Team India beat Australia by 24 runs and qualified for the Icc t20 world cup 2024 semi final

IND vs AUS: হেডের উইকেটেই ভেঙে পড়ল অস্ট্রেলিয়া, ২৪ রানে অজিদের হারিয়ে সেমিফাইনালে রোহিত বাহিনী

আজ টি-টোয়েন্টি বিশ্বকাপের (ICC T20 World Cup 2024) সুপার ৮ পর্বের মরণ-বাঁচন ম্যাচে অস্ট্রেলিয়াকে হারিয়ে মধুর প্রতিশোধ নিলো ভারত। আজকের ভারত বনাম অস্ট্রেলিয়া (India vs Australia) ম্যাচটি ছিল ভারতের কাছে সেমিফাইনালে যোগ্যতাঅর্জনের ম্যাচ। অন্যদিকে অস্ট্রেলিয়ার কাছে এটি ছিল মরণ-বাঁচনের লড়াই। এমন লড়াইয়ে ভারতীয় দলের কাছে ২৪ রানে হেরে টুর্নামেন্ট থেকে প্রায় বিদায়ের পথে অস্ট্রেলিয়া। মঙ্গলবার আফগানিস্তান বাংলাদেশকে হারালেই কিংবা ম্যাচটি পরিত্যক্ত হলেই টুর্নামেন্ট থেকে বিদায় নিতে হবে অস্ট্রেলিয়াকে। সেদিক থেকে আফগানিস্তানের কাছে সুযোগ রয়েছে ইতিহাস গড়ার।

আজ সেন্ট লুসিয়াতে টসে জিতে ভারতকে প্রথমে ব্যাট করানোর সিদ্ধান্তটা ছিল অস্ট্রেলিয়ার অধিনায়ক মিচেল মার্শের (Mitchell Marsh)। যদিও প্রথমে ব্যাট করতে নেমে ভক্তদের নিরাশ করেনি ভারতীয় দল। প্রথমে ব্যাট করতে নেমে অধিনায়ক রোহিত শর্মার (Rohit Sharma) দাপুটে ৪১ বলের ৯২ রানের ইনিংসে বড় স্কোরে পৌঁছায় ভারতীয় দল। অন্যদিকে সূর্যকুমার যাদবের ৩১ রান, শিবম দুবের ব্যাট থেকে ২৮ রান এবং হার্দিক পান্ডিয়ার ২৭ রানের ইনিংসের ভিত্তিতে ২০ ওভারে ৫ উইকেটের বিনিময়ে ২০৫ রান করে ভারতীয় দল।

অস্ট্রেলিয়া সেমিফাইনালের যোগ্যতাঅর্জনের জন্য এই ম্যাচটি জেতা আবশ্যক ছিল। এই ম্যাচটি জিততে হলে প্রয়োজন ছিল ২০ ওভারে ২০৬ রান। যা তাড়া করতে নেমে প্রথম ওভারেই অর্শদীপ সিংয়ের (Arshdeep Singh) বলে উইকেট হারান অজি ওপেনার ডেভিড ওয়ার্নার (David Warner)। মাত্র ৬ রান করে ফিরে যান তিনি। এখান থেকে দলকে ৮১ রানের বড় পার্টনারশিপ উপহার দেন ট্রাভিস হেড (Travis Head) এবং মিচেল মার্শ। এদিকে মিচেল মার্শ ৩৭ রান করে কুলদীপ যাদবের (Kuldeep Yadav) বলে আউট হয়ে যান।

পরবর্তী ব্যাটার হিসাবে গ্লেন ম্যাক্সওয়েল ক্রিজে এলে, তিনিও ১২ বলে ২০ রান করে কুলদীপের স্পিনের শিকার হন। পরের ওভারেই মার্কাস স্টইনিসকে মাত্র ২ রানে আউট করেন অক্ষর প্যাটেল। এরপর টিম ডেভিড ব্যাট করতে এসে প্রথম দিকে সেট হতে সময় নিলেও, অন্যদিক থেকে ট্রাভিস হেড নিজের দিক থেকে সম্পূর্ণতা দিয়ে চেষ্টা করেন। কিন্তু তারপরেই তিনি ৪৩ বলে ৭৬ রান করে জসপ্রীত বুমরাহ-র (Jasprit Bumrah) শিকার হতেই ম্যাচ প্রায় নিজেদের পকেটে করে ভারতীয় দল। এখান থেকে ভারতের কাছে জয় ছিল শুধুমাত্র সময়ের অপেক্ষা। শেষমেষ টিম ডেভিড এবং ওয়েডকে আউট করে ভারতের হয়ে জয় নিশ্চিত করেন অর্শদীপ। শেষ পর্যন্ত প্যাট কামিন্স ১১ রান করে নট-আউট থাকলেও, ম্যাচটি ২৪ রানে ভারতের কাছে হারতে হয় তাদের।

ভারত বনাম অস্ট্রেলিয়া ম্যাচের স্কোরকার্ড (India vs Australia Match Scorecard):

ভার‍ত: ২০৫/৫ (২০ ওভার)

অস্ট্রেলিয়া: ১৮১/৭ (২০ ওভার)

ম্যাচটি ভারত ২৪ রানে জয়লাভ করেছে।