ওয়ানডে বিশ্বকাপ জয়ের থেকে টি-২০ বিশ্বকাপ জেতাকে বড় বললেন সুনীল গাভাস্কার, দিলেন যথার্থ কারণও

১৯৮৩ সালে কপিল দেবের নেতৃত্বে ভারতীয় দল প্রথমবারের মতো বিশ্বকাপ জয় করেছিল। সেই সময় ভারতীয় দল সবেমাত্র বিশ্ব ক্রিকেটে শক্তিশালীভাবে জায়গা করে নেওয়ার চেষ্টা চালাচ্ছে। ফলে এইরকম পরিস্থিতিতে ব্লু ব্রিগেডদের একদিনের বিশ্বকাপ জয় করা সত্যেই অবিশ্বাস্য ছিল। এবার ১৯৮৩ বিশ্বকাপ জয়ী দলের অন্যতম সদস্য সুনীল গাভাস্কার এই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ের বিষয়ে গুরুত্বপূর্ণ মন্তব্য করলেন।

এই বছর মার্কিন যুক্তরাষ্ট্র প্রথমবারের মতো ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে যৌথভাবে টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন করেছিল। এই বিশ্বকাপে ভারতীয় দল দুরন্ত পারফরম্যান্স করে শেষ পর্যন্ত ফাইনালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মাঠে নামে। টানটান উত্তেজনাপূর্ণ চূড়ান্ত ম্যাচে রোহিত শর্মার নেতৃত্বে বিরাট কোহলি, হার্দিক পান্ডিয়া, জসপ্রীত বুমরাহ অসাধারণ পারফরম্যান্স করে দলকে ট্রফি এনে দেন। তবে অনেক ক্রিকেট বিশেষজ্ঞ এই টি-টোয়েন্টি ফরম্যাটকে টেস্ট এবং একদিনের ফরম্যাট থেকে পিছিয়ে রাখেন। ফলে এই বিশ্বকাপ জয় তারা খুব গুরুত্বের সঙ্গে দেখছেন না।

এর মধ্যেই এবার টি-টোয়েন্টি বিশ্বকাপের বিষয়ে প্রাক্তন কিংবদন্তি ক্রিকেটার সুনীল গাভাস্কারের গুরুত্বপূর্ণ মন্তব্য সামনে এল। সম্প্রতি এক সাক্ষাৎকারে তাকে জিজ্ঞাসা করা হয়, “৫০ ওভারের বিশ্বকাপ নাকি ২০ ওভারের বিশ্বকাপ জেতা কোনটা বড়ো বিষয়?” এই বিষয়ে সুনীল গাভাস্কার বলেন,”অবশ্যই টি-টোয়েন্টি বিশ্বকাপ। কারণ এই ফরম্যাটে দলগুলির কাছে ঘুরে দাঁড়ানোর সময় খুবই কম থাকে।” উল্লেখ্য ২০০৭ সালের উদ্বোধনী মরসুমে ভারতীয় দল প্রথম মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে টি-টোয়েন্টি বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়েছিল।

এরপর এই বছর দ্বিতীয়বারের মতো ভারতীয় দল রোহিত শর্মার নেতৃত্বে টি-টোয়েন্টি বিশ্বকাপে চ্যাম্পিয়ন হলো‌। অন্যদিকে গতকাল বার্বাডোস থেকে চ্যাম্পিয়নস হয়ে ব্লু ব্রিগেডরা দেশে ফিরেছে। এরপরেই ক্রিকেটারদের বিভিন্ন অনুষ্ঠানে যোগদান করতে দেখা যাচ্ছে। উল্লেখ্য গতকাল এই বিশ্বকাপ জয়ীদের নিয়ে মুম্বাইয়ের রাস্তায় একটি রোড শো করা হয়। তারপর ঐতিহাসিক ওয়াংখেড়ে স্টেডিয়ামে সংবর্ধনা অনুষ্ঠানের মধ্যে দিয়ে ব্লু ব্রিগেডদের সন্মান জানানো হয়েছে।