Shikhar Dhawan Retirement: সমাপ্তি ঘটলো এক সোনালী অধ্যায়ের, আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর ঘোষণা শিখর ধাওয়ানের

Shikhar Dhawan Retirement: সমাপ্তি ঘটলো এক সোনালী অধ্যায়ের, আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর ঘোষণা শিখর ধাওয়ানের

Shikhar Dhawan Announced Retirement From International Amd Domestic Cricket At Age Of 39

আন্তর্জাতিক ও ঘরোয়া ক্রিকেট থেকে অবসরের সিদ্ধান্ত নিয়েছেন শিখর ধাওয়ান। ২৪ আগস্ট, আজ সকালে সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি আবেগঘন ভিডিও পোস্ট করে অবসরের ঘোষণা দেন তিনি। ‘গব্বর’ নামে পরিচিত এই বাঁহাতি ব্যাটসম্যান দীর্ঘদিন দলের বাইরে ছিলেন। শুভমান গিলের মতো তরুণ ওপেনার আসার পর থেকে তার দলে ফেরা কঠিন ছিল। তিনি আইপিএল খেলবেন কি না, সে বিষয়ে এখনও কোনও আপডেট নেই। প্রায় ৩৯ বছর বয়সী শিখর ধাওয়ান ২০১০ সালে ভারতের হয়ে প্রথম ওয়ানডে ক্রিকেট খেলেছিলেন, তারপরে তিনি টি-টোয়েন্টি এবং তারপরে টেস্ট ফর্ম্যাটে অভিষেকের সুযোগ পেয়েছিলেন।

বর্তমান অধিনায়ক রোহিত শর্মা এবং শিখর ধাওয়ান একসঙ্গে বহু বছর ধরে ভারতীয় দলের হয়ে ওপেন করেছেন। দু’জনেই দলকে ঝড়ো সূচনা উপহার দেওয়ার জন্য বিখ্যাত ছিলেন। অস্ট্রেলিয়া সফরে অভিষেক হওয়া শিখর ধাওয়ান অভিষেক ব্যাটসম্যান হিসেবে দ্রুততম টেস্ট সেঞ্চুরি করে নির্বাচকদের চমকে দিয়েছিলেন। দিল্লির বাসিন্দা ধাওয়ান ছিলেন আগ্রাসী ব্যাটসম্যান। ধাওয়ানের উৎযাপন করার স্টাইলও ছিল‌ সবার থেকে আলাদা।

২০০৩-০৪ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে তিনটি সেঞ্চুরিসহ ৮৪.১৬ গড়ে ৫০৫ রান করে টুর্নামেন্টের সেরা খেলোয়াড় হয়েছিলেন তিনি। এরপর রঞ্জি ট্রফিতে ধাওয়ানের পারফরম্যান্স বিশেষ কিছু ছিল না। আইপিএল এবং পাঁচটি ওয়ানডেতে হতাশাজনক পারফরম্যান্স এবং তখনকার টেস্ট ওপেনারদের কাছ থেকে একটি ভাল পারফরম্যান্সের পরে, মনে হয়েছিল যে ধাওয়ান ঘরোয়া ক্রিকেট এবং টি-টোয়েন্টি লিগগুলি অবধিই সুযোগ পাবে ধাওয়ান। তবে ভাগ্য ঘুরে যায় এবং সেহবাগ-গম্ভীর উভয়ের ফর্ম হঠাৎ খারাপভাবে পড়ে যায়, যার পরে ২৭ বছর বয়সী ধাওয়ান ভারতীয় দলে পাকাপাকি সুযোগ পান এবং তাকে আর পিছনে ফিরে তাকাতে হয়নি।