বীরেন্দ্র সেহবাগ কে? তার খেলার ধরন নিয়ে সমালোচনা করায় ভারতীয় লেজেন্ডকে অপমান সাকিবের

বাংলাদেশের মতো একটি ক্রিকেট দল থেকে আন্তর্জাতিক মঞ্চে তারকা ক্রিকেটার হয়ে ওঠা খুব একটা সহজ নয়। কিন্তু সাকিব আল হাসান (Sakib Al Hasan) এই দলের মধ্যে থেকেও অবিশ্বাস্যভাবে অলরাউন্ডার হিসাবে আন্তর্জাতিক মঞ্চে মান সম্মত পারফরমেন্স করে নিজেকে দীর্ঘদিন ধরে প্রমাণ করে যাচ্ছেন। তবে সাম্প্রতিক সময় ধারাবাহিকভাবে ব্যর্থতার ফলে তাকে ক্রিকেট বিশেষজ্ঞদের সমালোচনার মুখে পড়তে হয়। এবার গতকাল সাকিব আল হাসান টি-টোয়েন্টি বিশ্বকাপে (T20 World Cup 2024) দুরন্ত ফর্মে ফিরে আসার পর তার সমালোচনা করার জন্য ভারতের কিংবদন্তি ব্যাটসম্যান বীরেন্দ্র সেহবাগকে (Virendra Sehwag) পরোক্ষভাবে ছোটো করলেন।

গতকাল টি-টোয়েন্টি বিশ্বকাপের গুরুত্বপূর্ণ ম্যাচে বাংলাদেশ নেদারল্যান্ডসের বিপক্ষে মাঠে নামে। এই ম্যাচে টাইগার বাহিনী প্রথম ইনিংসের প্রথম দিকে একের পর এক উইকেট হারিয়ে চাপের মুখে পড়ে যায়। এই রকম সময় বাংলাদেশের প্রাক্তন অধিনায়ক সাকিব আল হাসান এসে দলের হাল ধরেন। তিনি একাই ব্যাট হাতে ৪৬ বলে ৬৪ রান করেন অপরাজিত থাকেন। যার ফলে নেদারল্যান্ডসকে হারিয়ে বাংলাদেশ কার্যত টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার ৮-এর দিকে এক পা বাড়িয়ে দিল।

অন্যদিকে দীর্ঘদিন ফর্মে না থাকায় এই ম্যাচের আগে ভারতীয় ব্যাটসম্যান বীরেন্দ্র সেহবাগ সাকিব আল আসানের বিরুদ্ধে তীব্র সমালোচনা করেছিলেন। তিনি বলেছিলেন, “গত বিশ্বকাপের সময় আমি ভেবেছিলাম সাকিবকে আর টি-টোয়েন্টি ফরম্যাটে নেওয়া উচিত হবে না। তার অবসরের সময় অনেক আগেই চলে এসেছে। আপনাকে মনে রাখতে হবে আপনি একজন সিনিয়র ক্রিকেটার। আপনি এই দলের অধিনায়ক ছিলেন। আপনার এখনও খেলা চালিয়ে যাওয়ার জন্য লজ্জিত হওয়া উচিত।”

সেহবাগ আরও বলেছিলেন, “সাকিবকে যদি অভিজ্ঞতার জন্য দলে অন্তর্ভুক্ত করা হয় কিন্তু তা এখনও দেখতে পাইনি। অন্তত এইরকম পিচে তার কিছুটা সময় কাটানো উচিত। আপনি ম্যাথিউ হেইডেন বা অ্যাডাম গিলক্রিস্টের মতো শর্ট বলে পুল শট খেলতে পারেন না। আপনি বাংলাদেশের একজন খেলোয়াড়। আপনার মান অনুযায়ী খেলুন।” এবার গতকাল যখন সাকিব আল হাসানকে ম্যাচ শেষে বীরেন্দ্র সেহবাগের এই সমালোচনার বিষয় জিজ্ঞাসা করা হয় তখন তিনি ভারতীয় কিংবদন্তি ব্যাটসম্যানকে না চেনার ভান করেন।

তিনি সাংবাদিকদের করা প্রশ্নের সরাসরি উত্তর দেন, “উনি
কে?” এরপর ক্রিকেট মহলের সমালোচনার ঝড় উঠেছে। অনেকেই মনে করছেন একজন প্রাক্তন ক্রিকেটার এবং ক্রিকেট বিশেষজ্ঞ হিসাবে বীরেন্দ্র সেহবাগ বর্তমানে সক্রিয় ক্রিকেটারদের পারফরম্যান্সকে সমালোচনা করতেই পারেন। ফলে সাকিব আল হাসানের মতো একজন তারকা ক্রিকেটারের কখনোই এই রকম কিংবদন্তি ব্যাটসম্যানকে অপমান করা উচিত হয়নি।