USA vs RSA: গৌস-হারমিতের লড়াই ঘুম কাড়লেও ১৮ রানে জয় দক্ষিণ আফ্রিকার

আজ অল্পের জন্য ইতিহাস গড়া থেকে লক্ষ্যভ্রষ্ট হতে হল ইউএসএকে। আজ অ্যান্টিগুয়াতে টি-টোয়েন্টি বিশ্বকাপের (ICC T20 World Cup 2024) সুপার ৮ পর্বের (Super 8) প্রথম ম্যাচে মুখোমুখি হয়েছিল দক্ষিণ আফ্রিকা এবং ইউএসএ (South Africa vs USA)। আর এই ম্যাচেই জয়ের খুব কাছে গিয়েও ১৮ রানে প্রোটিয়াদের কাছে হারতে হলো মার্কিনদের। অন্যদিকে এই জয়ের সাথে সেমি ফাইনালের দিকে এক ধাপ এগিয়ে গেল দক্ষিণ আফ্রিকা।

এই টি-টোয়েন্টি বিশ্বকাপে অ্যান্টিগুয়ার পিচে আগেও বড় রান হতে দেখা গেছে। তাই সেই কথা ভেবে টসে জিতে প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নিয়েছিলেন ইউএসএর অধিনায়ক অ্যারন জোনস (Aaron Jones)। এই সিদ্ধান্তের কারণে প্রথমে ব্যাট করতে হয় দক্ষিণ আফ্রিকাকে। আর প্রথমে ব্যাট করতে নেমে কুইন্টেন ডি-ককের (Quinton de Cock) ৪২ বলে ৭৩ রানের ইনিংস এবং অধিনায়ক এইডেন মার্করামের (Aiden Markram) ৩২ বলে ৪৬ রানের ইনিংসের ভিত্তিতে ২০ ওভার শেষে ৪ উইকেটের বিনিময়ে ১৯৪ রান করে দক্ষিণ আফ্রিকা। এছাড়া হেনরিখ ক্লাসেনের (Heinrich Klaasen) ২২ বলে ৩৬ রানের ইনিংসটিও ছিল বেশ গুরুত্বপূর্ণ।

ইউএসএকে এই ম্যাচ জিততে হলে ২০ ওভারে তুলতে হতো ১৯৫ রান। বড় লক্ষ্য দেখে ওপেনিংটা বেশ ভালো করেছিলেন স্টিভেন টেলর (Steven Taylor) এবং অ্যান্দ্রিজ গৌস (Andries Gous)। এরপর টেলর ১৪ বলে ২৪ রান করে কাগিসো রাবাডার (Kagiso Rabada) বলে ফিরে যেতেই উইকেটের ধ্বস নামে ইউএসএর ব্যাটিংয়ে। আজ ব্যাট হাতে বড় রান করতে ব্যর্থ হন নিতীশ কুমার, অ্যারন জোন্স থেকে শুরু করে কোরি অ্যান্ডারসনও। তবে নিজের মূল্যবান উইকেটটি ধরে রেখেছিলেন অ্যান্দ্রিজ গৌস।

শেষমেষ ক্রিজে গৌসের সাথ দেন হারমিত সিং (Harmeet Singh)৷ এই জুটি দলের কঠিন সময়ে ৯১ রানের পার্টনারশিপ করেন। মাঝে একবার জয়ের আশাও দেখিয়েছিলেন এই জুটি। তবে ১৯ তম ওভারে রাবাডার প্রথম বলে আউট হয়ে যান হারমিত সিং। ২২ বলে ৩৮ রানের দুর্দান্ত একটি ইনিংস খেলে মাঠ ছাড়েন তিনি। এরপর গৌস নিজের দিক থেকে চেষ্টা অব্যাহত রাখলেও, অন্যপ্রান্ত থেকে ঠিকঠাক সমর্থন না পাওয়ায়, ম্যাচটি ১৮ রানে হারতে হয় তাদের। ম্যাচ শেষে ৪৭ বলে ৮০ রানের ইনিংস খেলে অপরাজিত ছিলেন গৌস। দলকে না জেতাতে পারলেও, ভক্তদের মন জয় করে নিয়েছেন তিনি।

দক্ষিণ আফ্রিকা বনাম ইউএসএ সুপার ৮ ম্যাচের স্কোরকার্ড (South Africa vs USA Super 8 Match Scorecard):

দক্ষিণ আফ্রিকা: ১৯৪/৪ (২০ ওভার)

ইউএসএ: ১৭৬/৬ (২০ ওভার)

ম্যাচটি দক্ষিণ আফ্রিকা ১৮ রানে জয়লাভ করেছে।