Shafali Verma create history as she score fastest double century in women test cricket

Shafali Verma: ইতিহাস গড়লেন শেফালি বর্মা, টেস্ট ক্রিকেটে সবচেয়ে দ্রুত ডাবল সেঞ্চুরিতে বানালেন মহারেকর্ড

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে একমাত্র টেস্টের প্রথম দিনে ২৯২ রানের বড় পার্টনারশিপ গড়েন শেফালি বর্মা (Shafali Verma) ও স্মৃতি মান্ধানার (Smriti Mandhana) জুটি, যা মহিলা ক্রিকেটে প্রথম উইকেটে সর্বোচ্চ। এভাবে ২০০৪ সালে করাচিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে পাকিস্তানের সাজিদা শাহ ও কিরণ বালুচের ২৪১ রানের পার্টনারশিপকে ছাড়িয়ে যান শেফালি ও মান্ধানা। এই ম্যাচে শেফালি তার ডাবল সেঞ্চুরিও পূর্ণ করেন।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে একমাত্র টেস্টে লাল বলের ফরম্যাটে ইতিহাস গড়লেন ভারতীয় মহিলা দলের তারকা ক্রিকেটার শেফালি বর্মা। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচে ২০৫ রানের জোরালো ইনিংস খেলেন শেফালি। শেফালি বর্মার টেস্ট ক্রিকেট ক্যারিয়ারের এটাই প্রথম ডাবল সেঞ্চুরি। সেই সঙ্গে অনেক বড় বড় রেকর্ডও নিজের নামে করেন তিনি।

ঝড়ো ব্যাটিং দিয়ে মেয়েদের টেস্ট ক্রিকেটে নতুন অধ্যায় রচনা করেছেন শেফালি। এই ফরম্যাটে দ্রুততম নারী ক্রিকেটার হিসেবে ডাবল সেঞ্চুরি করেছেন শেফালি। ২০ বছর বয়সে মাত্র ১৯৪ বলে ডাবল সেঞ্চুরি পূর্ণ করেছেন তিনি।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে একমাত্র টেস্টেই (India Women vs South Africa Women Test) নিজেদের পুরনো রেকর্ড ভেঙেছেন শেফালি ও মান্ধানা। এই ম্যাচে শেফালি ও মান্ধানা যে কোনও উইকেটে ২৯২ রানের বড় জুটি গড়েছেন। এর আগে ২০২১ সালে ইংল্যান্ডের বিপক্ষে ব্রিস্টল টেস্টে ১৬৭ রানের জুটিতে নিজেদের আগের সেরা জুটি গড়েছিলেন এই দুজন। সেই সঙ্গে যে কোনও উইকেটে ভারতের আগের সর্বোচ্চ রানের জুটিকেও ছাড়িয়ে যান দুজনে। এর আগে ২০১৪ সালে মহীশূরে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ২৭৫ রানের জুটি গড়া পুনম রাউত ও থিরুশ কামিনীর নামে এই রেকর্ড ছিল।