South Africa vs Afghanistan T20 World Cup 2024 semifinal both team probable playing xi

SA vs AFG: প্রথমবার বিশ্বকাপের ফাইনালের সেমিফাইনাল খেলার‌ জন্য লড়বে দুই‌ দল, জানুন কেমন হবে আফ্রিকা ও আফগানিস্তানের একাদশ

ইতিহাস গড়া আফগানিস্তান টি-টোয়েন্টি টি-টোয়েন্টি বিশ্বকাপের (T20 World Cup 2024) প্রথম সেমিফাইনালে চিরসবুজ দক্ষিণ আফ্রিকার (South Africa vs Afghanistan) মুখোমুখি হবে। ম্যাচের ফল যাই হোক না কেন, এই ম্যাচ হবে ঐতিহাসিক। দক্ষিণ আফ্রিকা দল টুর্নামেন্টে তাদের সাত ম্যাচের সবকটিতেই জিতেছে। দ্বিতীয়ত, আফগানিস্তান দেশে যুদ্ধের ধ্বংসযজ্ঞের ঊর্ধ্বে উঠে ২০২১ সালের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়াকেও লড়াইয়ের চেতনা দিয়ে পরাজিত করেছে। এর আগে কখনও অস্ট্রেলিয়ার বিরুদ্ধে জেতেনি তিনি।

সেখানে আফগানিস্তানের দর্শনীয় পারফরম্যান্সের অনেক নায়ক রয়েছেন। অধিনায়ক রশিদ খান (Rashid Khan) পুরো টুর্নামেন্টে দুর্দান্ত পারফর্ম করেছেন, ফাস্ট বোলার ফজলহক ফারুকী এবং নাভিন-উল-হক দলকে প্রাথমিক সাফল্য দিয়েছেন, গুলবাদিন নাইব অস্ট্রেলিয়ার বিপক্ষে অলৌকিক স্পেল করেছিলেন এবং মোহাম্মদ নবীও দুর্দান্ত পারফর্ম করেছেন। ২৮১ রান নিয়ে টুর্নামেন্টের সফলতম ব্যাটসম্যান হয়েছেন ওপেনার রহমানউল্লাহ গুরবাজ (Rahmanullah Gurbaz) এবং ১৬ উইকেট নিয়ে সবচেয়ে সফল বোলার ফারুকী। এটি নিজেই একটি গল্প বলে যে আফগানিস্তানের দু’জন খেলোয়াড় কীভাবে কিছু বড় নামকে পিছনে ফেলে পরিসংখ্যান টেবিলের শীর্ষে পৌঁছেছিল। অস্ট্রেলিয়া ও বাংলাদেশের বিপক্ষে যে ১১ জনকে সুযোগ দিয়েছিল, সেই ১১ জন খেলোয়াড়কে নিয়েই মাঠে নামতে পারে আফগানিস্তান।

আফগানিস্তান সম্ভাব্য একাদশ: রহমানউল্লাহ গুরবাজ (উইকেটরক্ষক), ইব্রাহিম জাদরান, গুলবাদিন নাইব, আজমতউল্লাহ উমরজাই, মোহাম্মদ নবী, করিম জানাত, নাঙ্গিলিয়া খারোতে, রশিদ খান (অধিনায়ক), নুর আহমেদ, নাভিন উল হক, ফজলহক ফারুকি।

দক্ষিণ আফ্রিকা সম্ভাব্য একাদশ: কুইন্টন ডি কক (উইকেটরক্ষক), এইডেন মার্করাম (অধিনায়ক), রিজা হেনড্রিকস, ডেভিড মিলার, ট্রিস্টান স্টাবস, মার্কো জানসেন, কেশব মহারাজ, কাগিসো রাবাদা, আনরিক নরকিয়া, তাবরাইজ শামসি।