‘অবসর নেওয়ার আগে কোহলির সাথে কথা বলেছি, কারণ….’, বিরাটের প্রতি বড় বয়ান ছেত্রীর

ভারতীয় ফুটবল দলের অধিনায়ক সুনীল ছেত্রী (Sunil Chhetri) শুক্রবার বলেছেন যে আগামী মাসে কুয়েতের বিরুদ্ধে বিশ্বকাপ বাছাইপর্বের পরে অবসরের সিদ্ধান্ত তার বিবেকের ডাকে নেওয়া হয়েছিল…

ভারতীয় ফুটবল দলের অধিনায়ক সুনীল ছেত্রী (Sunil Chhetri) শুক্রবার বলেছেন যে আগামী মাসে কুয়েতের বিরুদ্ধে বিশ্বকাপ বাছাইপর্বের পরে অবসরের সিদ্ধান্ত তার বিবেকের ডাকে নেওয়া হয়েছিল এবং ঘরোয়া সার্কিটে তার দায়িত্ব শেষ করার পরে বিরতি নিতে চান। আগামী ৬ জুন কুয়েতের বিপক্ষে ফিফা বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচের পর আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরের সিদ্ধান্ত নিয়েছেন ৩৯ বছর বয়সী ছেত্রী। এটি তার ১৯ বছরের বর্ণালী ক্যারিয়ারকেও শেষ করবে, যেখানে তিনি ভারতের হয়ে ১৫০ টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন এবং ৯৪ টি গোল করেছেন।

ছেত্রী বলেন- “অবসরের সিদ্ধান্ত শারীরিক কারণে হয়নি। আমি এখনও ফিট, দৌড়াচ্ছি, রক্ষণ সামলাচ্ছি, কঠোর পরিশ্রম করছি। মানসিক দিকটা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।” তবে মানসিক স্বাস্থ্যের বিষয়টি নিয়ে বিস্তারিত কিছু বলেননি তিনি। বর্তমান যুগে বিভিন্ন খেলাধুলায় খেলোয়াড়দের মধ্যে এটি উদ্বেগের বিষয় হয়ে দাঁড়িয়েছে।

তিনি আরো বলেন- “আমি নিজের সঙ্গে যুদ্ধ করছিলাম। আমি সামগ্রিকভাবে চিন্তা করার চেষ্টা করছিলাম এবং হঠাৎ এই সিদ্ধান্তটি নিয়েছি। আমি এক বছর বেঙ্গালুরু এফসির হয়ে খেলব। কতদিন ঘরোয়া ফুটবল খেলতে পারব, জানি না। তার পর একটু বিরতি নেব।” খেলোয়াড় হিসেবে ক্যারিয়ার শেষ হওয়ার পর কোচিং করানোর কথা ভাববেন কিনা জানতে চাইলে ছেত্রী বলেন, ”আমি কখনোই বলব না যে কখনোই না। বিরতির সময় আমি এটি প্রতিফলিত করব তবে এই মুহূর্তে আমার এজেন্ডায় এটি অগ্রাধিকার নয়।”

ইন্ডিয়ান সুপার লিগের দলের সঙ্গে ছেত্রীর চুক্তির মেয়াদ আগামী বছর পর্যন্ত। বাইচুং ভুটিয়ার সময় থেকে ভারতীয় ফুটবলের পতাকাবাহী ছেত্রী জানিয়েছেন, এই সিদ্ধান্ত নেওয়ার আগে কোচ ইগর স্টিমাচের (Igor Stimac) সঙ্গে তার কথা হয়েছে। আমি স্টিমাচের কাছে গিয়ে ওর সিদ্ধান্তের ব্যাখ্যা দিয়েছিলাম। তিনি আমার পয়েন্ট বুঝতে পেরেছেন। কোচের পাশাপাশি ভারতের তারকা ক্রিকেটার বিরাট কোহলির (Virat Kohli) সঙ্গেও এ বিষয়ে কথা বলেছেন তিনি। ছেত্রী বলেন-“সে আমার খুব কাছের মানুষ এবং সে আমাকে বোঝে।”