https://techgup.com/sport/south-africa-beat-england-by-7-runs-in-super-8-almost-secure-their-place-in-icc-t20-world-cup-2024-semi-final/

RSA vs ENG: টানটান ম্যাচে হল শেষ অবধি রুদ্ধশ্বাস লড়াই, ৭ রানে ইংল্যান্ডকে মাত দিয়ে সেমিফাইনালের দোড়গোড়ায় দক্ষিণ আফ্রিকা

আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ (ICC T20 World Cup 2024) এখন চূড়ান্ত পর্যায়ে। আজ সুপার ৮ পর্বে নিজেদের দ্বিতীয় ম্যাচ খেলতে নেমেছিল দক্ষিণ আফ্রিকা এবং ইংল্যান্ড (South Africa vs England)। রুদ্ধশ্বাস এই ম্যাচে ইংল্যান্ডকে মাত্র ৭ রানে হারিয়ে আরও ২ টি মূল্যবান পয়েন্ট সংগ্রহ করলো দক্ষিণ আফ্রিকা। এই জয়ের সাথে সেমি ফাইনালের জায়গা প্রায় নিশ্চিত প্রোটিয়াদের সামনে।

আজ সেন্ট লুসিয়াতে টসে জিতে প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নিয়েছিলেন ইংল্যান্ডের অধিনায়ক জস বাটলার। এই সিদ্ধান্তের কারণে প্রথমে ব্যাট করতে আসে দক্ষিণ আফ্রিকা। প্রথমে ব্যাটিং নেমে ২০ ওভারে স্কোরবোর্ডে ১৬৩ রান করে দক্ষিণ আফ্রিকা। যার মধ্যে কুইন্টেন ডি-ককের (Quinton de Cock) ব্যাট থেকে আসে ৩৮ বলে ৬৫ রান এবং ডেভিড মিলারের (David Miller) ব্যাট থেকে আসে ২৮ বলে ৪৩ রান। এদিকে বল হাতে ৩ টি উইকেট নিজের ঝুলিতে করেন জোফ্রা আর্চার (Jofra Archer)।

ইংল্যান্ডকে এই ম্যাচে জয়ের জন্য প্রয়োজন ছিল ২০ ওভারে ১৬৪ রান। যা তাড়া করতে নেমে ইংলুশ ওপেনাররা শুরুটা মোটামুটি ভালো করলেও, ফিল সল্ট ১১ রান করে কাগিসো রাবাডার (Kagiso Rabada) শিকার হতেই ম্যাচের রূপ বদলে যায়। এরপর জনি বেয়ারস্টো এবং জস বাটলারও আজকের ম্যাচে খুব একটা জ্বলে উঠতে পারেননি। দুজনকেই যথাক্রমে ১৬ এবং ১৭ রানে প্যাভিলিয়নের রাস্তা দেখান কেশব মহারাজ (Keshav Maharaj)। পরবর্তী ব্যাটার মঈন আলিও মাত্র ৯ রান করে ওটনেল বার্টমানের বলে আউট হয়ে যান।

এই পরিস্থিতি থেকে হ্যারি ব্রুক (Harry Brook) এবং লিয়াম লিভিংস্টোন (Liam Livingstone) দুইজনে মিলে দলকে জয়ের দিকে নিয়ে যান। দলের প্রয়োজনে এই জুটি ৭৮ রানের পার্টনারশিপ করেন। এরপর লিভিংস্টোন ১৭ বলে ৩৩ রান করে রাবাডার বলে ফিরে যেতেই স্তব্ধ হয়ে যায় ইংল্যান্ড শিবির। অন্যদিকে হ্যারি ব্রুকও ৩৭ বলে ৫৩ রান করে দলকে এগিয়ে নিয়ে গেলেও, তিনিও শেষ ওভারে অ্যানরিচ নর্টজের শিকার হন। শেষমেষ স্যাম কুরান ৭ বলে ১০ রান করে চেষ্টা চালিয়ে গেলেও, ম্যাচটি ৭ রানে হারতে হয় ইংল্যান্ডকে।

দক্ষিণ আফ্রিকা বনাম ইংল্যান্ড ম্যাচের স্কোরকার্ড (South Africa vs England Match Scorecard):

দক্ষিণ আফ্রিকা: ১৬৩/৬ (২০ ওভার)

ইংল্যান্ড: ১৫৬/৬ (২০ ওভার)

ম্যাচটি দক্ষিণ আফ্রিকা ৭ রানে জয়লাভ করেছে।