IPL 2024: ছয়জন প্লেয়ার যারা ১৮ বছরের হওয়ার আগেই আইপিএলে‌ অভিষেক করেছেন

সময়ের সঙ্গে সঙ্গে আইপিএল (IPL 2024) বিশ্ব ক্রিকেটে বিশেষ জায়গা করে নিয়েছে। এই টুর্নামেন্টে অভিজ্ঞ ক্রিকেটারদের সঙ্গে সঙ্গে তরুণ খেলোয়াড়রাও খেলার সুযোগ পান‌। গত কয়েক…

সময়ের সঙ্গে সঙ্গে আইপিএল (IPL 2024) বিশ্ব ক্রিকেটে বিশেষ জায়গা করে নিয়েছে। এই টুর্নামেন্টে অভিজ্ঞ ক্রিকেটারদের সঙ্গে সঙ্গে তরুণ খেলোয়াড়রাও খেলার সুযোগ পান‌। গত কয়েক বছর ধরে আইপিএল থেকে একাধিক তরুণ প্রতিভা ধারাবাহিকভাবে ভালো পারফরম্যান্স করে জাতীয় দলেও জায়গা করে নিয়েছে। এর সঙ্গেই আইপিএলে এমন বেশ কিছু ক্রিকেটার অভিষেক করেছিলেন যখন তাদের বয়স ১৮ বছর পর্যন্ত হয়নি। এই রকম ৬ জন ক্রিকেটারদের নিয়ে এখানে আলোচনা করা হল।

১) কোয়েনা মাফাকা (Kwena Maphaka)

এই বছর আইপিএলে সম্প্রতি দক্ষিণ আফ্রিকার অনূর্ধ্ব-১৯ তারকা ক্রিকেটার কোয়েনা মাফাকা দিলশান মাদুশঙ্কার বদলে মুম্বাই ইন্ডিয়ান্স দলে এসে সকলকে চমকে দিয়েছেন। তিনি এই মুহূর্তে মুম্বাইয়ের হয়ে উইকেট নেওয়া সর্বকনিষ্ঠ বোলার। মাত্র ১৭ বছর বয়সে কোয়েনা মাফাকা এই নজির স্থাপন করেছেন।

২) মুজিব উর রহমান (Mujeeb ur Rahman)

আফগানিস্তানের তারকা স্পিনার মুজিব উর রহমান হলেন আইপিএলের ইতিহাসে উইকেট নেওয়া সর্বকনিষ্ঠ ক্রিকেটার। তিনি যখন প্রথম এই টুর্নামেন্টে উইকেট নিয়েছিলেন তখন মুজিবের বয়স ১৭ বছর ১১ দিন ছিল। ২০১৭ সালে এই কৃতিত্ব অর্জন করার সময় মুজিব পাঞ্জাব কিংসের অংশ ছিলেন।

৩) প্রয়াস রায় বর্মন (Prayas Ray Barman)

প্রয়াস রায় বর্মন আইপিএলের ইতিহাসের সর্বকনিষ্ঠ ক্রিকেটার। তিনি ২০১৯ সালে মাত্র ১৬ বছর বয়সে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হয়ে মাঠে নেমে এই কৃতিত্ব অর্জন করেছিলেন। তবে আইপিএলে সানরাইজার্স হায়দরাবাদের বিপক্ষে মাত্র একটি ম্যাচেই প্রয়াস খেলার সুযোগ পেয়েছিলেন।

৪) রিয়ান পরাগ (Riyan Parag)

রাজস্থান রয়্যালসের তরুণ ক্রিকেটার রিয়ান পরাগ এই বছর আইপিএলে অরেঞ্জ ক্যাপের দৌড়ে বর্তমানে দ্বিতীয় স্থানে আছেন। এই প্রতিভাবান ব্যাটসম্যান ১৭ বছর ১৫২ দিনে আইপিএলে আত্মপ্রকাশ করেছিলেন।

৫) সরফরাজ খান (Sarfaraz Khan)

সরফরাজ খান এই বছর ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজে ভারতের হয়ে ব্যাট হাতে দুর্দান্ত ফর্মে ছিলেন। তবে জাতীয় দলে আত্মপ্রকাশ করার অনেক আগেই তিনি ১৭ বছর ১৭৭ দিনে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হয়ে মাঠে নেমেছিলেন।

৬) প্রদীপ সাংওয়ান (Pradeep Sangwan)

প্রাক্তন ভারতের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ বিজয়ী প্রদীপ সাংওয়ান ২০০৮ সালের আইপিএলে অভিষেক করেছিলেন। সেই সময় এই বাঁহাতি পেসারের বয়স ছিল মাত্র ১৭ বছর ১৭৯ দিন।