Shikhar Dhawan: ভারতের অন্যতম সেরা ওপেনারদের তালিকায় নাম লেখা হবে ধাওয়ানের, দেখে নিন‌ তার ক্যারিয়ারের ৫টি সেরা ইনিংস

ভারতীয় সাদা বলের ক্রিকেটে শিখর ধাওয়ান দীর্ঘদিন ধারবাহিকতা বজায় রেখে জাতীয় দলকে সমৃদ্ধ করেছেন।আজ তিনি এবার নিজের আন্তর্জাতিক এবং ঘরোয়া ক্রিকেট জীবন থেকে অবসর ঘোষণা…

Shikhar Dhawan Top Five Innings In His International Cricket Career Know

ভারতীয় সাদা বলের ক্রিকেটে শিখর ধাওয়ান দীর্ঘদিন ধারবাহিকতা বজায় রেখে জাতীয় দলকে সমৃদ্ধ করেছেন।আজ তিনি এবার নিজের আন্তর্জাতিক এবং ঘরোয়া ক্রিকেট জীবন থেকে অবসর ঘোষণা করলেন। ভারতীয় এই তারকা ব্যাটসম্যানের ব্যাট থেকে ১৬৭ ম্যাচে মোট ৬৭৯৩ রান এসেছিল। তবে তিনি সাম্প্রতিক সময়ে তরুণ ক্রিকেটারদের জন্য আন্তর্জাতিক ক্রিকেটে ধারাবাহিকভাবে নিজের জায়গা তৈরি করে নিতে পারছিলেন না। তবে রোহিত শর্মার সঙ্গে ওপেনিং করে শিখর ধাওয়ান একাধিক গুরুত্বপূর্ণ ইনিংস উপহার দিয়েছেন। আজ এখানে তার এইরকম ৫ টি সেরা ব্যাটিং ইনিংস নিয়ে আলোচনা করা হল।

১) ২০১৯ বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বিপক্ষে ১১৭ রান

২০১৯ একদিনের বিশ্বকাপের লিগ পর্যায়ে লন্ডনের ওভালে ভারতীয় দলের হয়ে অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম ইনিংসে শিখর ধাওয়ান ওপেনিং করতে নেমেছিলেন। এই গুরুত্বপূর্ণ ম্যাচে যখন তিনি ২৫ রানে ব্যাট করছিলেন তখন হাতের বুড়ো আঙুলে গুরুতর আঘাত পান। তবে এই চোট শিখর ধাওয়ানকে থামাতে পারেনি। ভারতীয় এই ব্যাটসম্যান ১০৯ বলে ১১৭ রানের দুর্দান্ত ইনিংস খেলেছিলেন। এই রানের ওপর ভর করে ভারতীয় দল শেষ পর্যন্ত অস্ট্রেলিয়ার বিপক্ষে ৩৬ রানে জয় তুলে নেয়।

২) ২০১৩ আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১১৪ রান

২০১০ সালে ভারতের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক করার পর ২০১৩ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি শিখর ধাওয়ানের জন্য একটি বড়ো মঞ্চ ছিল। তিনি এই টুর্নামেন্টে রোহিত শর্মার সঙ্গে ওপেনিং করে কার্ডিফে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম একদিনের শতরান করেন। ম্যাচে শিখর ধাওয়ানের ব্যাট থেকে ৯৪ বলে মোট ১১৪ রান এসেছিল। এরফলে ভারতীয় দল ম্যাচে ২৬ রানে জয় তুলে নিতে সক্ষম হয়।

৩) ২০১৩ সালের টেস্ট ম্যাচ অস্ট্রেলিয়া বিপক্ষে ১৮৭ রান

২০১৩ সালে মোহালিতে সিরিজের তৃতীয় টেস্টে অস্ট্রেলিয়া প্রথমে ব্যাট করে ৪০৮ রান সংগ্রহ করার পর ভারত চাপে পড়ে যায়। এই রকম পরিস্থিতিতে শিখর ধাওয়ান তার অভিষেক টেস্টে মুরালি বিজয়ের সঙ্গে ব্যাট হাতে রীতিমতো জ্বলে ওঠেন। এই দুই ওপেনারের পার্টনারশিপে মোট ২৮৯ রান আসে। শিখর ধাওয়ান একাই ১৭৪ বলে ৩৩ টি চার এবং ২ টি ছয়ের মাধ্যমে মোট ১৮৭ রান করেছিলেন।

৪) ২০১৫ বিশ্বকাপ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১৩৭ রান

২০১৫ সালের একদিনের বিশ্বকাপে মেলবোর্নে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচে প্রথমেই ভারতীয় দল রোহিত শর্মার উইকেট হারিয়ে চাপে পড়ে যায়। সেই সময় শিখর ধাওয়ান প্রথমে বিরাট কোহলি এবং তারপর অজিঙ্কা রাহানের সঙ্গে জুটি বেঁধে স্কোরবোর্ড এগিয়ে নিয়ে যান। এই ম্যাচে তিনি ১৪৬ বলে মোট ১৩৭ রান করেছিলেন। এই রানের ওপর ভর করে ব্লু ব্রিগেডরা বিশাল রানে প্রোটিয়াদের পরাজিত করেছিল।

৫) ২০১৭ টেস্ট ম্যাচ শ্রীলঙ্কার বিপক্ষে ১৯০ রান

২০১৭ সালে গলে শ্রীলঙ্কার বিপক্ষে গুরুত্বপূর্ণ টেস্ট ম্যাচে শিখর ধাওয়ান দীর্ঘ ৯ মাসের অনুপস্থিতির পর প্রত্যাবর্তন করছিলেন‌। এই ম্যাচের প্রথম ইনিংসেই শিখর ধাওয়ান চেতেশ্বর পূজারার সঙ্গে জুটি বেঁধে ব্যাট হাতে দুরন্ত ফর্মে শুরু করেন। এই দুই ব্যাটসম্যানের দ্বিতীয় উইকেটের জুটিতে মোট ২৫৩ রান এসেছিল। যার মধ্যে শিখর ধাওয়ান একাই ১৬৮ বলে ৩১ টি চারের মাধ্যমে মোট ১৯০ রান করেছিলেন। ফলে ভারতীয় দল প্রথম ইনিংসেই শ্রীলঙ্কার বিপক্ষে ৬০০ রান তুলে নিতে সক্ষম হয়‌।