Team India beat Ireland by 8 wickets in t20 world cup 2024 Rohit Sharma and Rishabh Pant played crucial roles

IND vs IRE: জয় দিয়ে শুরু ভারতের বিশ্বকাপ সফর, আইরিশদের বিরুদ্ধে ব্যাটে-বলে সবেতেই বাজিমাত রোহিতদের

আজ জয় দিয়ে যাত্রা শুরু করলো ব্লু-ব্রিগেড। আজ আয়ারল্যান্ডের বিরুদ্ধে (India vs Ireland) এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের (ICC T20 World Cup 2024) প্রথম ম্যাচ খেলতে নেমেছিল ভারতীয় দল। আর এই ম্যাচেই আয়ারল্যান্ডের মতো দলকে ৮ উইকেটে হারিয়ে জয়লাভ করলো রোহিতবাহিনী। আর আজকের এই জয়ের সাথে ২ পয়েন্ট নিজেদের নাম করলো ভারতীয় দল।

আজ নিউইয়র্কের নাসাউ কাউন্টি আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে টসে জিতে প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নিয়েছিলেন ভারতীয় দলের অধিনায়ক রোহিত শর্মা (Rohit Sharma)। প্রথমে বল করতে নেমে মাত্র ৯৬ রানে আইরিশ ব্যাটারদের বান্ডিল করেন ভারতীয় বোলাররা। যার মধ্যে গ্যারেথ ডেলানির ব্যাট থেকে আসে ১৪ বলে ২৬ রান, এটিই ছিল আজ আইরিশ ব্যাটারদের সর্বোচ্চ স্কোর। এছাড়া জোশুয়া লিটিলের ব্যাট থেকে আসে ১৪ রানের ইনিংস। এদিকে বল হাতে আজ হার্দিক পান্ডিয়ার (Hardik Pandya) শিকার ৩ টি উইকেট, এছাড়া অর্শদীপ সিং (Arshdeep Singh) এবং জসপ্রীত বুমরাহ-র (Jasprit Bumrah) শিকার ২ টি করে উইকেট।

ভারতীয় দলকে জয় দিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের যাত্রা শুরু করতে প্রয়োজন ছিল ২০ ওভারে ৯৭ রান। যা তাড়া করতে ওপেনে আসেন ভারতীয় ক্রিকেটের দুই কিংবদন্তি রোহিত শর্মা এবং বিরাট কোহলি। তবে প্রথম থেকেই আইরিশ বোলাররাও চাপে রেখেছিল তাদের। প্রথমেই মাত্র ১ রান করে মার্ক অ্যাডারের বলে ফিরতে হয় বিরাট কোহলিকে। যদিও অন্যদিক থেকে নিজের উইকেট বাঁচিয়ে রেখেছিলেন অধিনায়ক রোহিত শর্মা। এরপর রোহিতের সাথ দিতে ক্রিজে আসেন ঋষভ পান্থ (Rishabh Pant)।

রোহিত এবং ঋষভ দুইজন মিলে দলকে একটু একটু করে জয়ের দিকে নিয়ে যান। তবে দুইজন মিলে এই ধীর গতির পিচে দুর্দান্ত ৫৪ রানের পার্টনারশিপ করেন। এদিকে এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম ম্যাচেই ৩৬ বলে অর্ধশতরান পূরণ করেন হিটম্যান। আইপিএলে চেনা ছন্দে না দেখা গেলেও, দেশের জার্সি গায়ে উঠতেই নিজের খেলার পরিচয় রেখেছেন তিনি। এরপর ব্যাক্তিগত ৫২ রানে কাঁধে চোট পেয়ে উঠে যেতে হয় হিটম্যানকে। এদিকে ঋষভের সাথ দিতে ক্রিজে পাঠানো হয় সূর্যকুমার যাদবকে। তবে তিনিও ব্যাট করতে এসে ২ রান করে বেঞ্জামিন হোয়াইটের বলে আউট হয়ে বসেন। শেষমেষ ২৬ বলে ৩৬ রানের সাথে ম্যাচ ফিনিশ করে ফেরেন ঋষভ পান্থ। প্রথম ম্যাচেই আয়ারল্যান্ডকে ৮ উইকেটে হারিয়ে জয়লাভ করে ভারতীয় দল।

ভারত বনাম আয়ারল্যান্ড ম্যাচের স্কোরকার্ড (India vs Ireland Match Scorecard):

আয়ারল্যান্ড: ৯৬ (১৬ ওভার)

ভারত: ৯৭/২ (১২.২ ওভার)

ম্যাচটি ভারতীয় দল ৮ উইকেটে জয়লাভ করেছে।