি গুরুত্বপূর্ণ উইকেট সংগ্রহ করেছিলেন। এছাড়াও ব্র্যাডলি কুরি (Bradley Currie) একাই ৪ ওভারে মাত্র ১৬ রান দিয়ে ২ টি উইকেট তুলে নেন। এরপর দ্বিতীয় ইনিংসে স্কটল্যান্ডের হয়ে ওপেনিং করতে এসে ব্যাট হাতে মাইকেল জোন্স (Michael Jones) ভরসা দেওয়ার চেষ্টা করেন।

তার কাছ থেকে ২০ বলে ২৬ রান আসে। এরপর অধিনায়ক রিচি বেরিংটন (Richie Berrington) এসে দলের স্কোরবোর্ড দ্রুত এগিয়ে নিয়ে যান। এমনকি আজ তিনি ম্যাচে শেষ পর্যন্ত দাঁড়িয়ে থেকে দলকে জয়ের লক্ষ্যে পৌঁছে দেন। বেরিংটনের ব্যাট থেকে ৩৫ বলে ২ টি চার এবং ২ টি ছয়ের মাধ্যমে মোট ৪৭ রান আসে। এরপর মাইকেল লিস্কের (Michael Leask) ১৭ বলে ৩৫ রানে ভর করে স্কটল্যান্ড ১৮.৩ ওভারেই ৫ উইকেট হারিয়ে ১৫৭ রান সংগ্রহ করে নেয়। এর ফলে নামিবিয়ার বিপক্ষে এই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপে ৫ উইকেটে প্রথম জয় তুলে নিয়ে স্কটল্যান্ড গ্রুপ তালিকায় অনেকটাই এগিয়ে গেল।

নামিবিয়া বনাম স্কটল্যান্ড ম্যাচের স্কোরবোর্ড (Namibia vs Scotland match scoreboard):

নামিবিয়া- ১৫৫/৯ (২০.০ ওভার)

গেরহার্ড ইরাসমাস- ৫২ (৩১)

স্কটল্যান্ড- ১৫৭/৫ (১৮.৩ ওভার)

রিচি বেরিংটন- ৪৭* (৩৫)