Shreyas Iyer: ধোনি-রোহিতরা যা পারেননি, তা করে দেখালেন শ্রেয়াস, প্রথম অধিনায়ক হিসেবে আইপিএলে এই নজির KKR ক্যাপটেনের

আহমেদাবাদের নরেন্দ্র মোদী ক্রিকেট স্টেডিয়ামে কলকাতা নাইট রাইডার্স (Kolkata Knight Riders) এবং সানরাইজার্স হায়দ্রাবাদের (Sunrisers Hyderabad) মধ্যে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ ২০২৪-এর (IPL 2024) প্রথম কোয়ালিফায়ার…

আহমেদাবাদের নরেন্দ্র মোদী ক্রিকেট স্টেডিয়ামে কলকাতা নাইট রাইডার্স (Kolkata Knight Riders) এবং সানরাইজার্স হায়দ্রাবাদের (Sunrisers Hyderabad) মধ্যে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ ২০২৪-এর (IPL 2024) প্রথম কোয়ালিফায়ার ম্যাচ খেলা হয়েছিল। বড় এই ম্যাচে কেকেআর চ্যাম্পিয়ন দলের মতো খেলে সরাসরি ফাইনালে পৌঁছে যায়। পুরো ম্যাচে হায়দ্রাবাদের উপর আধিপত্য বিস্তার করে ৮ উইকেটে জয় পায় তারা। দ্বিতীয় কোয়ালিফায়ারে জয়ী দলের বিরুদ্ধে ২৬ মে চেন্নাইয়ের এমএ চিদাম্বরম স্টেডিয়ামে ফাইনাল খেলবে কলকাতা। এদিকে কলকাতা ফাইনালে পৌঁছতেই বিশেষ রেকর্ড গড়েছেন অধিনায়ক শ্রেয়াস আইয়ার। আইপিএলের ইতিহাসে তিনিই প্রথম অধিনায়ক যিনি এই কীর্তি গড়লেন।

আইপিএলের ইতিহাসে শ্রেয়াস আইয়ারই (Shreyas Iyer) প্রথম অধিনায়ক যিনি দুই দলকেই ফাইনালে নিয়ে গিয়েছেন। এর আগে কিংবদন্তি অধিনায়ক রোহিত শর্মা এবং মহেন্দ্র সিং ধোনিও আইপিএলে এই কৃতিত্ব অর্জন করতে পারেননি, যাদের নামে ৫-৫টি আইপিএল ট্রফি রয়েছে। এর আগে ২০২০ সালে দিল্লি ক্যাপিটালসকে ফাইনালে তুলেছিলেন শ্রেয়াস আইয়ার। কিন্তু মুম্বাই ইন্ডিয়ান্স তাদের পরাজিত করে। একই সঙ্গে এবার কেকেআরকে ফাইনালেও নিয়ে এসেছেন আইয়ার। শ্রেয়াস এখন তার প্রথম আইপিএল ট্রফি জয় থেকে মাত্র এক ধাপ দূরে।

মিচেল স্টার্ক (৩/৩৪), অধিনায়ক শ্রেয়স আইয়ার (২৪ বলে অপরাজিত ৫৮) এবং ভেঙ্কটেশ আইয়ারের (২৮ বলে অপরাজিত ৫১) নেতৃত্বে দুর্দান্ত পারফরম্যান্সের পরে কলকাতা নাইট রাইডার্স ৩৮ বল বাকি থাকতে সানরাইজার্স হায়দরাবাদকে আট উইকেটে পরাজিত করে এবং ফাইনালে তাদের জায়গা নিশ্চিত করতে সহায়তা করে।

সানরাইজার্সের ইনিংস ১৫৯ রানের গুটিয়ে দেওয়ার পর মাত্র ১৩.৪ ওভারে দুই উইকেটে ১৬৪ রান তুলে এই লিগে চতুর্থবারের মতো ফাইনালের টিকিট কেটে ফেলে কেকেআর। ২৬ মে ফাইনালে ওঠার লড়াইয়ে বুধবার রাজস্থান রয়্যালস ও রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর মধ্যকার এলিমিনেটর জয়ী দলের মুখোমুখি হবে সানরাইজার্স। শ্রেয়াস এবং ভেঙ্কটেশ দুজনেই তাদের অপরাজিত ইনিংসে সমানভাবে পাঁচটি চার এবং চারটি ছক্কা মারেন। দুজনে তৃতীয় উইকেটে মাত্র ৪৪ বলে ৯৭ রানের অপরাজিত জুটি গড়ে দলের একতরফা জয় নিশ্চিত করেন।