Smriti Mandhana Equals Mithali Raj For Most Hundred By An Indian In ODI By Scoring Century Vs South Africa Today

Smriti Mandhana: আবার শতরান স্মৃতির, পরপর শতরানে এবার ছুঁয়ে ফেললেন মিতালীকেও

শেষ আইসিসি চ্যাম্পিয়নশিপ ম্যাচে দক্ষিণ আফ্রিকা মহিলা দলের বিপক্ষে ভারতীয় মহিলা দল (India w vs South Africa w Match) দুরন্ত জয় তুলে নিয়ে ঘরের মাঠে যাত্রা শুরু করেছে। আজ দ্বিতীয় একদিনের ম্যাচেও প্রথম থেকেই প্রোটিয়াদের বিপক্ষে মহিলা ব্লু ব্রিগেডদের বিধ্বংসী পারফরম্যান্স লক্ষ্য করা যাচ্ছে। গত ম্যাচের মতো আজকেও স্মৃতি মান্ধানা (Smriti Mandhana) ব্যাট হাতে রীতিমতো জ্বলে ওঠেন। এর সঙ্গেই তিনি গড়লেন এক অনন্য রেকর্ড।

ব্যাঙ্গালুরুর এম চিন্নাস্বামী স্টেডিয়ামে ম্যাচে দক্ষিণ আফ্রিকা মহিলা দল প্রথমে টসে জিতে বোলিং করার সিদ্ধান্ত নেয়। এর ফলে ভারতের হয়ে শেফালি বর্মা এবং স্মৃতি মান্ধানা ওপেনিং করতে আসেন। তবে শেফালি ২০ রানে আউট হয়ে গেলেও স্মৃতি মান্ধানা একাই স্কোরবোর্ড এগিয়ে নিয়ে যান। এরপর তার সঙ্গে অধিনায়ক হরমনপ্রীত কৌর (Harmanpreet Kaur) এসে দলের হাল ধরেন। ম্যাচ এগিয়ে যাওয়ার সঙ্গে সঙ্গে শেষ ম্যাচের ফর্ম ধরে রেখে স্মৃতি মান্ধানা একের পর এক মনমুগ্ধকর শটের মাধ্যমে দলের আত্মবিশ্বাস বাড়িয়ে দেন‌।

এর সঙ্গেই এই ভারতীয় তারকা ব্যাটারের ব্যাট থেকে ম্যাচে একটি দুর্দান্ত শতরান আসে। ফলে তিনি আজ প্রাক্তন ভারতীয় মহিলা তারকা ক্রিকেটার মিতালি রাজের (Mithali Raj) অনন্য রেকর্ড স্পর্শ করেন। একদিনের ক্রিকেটে ভারতীয় মহিলা ব্যাটারদের মধ্যে মিতালি রাজের সঙ্গে স্মৃতি মান্ধানা আজ সর্বোচ্চ শতরান সংগ্রহকারী হয়ে আজ ইতিহাসে জায়গা করে নেন। দুজনেই একদিনের ক্রিকেটে এখনও পর্যন্ত ৭ টি করে শতরান করেছেন। তবে এই সংখ্যক শতরান করতে স্মৃতি মান্ধানা মাত্র ৮৪ টি একদিনের ইনিংস খেলেছেন।

অন্যদিকে আজ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে এই তারকা ওপেনার ১২০ বলে ১৮ টি চার এবং ২ টি ছয়ের মাধ্যমে মোট ১৩৬ রান সংগ্রহ করেছেন। এর সঙ্গেই অধিনায়ক হরমনপ্রীত কৌরও একটি দুর্দান্ত শতরান করে চমক দেন। তার ব্যাট থেকে ৮৮ বলে ৯ টি চার এবং ৩ টি ছয়ের মাধ্যমে অপরাজিত ১০৩ রান আসে। এই রানের ওপর ভর করে ভারতীয় মহিলা দল প্রথম ইনিংসে ৫০ ওভারে ৩ উইকেট হারিয়ে ৩২৫ রান সংগ্রহ করে নিয়েছে।