T20 World Cup 2024 pitch and conditions will not be similar from IPL 2024

T20 WC: বিশ্বকাপের পিচ নিয়ে এল বড় আপডেট, ব্যাটসম্যানরা পাবেনা আইপিএলের মজা, দেখা যাবে‌‌ বোলারদের ত্রাস

আইপিএলে (IPL 2024) অনেক রান দেওয়া বোলাররা কি আগামী মাসে টি-টোয়েন্টি বিশ্বকাপে (T20 World Cup 2024) কিছুটা স্বস্তি আশা করতে পারবেন? এই প্রশ্নের উৎপত্তি আইপিএলের সর্বশেষ মরসুমে টি-টোয়েন্টি ব্যাটিংয়ে পরিবর্তনের কারণে। আইপিএল ২০২৪-এর আগে লিগে মাত্র দুবারই ২৫০ রানের গণ্ডি পেরিয়ে গেলেও সদ্য সমাপ্ত মরশুমে আটবার তা করতে পেরেছে দলগুলি। অস্ট্রেলিয়ার ট্রাভিস হেড এবং ওয়েস্ট ইন্ডিজের আন্দ্রে রাসেলের মতো ব্যাটসম্যান, যারা আইপিএলে ব্যাটিংকে নতুন মাত্রা দিয়েছিলেন, তাদেরও আগামী মাসে ওয়েস্ট ইন্ডিজ এবং আমেরিকায় অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলতে দেখা যাবে। তাই ব্যাটসম্যানরা আবারও আধিপত্য বিস্তার করবে এটাই স্বাভাবিক।

নানা কারণে আইপিএলের মতো বিশ্বকাপে তাদের অ্যাপ্রোচ হয়তো ততটা একমাত্রিক নাও হতে পারে। প্রথমত, বিশ্বকাপে ইমপ্যাক্ট প্লেয়ারের সুবিধা পাবে না দলগুলো। কলকাতা নাইট রাইডার্সকে (কেকেআর) তাদের তৃতীয় আইপিএল শিরোপা জিততে বড় ভূমিকা রাখার পরে মিচেল স্টার্ক (Mitchell Starc) এটি স্বীকার করেছেন। স্টার্ক বলেন, ”এখানে (আইপিএলে) ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়ম আছে এবং টি-টোয়েন্টি বিশ্বকাপে সেটা হবে না। অলরাউন্ডারদের ওপর বেশি আস্থা রাখতে হবে। আপনি আপনার ব্যাটিং অলরাউন্ডারকে আইপিএলের মতো আট নম্বরে রাখতে পারবেন না।”

তিনি আরো বলেন, ‘আমার মনে হয় না টি-টোয়েন্টি বিশ্বকাপে আপনি এত বড় স্কোর দেখতে পাবেন না কারণ একজন ব্যাটসম্যান কম থাকবে। আইপিএলের শুরুর দিকে চেন্নাই সুপার কিংস ইমপ্যাক্ট প্লেয়ার নিয়মে ফাস্ট বোলিং অলরাউন্ডার শিবম দুবেকে ব্যাটসম্যান হিসেবে ব্যবহার করেছিল। রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর ও নাইট রাইডার্সের বিরুদ্ধে ম্যাচ জেতানো ইনিংস খেলেন দুবে। তবে বিশ্বকাপে, এই বাঁ-হাতি ব্যাটসম্যানকেও প্লেয়িং ইলেভেনে জায়গা পেতে তার বোলিং দক্ষতা প্রদর্শন করতে হবে কারণ সহ-অধিনায়ক হার্দিক পান্ডিয়াও একই ভূমিকা পালন করেন এবং প্রথম পছন্দ হিসাবে রয়েছেন। অধিনায়ক রোহিত শর্মা ইতিমধ্যেই তা স্পষ্ট করে দিয়েছেন।

যুক্তরাষ্ট্রের একমাত্র ফ্লোরিডায় হাই-প্রোফাইল ক্রিকেট ম্যাচ আয়োজনের পূর্ব অভিজ্ঞতা রয়েছে। নিউইয়র্ক ও টেক্সাস প্রথমবারের মতো আয়োজনের প্রস্তুতি নিচ্ছে। তাহলে কি রানের গতিতে প্রভাব পড়বে? কিউরেটর বলেন, ”হ্যাঁ, এমনও হতে পারে যে, প্রাথমিকভাবে দলগুলো পিচ ও অন্যান্য কন্ডিশন মূল্যায়ন করতে চাইবে। আমি মনে করি এই পিচগুলির মধ্যে কয়েকটি জায়গায় যে ড্রপ ব্যবহার করা হচ্ছে তা প্রাকৃতিক পিচের চেয়ে ভাল হবে যাতে আমরা সেই রাউন্ডে কিছু বড় স্কোরিং ম্যাচ দেখতে পারি। ওয়েস্ট ইন্ডিজে আন্তর্জাতিক ও ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট খেলার অভিজ্ঞতাসম্পন্ন অস্ট্রেলিয়ান ওপেনার ডেভিড ওয়ার্নারও এ বিষয়ে একমত।