ছয়জন ভারতীয় প্লেয়ার যারা ভারতের হয়ে মাত্র একটি টি-২০ বিশ্বকাপের ম্যাচ খেলেছেন

টি-টোয়েন্টি বিশ্বকাপের (T20 World Cup) মতো টুর্নামেন্টে খেলার জন্য প্রতিটি ক্রিকেটার স্বপ্ন দেখে থাকেন। ভারতীয় দল ২০০৭ সালের উদ্বোধনী মরসুমেই টি-টোয়েন্টি বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়। ফলে এই টুর্নামেন্টে এখনও পর্যন্ত অসংখ্য ভারতীয় ক্রিকেটার অংশগ্রহণ করে প্রভাব বিস্তার করেছেন। তবে এমন কিছু ক্রিকেটার আছেন যারা টি-টোয়েন্টি বিশ্বকাপে শুধু একটি মাত্র ম্যাচে খেলার সুযোগ পেয়েছিলেন। এইরকম ৬ জন ক্রিকেটারদের নিয়ে এখানে আলোচনা করা হল।

১) রাহুল চাহার (Rahul Chahar)

রাহুল চাহার ভারতের অন্যতম লেগ-স্পিনার। তিনি ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতীয় দলে জায়গা করে নিয়েছিলেন। এই বিশ্বকাপের সুপার ১২-এর শেষ ম্যাচে নামিবিয়ার বিরুদ্ধে একমাত্র ম্যাচে রাহুল চাহার ভারতীয় একাদশে জায়গা পান। তবে এই ম্যাচে তিনি কোনো উইকেট তুলে নিতে পারেননি।

২) অশোক দিন্দা (Ashok Dinda)

বাংলার ক্রিকেটার অশোক দিন্দা আইপিএল সহ ঘরোয়া ক্রিকেটে দুরন্ত পারফরম্যান্স করে জাতীয় দলে নিজের জায়গা করে নেন। তিনি ২০১২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতীয় দলে জায়গা পেয়েছিলেন। এই বিশ্বকাপের গ্রুপ পর্বে ইংল্যান্ডের বিপক্ষে একমাত্র ম্যাচে দিন্দা সুযোগ পেয়েছিলেন। এই ম্যাচে ২ ওভার বল করে ২৬ রান দিয়ে তিনি ২ টি উইকেট তুলে নেন।

৩) দীপক হুডা (Deepak Hooda)

২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতীয় দল দুরন্ত পারফরম্যান্স করে সেমিফাইনাল পর্যন্ত লড়াই করেছিল। এই বিশ্বকাপের সুপার ১২-এর গুরুত্বপূর্ণ ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দীপক হুডা একবার মাত্র ভারতীয় দলে জায়গা পেয়েছিলেন। কিন্তু শূন্য রান করে আউট হয়ে তিনি সকলকে হতাশ করেছিলেন।

৪) ঈশান কিষাণ (Ishan Kishan)

সাম্প্রতিক সময় ভারতীয় দলে গুরুত্বপূর্ণ তরুণ ব্যাটসম্যানদের মধ্যে ঈশান কিষাণ অন্যতম। ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে তিনি নিউজিল্যান্ডের বিপক্ষে ব্লু বিগ্রেডদের হয়ে ওপেনিং করতে নেমেছিলাম। এই টুর্নামেন্টের একমাত্র এই ম্যাচেই ঈশান কিষাণ সুযোগ পান। তবে ৮ বলে মাত্র ৪ রান করে তিনি দলকে ভরসা দিতে পারেননি‌।

৫) মনীশ পান্ডে (Manish Pandey)

মনীশ পান্ডে ২০১৬ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে ভারতের হয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মাঠে নামেন। তবে তিনি ম্যাচে ব্যাট করার সুযোগ পাননি এবং ম্যাচটি ভারতীয় দল ৭ উইকেটে হেরে টুর্নামেন্টের বাইরে চলে যায়। এটা ছিল টি-টোয়েন্টি বিশ্বকাপ মনীশ পান্ডের একমাত্র ম্যাচ।

৬) বিনয় কুমার (Vinay Kumar)

ভারতের অন্যতম প্রাক্তন পেস বোলার বিনয় কুমার ২০১০ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে শ্রীলঙ্কার বিপক্ষে ভারতীয় দলের হয়ে মাঠে নেমেছিলেন। এই ম্যাচে তিনি ২ টি গুরুত্বপূর্ণ উইকেট পান। কিন্তু বিনয় কুমার টি-টোয়েন্টি বিশ্বকাপে আর কোনো ম্যাচে সুযোগ পাননি।