দুবার SA20 জয়ী মার্কারামকে ছাঁটাই করছে SRH, IPL 2024-এ দলকে‌ নেতৃত্ব দেবেন এই বিশ্বকাপজয়ী অধিনায়ক

ভারত সহ বিশ্ব ক্রিকেটে অন্যতম ফ্রাঞ্চাইজি টি-টোয়েন্টি লিগ আইপিএলের একটি গুরুত্বপূর্ণ প্রভাব আছে। এই লিগে প্রতিটি তারকা ক্রিকেটার খেলার জন্য অপেক্ষা করে থাকেন। এই মাসের…

ভারত সহ বিশ্ব ক্রিকেটে অন্যতম ফ্রাঞ্চাইজি টি-টোয়েন্টি লিগ আইপিএলের একটি গুরুত্বপূর্ণ প্রভাব আছে। এই লিগে প্রতিটি তারকা ক্রিকেটার খেলার জন্য অপেক্ষা করে থাকেন। এই মাসের শেষের দিক থেকে ২০২৪ আইপিএল (IPL 2024) শুরু হতে চলেছে। এবার এর মধ্যেই সানরাইজার্স হায়দ্রাবাদকে (Sunrisers Hyderabad) ঘিরে বড় খবর‌ সামনে এলো।

সানরাইজার্স হায়দ্রাবাদ আইপিএলের অন্যতম সেরা একটি ফ্রাঞ্চাইজি দল। তবে কয়েক বছর ধরে তারা সেইভাবে পারফরম্যান্স করতে পারছে না। গত বছর এইডেন মার্করামের (Aiden Markram) নেতৃত্বে হায়দ্রাবাদ ১৪ ম্যাচের মধ্যে ১০ টিতে হারের সম্মুখীন হয়ে সমর্থকদের হতাশ করে। তবে গত বছর ডিসেম্বরে দুবাইতে অনুষ্ঠিত হওয়া ২০২৪ আইপিএলের নিলামে এই দলের কর্মকর্তারা প্যাট কামিন্সকে (Pat Cummins) ২০.৫ কোটি টাকায় চুক্তি স্বাক্ষর করিয়ে চমক দেয়।‌

প্যাট কামিন্স সাম্প্রতিক সময় অস্ট্রেলিয়ার অন্যতম সফল একজন অধিনায়ক। গত বছর তার নেতৃত্বে অজিরা বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের (WTC) ফাইনালে এবং একদিনের বিশ্বকাপের (World Cup 2023) ফাইনালে ভারতকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়।‌ ফলে এই বছর তিনি সানরাইজার্স হায়দ্রাবাদকে নেতৃত্ব দেবেন বলে মনে করা হচ্ছে। অন্যদিকে ক্রিকবাজের সূত্র অনুযায়ী এই দলের বোলিং কোচ দক্ষিণ আফ্রিকার কিংবদন্তি পেসার ডেল স্টেইন (Dale Steyn) আসন্ন আইপিএলে দলের দায়িত্ব থেকে সরে গেছেন। তিনি ব্যক্তিগত কারণে এই বিষয়ে নিজেই দলের কাছে আবেদন করেছিলেন।

এখনও পর্যন্ত প্রকৃত কারণ সম্বন্ধে কিছু জানা না গেলেও এর ফলে হায়দ্রাবাদে রীতিমতো সমস্যা তৈরি হয়েছে। ডেল স্টেইন আইপিএলে ক্রিকেটার হিসাবে যথেষ্ট প্রভাব বিস্তার করার পর তিনি বোলিং কোচ হিসাবেও দীর্ঘদিন গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন। তার তত্ত্বাবধানেই উমরান মালিকের (Umran Malik) মতো পেসার ভারতের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে উঠে এসেছেন। ফলে ডেল স্টেইনের পরিবর্তে বিকল্প কোচ খোঁজার বিষয়ে হায়দ্রাবাদ এখন যথেষ্ট চাপের মুখে পড়েছে।