T20 World Cup 2024 2nd Semi-Final

T20 World Cup 2024: বিশ্বকাপে সেমিফাইনালে নেই রিজার্ভ ডে, বৃষ্টি হলে কিভাবে বেরোবে ফলাফল? জানুন

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপ (T20 World Cup 2024) নিয়ে ক্রিকেট দলগুলি সহ সাধারণ সমর্থকদের মধ্যে এখন থেকেই উন্মাদনা তৈরি হয়েছে। এই টুর্নামেন্ট শুরু হতে আর এক মাসও বাকি নেই। ফলে গুরুত্বপূর্ণ টি-টোয়েন্টি বিশ্বকাপ প্রথমবারের মতো আয়োজন করার জন্য মার্কিন যুক্তরাষ্ট্র ওয়েস্ট ইন্ডিসের সঙ্গে এখন শেষ মুহূর্তের প্রস্তুতিতে মাঠে নেমে পড়েছে। তবে এবার এই টুর্নামেন্টের দ্বিতীয় সেমিফাইনালে থাকছে না কোনো‌ রিজার্ভ ডে।

চলমান আইপিএলের পারফরম্যান্সের ওপর নির্ভর করে বিসিসিআই ইতিমধ্যে টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য শক্তিশালী ভারতীয় দল প্রস্তুত করেছে। রোহিত শর্মার নেতৃত্বে এই টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হওয়ার জন্য ব্লু বিগ্রেডরা সবরকম ভাবে লড়াই করবে। এর সঙ্গেই ভারতীয় দল টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপে ‘এ’-তে মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, পাকিস্তান এবং আয়ারল্যান্ডের সঙ্গে জায়গা করে নিয়েছে। পাক বাহিনীদের সঙ্গে ব্লু বিগ্রেডদের হাইভোল্টেজ ম্যাচটি ৯ জুন নিউইয়র্কে অনুষ্ঠিত হতে চলেছে।

অন্যদিকে এই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম সেমিফাইনালটি ২৬ জুন ত্রিনিদাদে স্থানীয় সময় রাত ৮.৩০ টা অর্থাৎ ভারতীয় সময় ২৭ জুন ভোর ৬ টা থেকে শুরু হবে। এই ম্যাচ কোনো কারণে পরিত্যক্ত ঘোষণা হলে সংরক্ষিত দিন হিসাবে আইসিসি ২৭ জুন অর্থাৎ ভারতের পরিপ্রেক্ষিতে ২৮ জুন দিনটিকে বেছে নিয়েছে। কিন্তু উল্লেখযোগ্য ভাবে গুয়ানায় দ্বিতীয় সেমিফাইনালের জন্য পরিস্থিতিটি একেবারেই ভিন্ন। এই ম্যাচটি ২৭ জুন স্থানীয় সময় সকাল ১০:৩০ টা থেকে অর্থ্যাৎ ভারতীয় সময় রাত ৮:৩০ থেকে শুরু হবে।

কিন্তু এই দ্বিতীয় সেমিফাইনালটির কোনো অতিরিক্ত সংরক্ষিত দিন রাখা হয়নি। তার পরিবর্তে বৃষ্টির কারণে দেরি হলে ম্যাচ পরিচালনার জন্য অতিরিক্ত ৪ ঘন্টা ১০ মিনিট সময় নির্ধারণ করা হয়েছে। কারণ হিসাবে আইসিসি উল্লেখ করেছে যে ২৯ জুন বিশ্বকাপের ফাইনাল আয়োজন করা হয়েছে। ফলে ২৮ জুন ফাইনালে ওঠা দুই দলকে ভিন্ন একটি শহর ব্রিজটাউনের জন্য ভ্রমণ করতে হবে। অন্যদিকে দ্বিতীয় সেমিফাইনাল যদি অতিরিক্ত বৃষ্টির কারণে পরিত্যক্ত ঘোষণা করা হয় তখন শর্তানুযায়ী সুপার-এইটে শীর্ষে থাকা দলটি ফাইনালে পৌঁছে যাবে। তাই এখন ভারতীয় ভক্তরা প্রার্থনা করছেন যাতে ভারতীয় দল দ্বিতীয় সেমিফাইনালের না প্রবেশ করে।