বিশ্বকাপের দল নিয়ে হুলুস্থুল কাণ্ড দক্ষিণ আফ্রিকায়, দলে কৃষ্ণাঙ্গ প্লেয়ার কম থাকায় হচ্ছে প্রতিবাদ

টি-টোয়েন্টি বিশ্বকাপের (T20 World Cup 2024) দলে কাগিসো রাবাডার (Kagiso Rabada) রুপে মাত্র একজন কৃষ্ণাঙ্গ আফ্রিকান ক্রিকেটারকে অন্তর্ভুক্ত করায় সমালোচিত হয়েছে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা (CSA)।…

টি-টোয়েন্টি বিশ্বকাপের (T20 World Cup 2024) দলে কাগিসো রাবাডার (Kagiso Rabada) রুপে মাত্র একজন কৃষ্ণাঙ্গ আফ্রিকান ক্রিকেটারকে অন্তর্ভুক্ত করায় সমালোচিত হয়েছে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা (CSA)। দক্ষিণ আফ্রিকার ১৫ সদস্যের সম্ভাব্য দলে রাবাডাসহ ছয়জন কৃষ্ণাঙ্গ খেলোয়াড় ছিলেন। দক্ষিণ আফ্রিকাকে বদলে দেওয়ার লক্ষ্যে সিএসএ’র এক মরসুমে তাদের প্লেয়িং ইলেভেনে ছয়জন কৃষ্ণাঙ্গ খেলোয়াড় প্রয়োজন। কিন্তু টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য নির্বাচিত দলে রাবাডার রুপে আফ্রিকান কৃষ্ণাঙ্গ খেলোয়াড় আছেন মাত্র একজন।

সিএসএ তার লক্ষ্যমাত্রা পূরণ করতে না পারার জন্য সমালোচিত হয়েছে। দক্ষিণ আফ্রিকার সাবেক ক্রীড়ামন্ত্রী ফিকিল এমবালুলা দল নির্বাচন নিয়ে প্রশ্ন তুলে ‘এক্স’ এ লিখেছেন, ”আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪ দলের জন্য দক্ষিণ আফ্রিকা দলে মাত্র একজন আফ্রিকান খেলোয়াড় নির্বাচিত হয়েছে। এটি অবশ্যই পরিবর্তন আনার লক্ষ্যের বিপরীত এবং দক্ষিণ আফ্রিকার জনগণের যথাযথ প্রতিনিধিত্ব নেই।”

এসএবিসি স্পোর্টসকে সিএসএ ও আইসিসির সাবেক সভাপতি রে মালি বলেন, “খেলাধুলায় দেশ পিছিয়ে আছে। আমি মনে করি অনেক কিছু অর্জন করা হয়েছে। কিন্তু ক্রিকেটে আমরা পিছিয়ে আছি। আমরা এগিয়ে যাওয়ার পরিবর্তে এক ধাপ পিছিয়ে গেছি।”

“আমি বুঝতে পারছি না কেন আমরা দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দলে আরও কৃষ্ণাঙ্গ খেলোয়াড় রাখতে পারি না। এটা গ্রহণযোগ্য নয়। বর্তমানে, সিএসএর কোনও নির্বাচক কমিটি নেই এবং দলটি প্রধান কোচ শুকরি কনরাড (টেস্ট) এবং রব ওয়াল্টার (সাদা বলের ক্রিকেট) দ্বারা নির্বাচিত হয়।”

যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠিতব্য আইসিসি টুর্নামেন্টের দল নির্বাচনের পক্ষে সাফাই গেয়ে ওয়াল্টার বলেন, ঘরোয়া ক্রিকেটে নির্বাচনের জন্য তেমন গভীরতা নেই। কৃষ্ণাঙ্গ আফ্রিকান লুঙ্গি এনগিডি রিজার্ভ হিসেবে দলের সঙ্গে থাকলেও মূল স্কোয়াডে নেই।